শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভালো কাজ বেশি টাকা দিয়েও দেখতে আগ্রহী দর্শক: আশফাক নিপুণ

news-image

বিনোদন ডেস্ক : গত ২৫ জুন ভারতীয় স্ট্রিমিং প্লাটফর্ম হইচইয়ে অবমুক্ত হয়েছে জনপ্রিয় নির্মাতা আশফাক নিপুণের ওয়েব সিরিজ ‘মহানগর’। এতে অভিনয় করেছেন মোশাররফ করিম, জাকিয়া বারী মম, শ্যামল মাওলা, খায়রুল বাসার প্রমুখ। অবাক করা বিষয় হলো, মুক্তির পর থেকেই নানামাধ্যমে প্রশংসায় ভাসছে সিরিজটি। নির্মাণের মুন্সিয়ানা থেকে শুরু করে প্রত্যেকটা অভিনয়শীল্পীর প্রশংসা-ই দেখা যাচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন পোস্টে।

দর্শকদের এমন অভিভূত সাড়ায় বেশ আনন্দিত নির্মাতা। আশফাক নিপুণ বলেন, মাত্র ৪৮ ঘণ্টা পার হলো ‘মহানগর’ রিলিজের। এরমধ্যেই অভাবনীয় দর্শক সাড়া পেয়েছি। এটা সত্যি ভীষণ আনন্দের। আমরা প্রথমে এতোটাও প্রত্যাশা করিনি কাজটি নিয়ে। প্রত্যাশা ছাড়িয়ে গিয়েছে এখন। ‘মহানগর’ কোনো ইউটিউব কন্টেন্ট না, যেটা আসলে ফ্রিতে দেখা যাবে বা লিংক শেয়ার করা যাবে। এটা পেইড কন্টেন্ট, এর জন্য হইচই অ্যাপে ৪৫০ টাকা দিয়ে সাবস্ক্রাইব করতে হবে ১ বছরের জন্য। এখানে ১টা কন্টেন্ট দেখার জন্য আলাদা কোনো সিস্টেম নেই। এত টাকা দিয়ে সাবস্ক্রাইব করে কাজ দর্শক তখনই দেখে, যখন এটা নিয়ে তাদের আগ্রহ বেশি থাকে। তারপরও যে পরিমাণ সাড়া পাচ্ছি, সেটা সত্যি অবাক হওয়ার মতো।

অনেকেই শুরুতে প্রশ্ন করছিলেন যে, এত টাকা দিয়ে কে দেখবে এই কাজ? কিন্তু যা রেসপন্স দেখছি সেটা কিন্তু হিউজ। তার মানে বেশি টাকা খরচ করেই কিন্তু কাজটি দর্শক দেখছেন। যারাই দেখেছেন, তারাই প্রশংসা করছেন। যেখানে আমাদের দর্শকরা ফ্রি কন্টেন্ট দেখে অভ্যস্ত সেখানে এত টাকা খরচ করে কাজটি দেখছে, এটা সত্যি অনুপ্রেরণাদায়ক, আনইমাজিনেবল। এটা যে শুধু আমি কিংবা আমার টিমের জন্য তা নয়, এই অনুপ্রেরণাটা ভবিষ্যতের জন্য, গোটা ইন্ডাস্ট্রির জন্য। এতে বোঝা যায় যে, ভালো কাজ দর্শক বেশি টাকা দিয়েও দেখতে রাজি। টাকা খরচ করে কেউ ওটিটিতে কাজ দেখবে, আমাদের দেশে এটা কেউ বিশ্বাসই করতে চায়না। একটা ভালো কাজ যদি আসে আর দর্শক যদি মনে যে এটা ভালো কন্টেন্ট; তাহলে সেটা দেখার জন্য টাকা খরচ করতেও আগ্রহী থাকে। ‘মহানগর’ হচ্ছে তার বড় প্রমাণ।

ওটিটি প্লাটফর্ম যেহেতু উৎসব বেইজড কাজ না আর প্লাটফর্ম থেকে কাজটি নামবে না। তাই আমরা ভেবেছিলাম যে হয়তো মানুষ আস্তে ধীরে কাজটি দেখবেন। শুরু থেকেই যে এটা এতটা সাড়া পাবে ভাবিনি, হইচই হয়তো সেটা আন্দাজ করতে পেরেছে তাই নির্দিষ্ট সময়ের ৭ ঘণ্টা আগেই রিলিজ করে দিয়েছে। তাকদীর যেমন দর্শকদের মুখে মুখে ফিরেছে, একটা বেঞ্চমার্ক তৈরি করতে পেরেছে সেই জায়গা থেকে লগ্নিকারকরাও বেশি লগ্নি করতে সাহস পাচ্ছে, সেইসাথে দর্শকরাও সাহস পাচ্ছে যে, ওটিটিতে ভিন্ন ভিন্ন স্বাদের কন্টেন্ট পাওয়া যাচ্ছে যেটা টেলিভিশন ফিকশনে হচ্ছে না।

