মঙ্গলবার, ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পুষ্টিগুণে ভরপুর পান্তা ভাত

news-image

নাহিদা রিনথী
শহরের তুলনায় গ্রাম এলাকায় পান্তা ভাতের কদর অনেক। পান্তা ভাতকে তৈরি করা হয় সারা রাত ভাতকে পানিতে ভিজিয়ে। তবে এই খাবারটি বরাবরই বাঙালিদের কাছে জনপ্রিয়। কিন্তু যেকোন দিনের চেয়ে বাঙালির উৎসব পহেলা বৈশাখে এই পান্তার কদর হাজার গুণে বেড়ে যায়।

তবে কথায়ও আছে – পান্তাভাতের জল, তিন পুরুষের বল। আসলেই এই কথা একেবারেই মিথ্যা নয়। যে কোন সাধারণ ভাতের চেয়ে পান্তার পুষ্টিগুণ হাজার গুণে বেশি। সাধারণ ভাতে থাকা বিভিন্ন উপাদান অনেক ক্ষেত্রে দেহে শোষনে বাধা দেয়।

কিন্তু ভাতকে সারা রাত ভিজিয়ে রেখে পান্তার ফলে এর শর্করা গাঁজনের ফলে লেকটিক এসিড তৈরি হয় যা ভাতের সকল খনিজ লবণকে হাজার গুণ বাড়িয়ে দেয়। পান্তা ভাতে আয়রন, ক্যালসিয়াম, পটাশিয়ামের পরিমাণ রান্না করা ভাতের তুলনায় বেশি থাকে। অন্যদিকে সোডিয়ামের পরিমান কম থাকে, যা স্বাস্থ্যের জন্য উপকারী। এছাড়াও অপেক্ষাকৃত বেশি আছে ভিটামিন -বি ২ , ভিটামিন -বি ১২ ।

আর পান্তা ভাত শরীরে পর্যাপ্ত পানি সরবরাহ করে শরীরকে পানিশূন্যতা দূর করতে সাহায্য করে। পান্তা গ্যাস্টিক রোগীর জন্যও উপকারী। তীব্র গরমে হিট-স্ট্রোক থেকে রক্ষা করে পান্তা ভাত। অনেক গবেষণায় দেখা গেছে ১০০ গ্রাম ভাতে আয়রন থাকে তিন গ্রামের কিছু বেশি।

কিন্তু এই ভাতই পান্তা হয়ে গেলে তাতে আয়রনের পরিমাণ হয়েছে ৭৩.৯ গ্রাম। একই ভাবে সাধারণ ভাতের তুলনায় পান্তাভাতে ক্যালসিয়ামের পরিমাণ এবং ম্যাগনেসিয়ামের উপস্থিতি বেড়ে যায়। শরীরের হাড় শক্ত রাখতে সাহায্য করে পান্তাভাতে থাকা ক্যালসিয়াম। এছাড়াও পান্তাভাতে যে ল্যাকটিক অ্যাসিড ব্যাকটেরিয়া থাকে তা হজমে সাহায্য করে।

অন্য ভাতের তুলনায় পান্তা ভাতে জিংকের পরিমাণও বেড়ে যায় অনেক গুণ। যা যেকোন মানুষের স্বাস্থ্যের জন্য ভাল। সকালের নাস্তায় অনেক ভাল খাবার পান্তা। কারণ পান্তাভাত শরীরের অম্ল ও ক্ষারের সমতা রক্ষা করে। পান্তা ভাত ভিটামিন বি৬ এবং বি১২ এর ভাল উৎস যা রক্ত তৈরিতে সাহায্য করে এবং অন্য কোন খাবারে এত সহজে এত পরিমাণে এই ভিটামিন পাওয়া যায় না।

পান্তাভাত কোলাজেন তৈরিতে সাহায্য করে যা ত্বকের ইলাস্টিসিটি রক্ষা করে এবং নতুন কোষ তৈরি করে পারে। আলসার নিরাময়ে সাহায্য করে পান্তা ভাত। পেট পরিষ্কার রাখতে সাহায্য করে পান্তা ভাত।

 

এ জাতীয় আরও খবর

লঙ্কানদের বিপক্ষে টাইগারদের টেস্ট স্কোয়াডে চমক

সাংবাদিকরা যাতে হয়রানির শিকার না হয় সেটা নিশ্চিত করা হবে : তথ্য প্রতিমন্ত্রী

কণ্ঠশিল্পী খালিদ আর নেই

আত্মতুষ্টি নয়, আগামী পাঁচ বছর দেশ পাহারা দেব : পররাষ্ট্রমন্ত্রী

বিএনপি নেতা হাফিজকে নিয়ে অপচেষ্টা হয়েছে : মঈন খান

সৌম্য-জাকেরের চোটের আপডেট জানালো বিসিবি

খালেদা জিয়ার মুক্তির আবেদনের বিষয়ে সিদ্ধান্ত মঙ্গলবার

সিরিজ জয়ে বাংলাদেশ দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

দীঘির মুখ খুলতে বারণ

ম্যাজিস্ট্রেট এলে টাঙানো হয় নতুন তালিকা, কমে যায় পণ্যের দাম

প্রধানমন্ত্রী মাত্র সাড়ে ৩ ঘণ্টা ঘুমান, বাকি সময় দেশ নিয়ে ভাবেন : ওবায়দুল কাদের

আইনজীবী যুথীর জামিন আবেদন শুনানিতে হাইকোর্টের অপারগতা