সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুর বিভাগে গড়ে প্রতিদিন ১০ জনের মৃত্যু, স্বাস্থ্যবিধি না মানায় বাড়ছে সংক্রমণের ঝুঁকি

news-image

রংপুর ব্যুরো : রংপুর বিভাগে করোনায় মৃত্যু ও শনাক্ত কমে এসেছে। গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে আরও সাতজন প্রাণ হারিয়েছেন। নতুন করে ১১৪ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে গত ২১ দিনে বিভাগের আট জেলায় করোনায় ২২৩ জনের মৃত্যু হয়েছে। গড় হিসেবে প্রতিদিন বিভাগে প্রাণহানি হয়েছে ১০ জনেরও বেশি লোকের। এর আগে শুক্রবার বিভাগে করোনায় সাতজনের মৃত্যু হয়। করোনা শনাক্ত হয় ২০৯ জনের। এদিকে যতই দিন যাচ্ছে শহরে-গ্রামে স্বাস্থ্যবিধি মানছে না মানুষ হাটবাজার থেকে গণপরিবহন, অফিস-আদালত, সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান কোথাও নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। এতে বাড়ছে করোনা সংক্রমণের ঝুঁকি। এনিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে সচেতন মানুষজন। তারা এই পরিস্থিতি উত্তরণে স্বাস্থ্য বিভাগ ও প্রশাসনের কঠোর নজরদারির দাবি জানান।

শনিবার দুপুরে এসব তথ্য নিশ্চিত করেন রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. মো. মোতাহারুল ইসলাম। তিনি জানান, শনিবার সকাল আটটা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় নতুন মৃতদের মধ্যে ঠাকুরগাঁওয়ের দুইজনসহ রংপুর, পঞ্চগড়, নীলফামারী, কুড়িগ্রাম ও দিনাজপুর জেলার একজন করে রয়েছেন।গত ২৪ ঘণ্টায় বিভাগজুড়ে ৪৪৯ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে রংপুরের ৪৮ জন, গাইবান্ধার ১৯, দিনাজপুরের ১৪, ঠাকুরগাঁওয়ের ৭, কুড়িগ্রামের ৭, পঞ্চগড়ের ৭, লালমনিরহাট ৭, নীলফামারীর জেলার ৫ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ২৫ দশমিক ৩৯ শতাংশ।

সর্বশেষ সাতজনসহ রংপুর বিভাগে করোনা আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ১ হাজার ১৪৩ জন। এর মধ্যে সবচেয়ে খারাপ অবস্থানে আছে দিনাজপুর। এ জেলায় সর্বোচ্চ ৩১১ জন মারা গেছেন। আর দ্বিতীয় সর্বোচ্চ ২৬৮ জনের মৃত্যু হয়েছে বিভাগীয় জেলা রংপুরে। জেলা হিসেবে সবচেয়ে কম ৫৯ জন মারা গেছেন লালমনিরহাটে। এ ছাড়া ঠাকুরগাঁওয়ের ২২৯ জন, নীলফামারীর ৮১, পঞ্চগড়ের ৭৩, কুড়িগ্রামের ৬৩ ও গাইবান্ধার ৫৯ জন মারা গেছেন।
গত বছরের মার্চে করোনাভাইরাসের সংক্রমণ দেখা দেওয়ার পর থেকে এখন পর্যন্ত বিভাগে মোট ২ লাখ ৪৫ হাজার ২৬২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ৫১ হাজার ৫৫৮ জনের করোনা শনাক্ত হয়েছে। তাদের মধ্যে এখন পর্যন্ত বিভাগে ৪৩ হাজার ৮১৭ জন সুস্থ হয়েছেন ।

জানা গেছে, রংপুর নগরীসহ বিভাগের হাসপাতালগুলোতে করোনা রোগী ভর্তির চাপ কমে এসেছে। করোনার টিকা গ্রহণ প্রক্রিয়া সহজ হওয়াতে সাধারণ মানুষের মধ্যে বেড়েছে সচেতনতা। এখন পর্যন্ত বিভাগের আট জেলায় প্রায় ২৩ লাখের বেশি নারী-পুরুষ টিকা নিয়েছেন। বর্তমানে আঠারো বছর বয়সের উর্ধ্বে সকলেই করোনার টিকা গ্রহণ করতে পারবেন।

এব্যাপারে রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. মো. মোতাহারুল ইসলাম জানান, বর্তমান পরিস্থিতিতে বাধ্যতামূলক মাস্ক পরা নিশ্চিত করতে হবে। সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে ও স্বাস্থ্যবিধি মেনে করোনা মোকাবিলা করতে হবে।

 

হারুন উর রশিদ সোহেল
রংপুর
০১৭৬৭৪৩৬৯৯২

 

 

 

এ জাতীয় আরও খবর

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

পাওয়া গেছে ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর শঙ্কা

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?