শনিবার, ২৫শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ১০ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

বেড়িবাঁধ নির্মাণের দাবিতে রায়পুরায় মানববন্ধন

news-image

নরসিংদী প্রতিনিধি : নরসিংদীর রায়পুরায় বেড়িবাঁধ নির্মাণ ও নদী থেকে অবৈধ বালু উত্তোলন বন্ধের দাবিতে মানববন্ধন করেছে গ্রামবাসী। গ্রাম বাঁচাও শ্লোগান নিয়ে রায়পুরার মেঘনা নদী বেষ্টিত চরাঞ্চল মির্জাচর এলাকার সর্বস্তরের ব্যানারে শনিবার দুপুরে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধনে গ্রামের আবল বৃদ্ধা বনিতা নারী-শিশুসহ সর্বস্তরের মানুষ অংশ নেয়। মানববন্ধনে গ্রামের মানুষের আতঙ্ক উৎকণ্ঠা আর আহাজারির দৃশ্য ভেসে উঠে। এসময় নদী পাড়ে বেড়ি বাঁধ নির্মাণ করে গ্রামকে রক্ষার দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, রায়পুরায় অব্যাহত নদী ভাঙনে মির্জাচর ইউনিয়নের শান্তিপুর গ্রামবাসীদের রাত কাটে আতঙ্কে ও উৎকণ্ঠায়। তার উপর মেঘনা নদী থেকে ড্রেজারে অবৈধ ভাবে বালু উত্তোলনের ফলে এ ভাঙন আরো তীব্র হচ্ছে। অব্যাহত মেঘনার ভাঙনে ইতিমধ্যে বিলীন হয়ে গেছে শান্তিপুর বাজার, বাজার সংলগ্ন কবরস্থান, ঈদগাহ মাঠসহ কান্দাপাড়া কবরস্থানসহ বহু ফসলী জমি। হুমকির সম্মুখীন রয়েছে আরো শিক্ষা প্রতিষ্ঠানসহ পুরো গ্রাম। অবিলম্বে অবৈধ ভাবে এ বালু উত্তোলন বন্ধ করা না হলে এক এক করে পুরো গ্রামটি নদী ভাঙনে বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।
মানববন্ধন শেষে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। প্রতিবাদ সভায় কেন্দ্রীয় কৃষক লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব আবুল বাশার, নরসিংদী সরকারী কলেজের সহযোগী অধ্যাপক খাদেম হোসেন, বিশিষ্ট সমাজসেবক মো. জালাল উদ্দিন মাস্টার, মো. মহরম আলী বাহাদুর, মো. তকদির হোসেন, মো. মিজানুর রহমান, হাজী আব্দুল মন্নাফ।