সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শুনানির জন্য বেঞ্চ নির্ধারণ হয়নি, বিচার বাধাগ্রস্ত করোনায়

news-image

পেপারবুকের আনুষঙ্গিক কার্যক্রম চলছে

নিজস্ব প্রতিবেদক : বহুল আলোচিত ২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় হত্যা ও বিস্ফোরক আইনে করা পৃথক দুটি মামলার ডেথ রেফারেন্স হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় পৌঁছেছে প্রায় তিন বছর আগে। এর পর আসামিরা অধস্তন আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করেছেন। এরই মধ্যে প্রায় তিন বছর পেরিয়ে গেলেও এই ডেথ রেফারেন্স ও আপিল শুনানির জন্য এখনো পুরোপুরি প্রস্তুত করা যায়নি। সম্ভব হয়নি কোনো বেঞ্চ নির্ধারণও। আর এর পেছনে দেশে প্রায় দেড় বছর ধরে করোনার সংক্রমণকে দায়ী করছেন সংশ্লিষ্টরা। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, এই মামলার ডেথ রেফারেন্স ও আসামিদের করা আপিল শুনানি শুরু করার জন্য সর্বপ্রথম প্রয়োজন পেপারবুক (মামলার রায়ের কপি, এফআইআরসহ যাবতীয় নথি)। প্রায় এক বছর আগেই পেপারবুকের ২২ হাজার

পৃষ্ঠার যাবতীয় নথি তেজগাঁও প্রিন্টিং প্রেস থেকে প্রস্তুত হয়ে সুপ্রিমকোর্টের সংশ্লিষ্ট শাখায় এসেছে। কিন্তু করোনার কারণে এসব নথি যাচাই-বাছাইসহ কিছু আনুষঙ্গিক কার্যক্রম বাকি রয়েছে। এ কারণে এই ডেথ রেফারেন্স ও আপিল শুনানির জন্য এখনো হাইকোর্টের বেঞ্চ নির্ধারণ সম্ভব হয়নি। সূত্র জানিয়েছে, পেপারবুকের আনুষঙ্গিক কার্যক্রম শেষে তা প্রধান বিচারপতির কাছে উপস্থাপন করলেই শুনানির জন্য বেঞ্চ নির্ধারণ করে দেবেন। বেঞ্চ নির্ধারণের পর চাঞ্চল্যকর এ মামলার শুনানি শুরু হবে দেশের উচ্চ আদালতে।

জানতে চাওয়া হলে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন বলেন, এতদিন করোনার কারণে হাইকোর্টে নিয়মিত বিচার কার্যক্রম বন্ধ ছিল। এ সপ্তাহে হাইকোর্টের সব বেঞ্চে বিচার কার্যক্রম শুরু হয়েছে। এখন একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলার ডেথ রেফারেন্স শুনানির জন্য শিগগিরই প্রয়োজনীয় পদক্ষেপ নেব।

জানতে চাওয়া হলে সুপ্রিমকোর্টের মুখপাত্র ও হাইকোর্ট বিভাগের স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান বলেন, পেপারবুক প্রস্তুত হয়ে আসার পরে তা যাচাই-বাছাইসহ কিছু আনুষঙ্গিক কার্যক্রম বাকি রয়েছে। এসব আনুষঙ্গিক কার্যক্রম এখনো চলমান রয়েছে। এসব আনুষঙ্গিক কার্যক্রম শেষ করে শিগগিরই পরবর্তী পদক্ষেপের জন্য বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

২০০৪ সালের ২১ আগস্ট ঢাকার বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আওয়ামী লীগের সভানেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমাবেশে গ্রেনেড হামলা চালানো হয়। এতে দলের নেতাকর্মীসহ ২৪ জন নিহত হন। আহত হন তৎকালীন বিরোধীদলীয় নেতা শেখ হাসিনাসহ কয়েকশ নেতাকর্মী। এ ঘটনায় করা মামলায় পৃথক দুটি অভিযোগপত্র দাখিল হয়। একটি হত্যা এবং অন্যটি বিস্ফোরক দ্রব্য আইনে। এর পর বিচার শেষে ২০১৮ সালের ১০ অক্টোবর রায় দেন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১।

এ মামলায় মোট আসামি ছিলেন ৫২ জন। তাদের মধ্যে হুজি নেতা মুফতি হান্নান ও শরীফ শাহেদুল আলমের ফাঁসি কার্যকর হয় ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা মামলায়। আরেক আসামি জামায়াত নেতা আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের ফাঁসি কার্যকর হয় মানবতাবিরোধী অপরাধের মামলায়। বাকি ৪৯ জনের বিরুদ্ধে বিচারিক আদালত রায় দেন। রায়ে হত্যা মামলায় ১৯ জনকে ফাঁসির দণ্ড, ১৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ড এবং ১১ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়। বিস্ফোরক দ্রব্য আইনের মামলায় ১৯ জনকে ফাঁসি এবং ১৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। এ ৩৮ জনকে বিস্ফোরক দ্রব্য আইনের অন্য ধারায় ২০ বছর করে সশ্রম কারাদণ্ড দেওয়া হয়। দুই মামলায় আলাদাভাবে সাজা দেওয়া হলেও তা একযোগে কার্যকর হবে বলে রায়ে উল্লেখ করা হয়।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১৯ জন

বিচারিক আদালতের রায়ে ১৯ আসামিকে মৃত্যুদণ্ড এবং ১ লাখ টাকা করে অর্থদণ্ড দেওয়া হয়। তারা হলেনÑ সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টু, মেজর জেনারেল (অব) রেজ্জাকুল হায়দার চৌধুরী, ব্রিগেডিয়ার জেনারেল (অব) আবদুর রহিম, হানিফ পরিবহনের মালিক মো. হানিফ, জঙ্গিনেতা মাওলানা তাজউদ্দিন, মাওলানা শেখ আবদুস সালাম, মাওলানা শেখ ফরিদ, মাওলানা আবু সাইদ, মুফতি মঈনউদ্দিন শেখ ওরফে আবু জান্দাল, হাফেজ আবু তাহের, মো. ইউসুফ ভাট ওরফে মাজেদ বাট, আবদুল মালেক, মফিজুর রহমান ওরফে মহিবুল্লাহ, আবুল কালাম আজাদ ওরফে বুলবুল, মো. জাহাঙ্গীর আলম, হোসাইন আহমেদ তামিম, রফিকুল ইসলাম ওরফে সবুজ ও মো. উজ্জ্বল ওরফে রতন। এদের মধ্যে ব্রিগেডিয়ার জেনারেল (অব) আবদুর রহিম সম্প্রতি কারাবন্দি অবস্থায় মারা গেছেন।

তারেকসহ ১৯ জনের যাবজ্জীবন

বিচারিক আদালতের রায়ে ১৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ড এবং ৫০ হাজার টাকা করে অর্থদণ্ড দেওয়া হয়। তারা হলেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, বিএনপির নেতা হারিছ চৌধুরী, কাজী শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদ, আরিফুল ইসলাম আরিফ, জঙ্গিনেতা মুফতি আবদুর রউফ, হাফেজ ইয়াহিয়া, মুফতি শফিকুর রহমান, মুফতি আবদুল হাই, মাওলানা আবদুল হান্নান ওরফে সাব্বির, মুরসালিন, মুত্তাকিন, জাহাঙ্গীর বদর, আরিফ হাসান ওরফে সুমন ওরফে আবদুর রাজ্জাক, আবু বকর সিদ্দিক ওরফে হাফেজ সেলিম হাওলাদার, মো. ইকবাল, রাতুল আহমেদ, মাওলানা লিটন, মো. খলিল ও শাহাদত উল্লাহ ওরফে জুয়েল।

বিভিন্ন মেয়াদে সাজা ১১ জনের

বিভিন্ন মেয়াদে দণ্ডিত ১১ জন হলেন- মেজর জেনারেল (অব) এটিএম আমীন, লে. কর্নেল (অব) সাইফুল ইসলাম জোয়ারদার, লে. কমান্ডার (অব) সাইফুল ইসলাম ওরফে ডিউক, সাবেক আইজিপি আশরাফুল হুদা, সাবেক আইজিপি শহুদুল হক, সাবেক ডিআইজি খান সাঈদ হাসান, ডিএমপির সাবেক ডিসি (পূর্ব) ওবায়দুর রহমান খান, সাবেক আইজিপি খোদা বক্স চৌধুরী, জোট সরকার আমলের তদন্ত কর্মকর্তা সাবেক এএসপি আবদুর রশিদ, সাবেক এএসপি মুন্সী আতিকুর রহমান ও সাবেক পুলিশ সুপার রুহুল আমীন।