‘মহানগর’-এ এসেও সেটা যখন কয়েকগুণ বাড়লো, তখন আমি আমার জন্য যতটা খুশি তার চেয়েও বেশি খুশি এটা ভেবে যে, বাউন্ডারিটা আরেকটু ওপেন হলো। এতে করে আরও অনেকেই এখানে লগ্নি করতে চাইবে, অনেকেই ভিন্ন ভিন্ন স্বাদের কাজ করতে চাইবে। অনেকে আবার থিয়েটারের শিল্পীদের নিয়ে কাজ করতে চাইবে, যাদেরকে অনেকসময় বাজেটের জন্য ফিকশনে নেওয়া সম্ভব হয়না। এভাবে সম্ভাবনার যে দুয়ারটা খুলছে, এটার কারণেই আমি সবচেয়ে বেশি আনন্দিত। এতে করে আমার যেমন লাভ তেমনি পরিচালক, শিল্পী, টেকনিক্যাল টিম, লেখক সবার জন্যই লাভ। এটাই প্রাপ্তি।

সিজন-২ আসবে কিনা এমন প্রশ্নে নির্মাতার উত্তর, যেহেতু শেষে ‘টু বি কন্টিনিউড’ দেখানো হয়েছে, তার মানে অবশ্যই আসবে। কারণ, গল্পটা তো এখানে শেষ হয়নি। সেটা নিয়ে প্রাথমিকভাবে একটু আলোচনা হয়েছে তবে এখনও চূড়ান্ত কিছু হয়নি। কারণ, যেহেতু কাজটি করতে গিয়ে অনেক ধকল গিয়েছে আমরা চেয়েছি এটা রিলিজের পর আমাদের একটাই প্ল্যান, ৭দিন ঘুমাবো। এরপর অন্যকিছু ভাববো।

তিনি আরও বলেন, ‘আমি তো সচরাচর ঈদ ছাড়া কাজ করিনা। গত রোজার ঈদেও কাজ করতে পারিনি। কোরবানি ঈদের জন্যও এখন পর্যন্ত কোনো প্ল্যান করতে পারিনি। আমি একটা কাজ শেষ না করে অন্যকিছু নিয়ে ভাবতে পারিনা। গত ৪ মাস ধরে এই প্রজেক্টটি (মহানগর) নিয়ে ব্যস্ত ছিলাম। এই সময়টাতে ‘মহানগর’ শেষ করে দর্শকদের সামনে নিয়ে আসাটাই ছিলো আমার সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

কাজটি সম্পর্কে অভিজ্ঞতা জানাতে গিয়ে নিপুণ বলেন, সাধারণত, সকাল ৮টায় শুরু করে রাত ১২টা পর্যন্ত শুটিং করলে আমরা ১৬ ঘণ্টা কাজ করতে পারি। যেখানে আমরা রেগুলারলি ১৪ থেকে ১৬ ঘণ্টা সময় পাই সেখানে এই কাজটির ক্ষেত্রে আমরা সময় পেতাম ১০ ঘণ্টা কিংবা তারও কম। অন্যান্য সময়ে কিংবা কাজে আমরা অনেক সময় লাইটের মাধ্যমে দিনকে রাত বানিয়ে কাজ করে থাকি। কিন্তু এখানে (মহানগর এ) সেরকম কিছুই করিনি। এটা তো এক রাতের গল্প, তাই পুরো শুটটাই রাতে করতে হয়েছে। আমরা কোনো চিটিং শট নেইনি। সন্ধ্যা ৭ টার পর শুটিং শুরু করে ফজরের আজান পর্যন্ত কাজ করেছি। এদিকে সময়ও প্রতিদিন ৪-৬ ঘণ্টা কম পাচ্ছি আবার বাজেটও যে বেশি পাচ্ছি; এমন কিন্তু না। এটা আমাদের জন্য একটা বড় চ্যালেঞ্জ ছিলো। আমরা সবাই কিন্তু রাতের ঘুমে অভ্যস্ত। দিনে যতই ঘুমানো হোক না কেন, রাতের ঘুম কিন্তু আলাদা। সেই জায়গা থেকে দিনের বেলা ঘুমিয়ে সারারাত টানা ১৫দিন কাজ করে যাওয়াটাও একটা চ্যালেঞ্জ। কারণ, রাতের ঘুমের চাহিদাটা কিন্তু দিনে পূরণ হবার নয়। সবকিছু মানিয়ে নেওয়াটা কিন্তু কষ্টের। সবাই অনেক কষ্ট করেছে, খেটেছে।

যেহেতু এটা আমার প্রথম ওয়েব সিরিজ, সেজন্য আমার চিন্তাটাও অনেক বেশি ছিলো। এটা তো টেলিভিশন ফিকশন না যে, এবার ওয়ার্ক না করলে আবার করা যাবে। এটার ওপর অনেক কিছু নির্ভর করছে। এটা মোশাররফ ভাইয়েরও প্রথম সিরিজ। যার কারণে স মিলিয়ে চাপটাও বেশি ছিলো। সেই চাপটা কাঁধে নিয়েই কাজটা করেছি।’

‘যদি বলা হয় অভিনয়শিল্পীদের সঙ্গে কাজের অভিজ্ঞতা কেমন ছিলো? তাহলে আমি অনেস্টলি বলবো, এখানে মোশাররফ করিমের সঙ্গে কাজের অভিজ্ঞতা যেমন, ঠিক একই অভিজ্ঞতা এখানের সবচেয়ে জুনিয়র শিল্পী খায়রুল বাসারের সঙ্গেও। কোনোটাই আলাদা না। মোশাররফ ভাইকে আমি যেভাবে সেটে পেয়েছি, একইভাবে খায়রুলকেও পেয়েছি। টিমের প্রত্যেকের চেষ্টাটা ছিলো সেইম লেবেলের।’- যোগ করেন নির্মাতা।

 

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী