রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বীর মুক্তিযোদ্ধা ৩৯ বছর পর চাকরির বকেয়া সুবিধা পাচ্ছেন

news-image

নিজস্ব প্রতিবেদক : মাত্র আড়াই টাকার অনিয়মের অভিযোগে ৩৯ বছর আগে চাকরিচ্যুত বীর মুক্তিযোদ্ধা কুষ্টিয়ার সাবেক কৃষি কর্মকর্তা মো. ওবায়দুল আলম আকনকে চাকরি-সংক্রান্ত সব সুযোগ-সুবিধা ফেরতের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের রিভিউ (পুনর্বিবেচনা) আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের ভার্চুয়াল বেঞ্চ সোমবার এ আদেশ দেন। এর ফলে এ-সংক্রান্ত আপিল বিভাগের রায় বহাল থাকল।

আদালতে রাষ্ট্রপক্ষে (কৃষি সম্প্রসারণ অধিদপ্তর) শুনানি করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ। মুক্তিযোদ্ধা ওবায়দুল আলমের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী প্রবীর নিয়োগী। রায়ের পর সন্তোষ প্রকাশ করে ওবায়দুল আলম সাংবাদিকদের বলেন, জীবিত থাকা অবস্থায় এ রায় দেখে যাওয়া নিয়ে শঙ্কায় ছিলাম। আমি অত্যন্ত আনন্দিত। ন্যায়বিচার পেয়েছি। এখন রায় কার্যকরের অপেক্ষা।

মামলার বিবরণে জানা যায়, পটুয়াখালীর বাউফল উপজেলার মুক্তিযোদ্ধা ওবায়দুল আলম আকন ১৯৮২ সালে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কুষ্টিয়া কার্যালয়ে পাট সম্প্রসারণ সহকারী হিসেবে দায়িত্বরত ছিলেন। তখন তার বিরুদ্ধে এক ক্রেতার কাছ থেকে পাঁচ প্যাকেট পাটের বীজ বাবদ আড়াই টাকা (প্রতি প্যাকেট ৫০ পয়সা) বেশি নেওয়ার অভিযোগ ওঠে। এ অভিযোগে মামলাও করেন ক্রেতা। একই বছরের ১৫ এপ্রিল ওই মামলায় ওবায়দুল আলমকে গ্রেপ্তার করে পুলিশ। এরপর তার বিরুদ্ধে সামরিক আদালতে বিচার শেষে ওই বছরের ২৭ সেপ্টেম্বর তাকে দুই মাসের কারাদণ্ড এবং এক হাজার টাকা জরিমানা করা হয়। পরে তাকে চাকরি থেকে বরখাস্ত করে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। দুই মাসের কারাভোগ শেষে তিনি মুক্তি পান।

২০১০ সালে সংবিধানের পঞ্চম সংশোধনী মামলায় এরশাদের সামরিক শাসন অবৈধ ঘোষণা করে এর আওতায় সাজাও বাতিল করা হয়। এ পরিপ্রেক্ষিতে ২০১১ সালে তিনি চাকরি ফিরে পেতে আবেদন করেন। তবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চাকরি ফিরিয়ে না দেওয়ায় তিনি চাকরিচ্যুতির আদেশের বিরুদ্ধে ও সামরিক আদালতের সাজা বাতিল চেয়ে হাইকোর্টে রিট আবেদন করেন। ওই রিট আবেদনে হাইকোর্ট ২০১১ সালে রুল জারি করেন। রুলের চূড়ান্ত শুনানি নিয়ে ২০১৭ সালের ২০ অক্টোবর এক রায়ে সাজা বাতিল করে তাকে সব সুযোগ-সুবিধা দেওয়াসহ চাকরিতে পুনর্বহালের নির্দেশ দেন হাইকোর্ট। এ রায়ের বিরুদ্ধে ২০১৮ সালে আপিল করে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। গত বছরের ৮ মার্চ এক রায়ে হাইকোর্টের রায় আংশিক সংশোধন করে রায় দেন আপিল বিভাগ। রায়ে শুধু চাকরি সংক্রান্ত সুযোগ-সুবিধা দিতে বলা হয়।

এ অবস্থায় আপিল বিভাগের রায় পুনর্বিবেচনার জন্য রিভিউ আবেদন করে রাষ্ট্রপক্ষ। সোমবার ওই আবেদনটি খারিজ করে দেন আপিল বিভাগ।