দণ্ডিত ব্যক্তিদের মধ্যে তারেক রহমান, হারিছ চৌধুরীসহ ১৮ জনকে মামলার নথিতে পলাতক দেখানো হয়েছে। এর মধ্যে তারেক ২০০৮ সাল থেকে লন্ডনে আছেন। হারিছ চৌধুরী ২০০৭ সালে এক-এগারোর পটপরিবর্তনের সঙ্গে সঙ্গে সিলেট সীমান্ত দিয়ে দেশ ছেড়ে পালিয়ে যান। বর্তমানে তার অবস্থান সম্পর্কে কেউ নিশ্চিত নয়। মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি তাজউদ্দিন বর্তমানে দক্ষিণ আফ্রিকায় আছেন বলে জানা যায়। হানিফ পরিবহনের মালিক মো. হানিফ, মেজর জেনারেল (অব) এটিএম আমিন ও লে. কর্নেল (অব) সাইফুল ইসলাম জোয়ারদার এবং কায়কোবাদ বিদেশে আছেন। তাদের বর্তমান অবস্থান জানা যায়নি। গ্রেনেড হামলায় সরাসরি অংশগ্রহণকারী দুই জঙ্গি মুরসালিন ও মুত্তাকিন অস্ত্রসহ ধরা পড়ার পর প্রায় দেড় দশক ধরে ভারতের কারাগারে আছেন।

রায়ের পর মৃত্যুদণ্ডপ্রাপ্তদের সাজা অনুমোদনের জন্য ২০১৮ সালের ২৭ নভেম্বর হাইকোর্টে ডেথ রেফারেন্স পাঠানো হয়। এরই মধ্যে কারাগারে থাকা দণ্ডিত ব্যক্তিরা কারা কর্তৃপক্ষের মাধ্যমে দুই মামলায় জেল আপিল করেছেন। মোট আপিলের সংখ্যা ৪৪। এর বাইরে আরও ৩৯টি নিয়মিত আপিল করেছেন দণ্ডিত ব্যক্তিরা। এ অবস্থায় সুপ্রিমকোর্ট প্রশাসন পেপারবুক প্রস্তুত করতে সরকারি ছাপাখানায় (বিজি প্রেসে) পাঠায়। মামলার পেপারবুক তৈরির পর বিজি প্রেস গত বছরের ১৬ আগস্ট তা হাইকোর্টে পাঠিয়েছে। দুটি মামলায় প্রায় ২২ হাজার পৃষ্ঠার পেপারবুক হাতে পাওয়ার পর মামলাটি ডেথ রেফারেন্স ও আপিল হাইকোর্টে শুনানির জন্য প্রস্তুত করার আনুষঙ্গিক কাজ শুরু করেছে সংশ্লিষ্ট শাখা। কিন্তু এই আনুষঙ্গিক কার্যক্রম এখনো শেষ হয়নি।

জানা গেছে, পেপারবুক তৈরির সময় কোনো নথি বা তথ্য বাদ পড়েছে কিনা তা যাচাই-বাছাই করা হচ্ছে। এ ছাড়া নিয়ম অনুযায়ী মৃত্যুদণ্ডপ্রাপ্ত কোনো আসামি পলাতক আছে কিনা, সব আসামি আপিল করেছে কিনা, কোনো আসামির পক্ষে সরকারি খরচে রাষ্ট্র নিযুক্ত আইনজীবী (স্টেট ডিফেন্স) নিয়োগের প্রয়োজন আছে নিা তা খতিয়ে দেখার কাজ চলছে। নথি সম্পূর্ণরূপে প্রস্তুত করেই তা প্রধান বিচারপতির কাছে বেঞ্চ নির্ধারণের জন্য পাঠানো হবে বলে সূত্র জানিয়েছে। আমাদের সময়

এ জাতীয় আরও খবর

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

পাওয়া গেছে ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর শঙ্কা

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?