রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মালয়েশিয়ায় শর্ত সাপেক্ষে নিত্য প্রয়োজনীয় দোকানপাট খোলার ঘোষণা

news-image

অনলাইন ডেস্ক : করোনাভাইরাস সংক্রমণ অনিয়ন্ত্রিত হয়ে যাওয়ায় মালয়েশিয়া সরকার গত ১ জুন থেকে ১৪ জুন পর্যন্ত কঠোর লকডাউন ঘোষণা করে। তবে এই নির্দেশনার মধ্যেই গতকাল রবিবার শর্ত সাপেক্ষে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দোকান খোলা রাখার ঘোষণা দেওয়া হয়েছে।

দেশটির বাণিজ্য ও ভোক্তা বিষয়ক মন্ত্রণালয় থেকে মোট ১৪টি খাতের তালিকা প্রকাশ করা হয়। এর জন্য প্রথমে সিআইএমএস-এমআইটিআই (আন্তর্জাতিক বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়য়ের) সিস্টেমের মাধ্যমে ব্যবসায়ীদের দোকানপাট খোলার অনুমতি পত্রের জন্য আবেদন করার মাধ্যমে এটি কার্যকর করতে হবে। সেক্ষেত্রে মানতে হবে সুরক্ষা বিধি, ব্যবহার করতে হবে মাস্ক। বেচা-কেনায় সামাজিক দূরত্ব অবশ্যই মেনে চলতে হবে।

এই খুচরা খাতগুলো হল- সুপারমার্কেট/হাইপারমার্কেট খাদ্য এবং পানীয়, ডিপার্টমেন্টাল স্টোর, ফার্মেসি, মিনি মার্কেট, মুদিদোকান, রেস্টুরেন্ট এবং খাবারের দোকান, লন্ড্রি, পেট্রল স্টেশন, পোষা প্রাণী ও তার খাদ্যের দোকান, আইওয়্যার এবং অপটিক্যাল স্টোর, হার্ডওয়্যার দোকান, যানবাহন কর্মশালা, রক্ষণাবেক্ষণ এবং গাড়ির খুচরা যন্ত্রাংশ, ই-কমার্স এবং শুধুমাত্র প্রয়োজনীয় পরিষেবা পণ্য বিভাগগুলির জন্য পাইকারি এবং বিতরণ।
এদিকে, দেশজুড়ে দীর্ঘদিনের লকডাউনের ফলে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দোকান ছাড়া বাকি সব বন্ধ। ফলে থমকে গেছে অর্থনীতি। এই পরিস্থিতিতে নির্দিষ্ট কিছু শর্ত মেনে খুচরা দোকানপাট খোলার অনুমতি দিয়েছে বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়।

উল্লেখ্য, দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৬ হাজার ২৪১ জন এবং মৃত্যু হয়েছে ৮৭ জনের। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা ৬ লাখ ১৬ হাজার ৮১৫ জন। এখন পর্যন্ত করোনায় মারা গেছেন ৩ হাজার ৩৭৮ জন এবং সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ৫ লাখ ২৬ হাজার ৮০৯ জন।