সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দক্ষিণাঞ্চলে দুধের উৎপাদন আড়াই গুণ বেড়েছে

news-image

নিজস্ব প্রতিবেদক :গত ছয় বছরে দেশের দক্ষিণাঞ্চলে গবাদিপশু লালন-পালন ও দুধ উৎপাদন বেড়েছে। ওই সময়কালে দক্ষিণ উপকূলে দুধের উৎপাদন প্রায় আড়াই গুণ বেড়েছে। আর মাংসের উৎপাদনে প্রায় দ্বিগুণ হয়েছে। দ্য ফিউজার বাংলাদেশ লাইভস্টক প্রডাকশন ফর ইম্প্রুভড নিউট্রিশন প্রকল্পের আওতায় করা এক জরিপে এই তথ্য উঠে এসেছে। গতকাল মঙ্গলবার এক ভার্চুয়াল কর্মশালায় এসব তথ্য তুলে ধরা হয়।

জরিপে বলা হয়েছে, জাতীয়ভাবে দেশে তরুল দুধ এবং মাংসের জোগান যেমন বাড়ছে, তেমনি ওই এলাকার দরিদ্র মানুষদের দারিদ্র বিমোচন এবং পুষ্টির চাহিদা মিটছে। ২০১৫ সালে দক্ষিণাঞ্চলে ১৩ শতাংশ বাসিন্দা সপ্তাহে একবার মাংস পেত। চলতি বছর তা বেড়ে ৫২ শতাংশ হয়েছে। আর দুধ গ্রহণকারী পরিবারের সংখ্যা ২৯ শতাংশ থেকে বেড়ে ৬৯ শতাংশ হয়েছে।

যুক্তরাষ্ট্র সরকারের অর্থায়নে আর্ন্তজাতিক সংস্থা এসিডিআই/ভোকা প্রকল্পটি বাস্তবায়ন করে। প্রাণী সম্পদ অধিদপ্তর ও প্রাণী সম্পদ গবেষণা প্রতিষ্ঠান এতে অংশ নেয়।

এতে এই খাতের সঙ্গে যুক্ত সরকারী ও বেসরকারী সংস্থাগুলোর প্রতিনিধি এবং মাঠপর্যায়ের খামারি, প্রাণী ও পুষ্টিসেবা প্রদানকারী এবং অন্যান্য ব্যাক্তিরা অংশ নেন।

কর্মশালায় জানানো হয়, কৃষিখাত দেশের জিডিপিতে ১৩ দশমিক ৪৬ শতাংশ অবদান রাখছে, যার মোট আর্থিক মূল্য ১ হাজার ৬০০ কোটি মার্কিন ডলার। এর বড় অংশ গ্রামীণ যুবক এবং নারীদের জন্য প্রচুর কর্মসংস্থানের সুযোগ তৈরি করছে। পুষ্টিকর খাবার সরবরাহে উল্লেখযোগ্য অবদান রাখছে। তবে করোনা মহামারি গ্রামীণ কর্মসংস্থান এবং পুষ্টি উভয়কেই নেতিবাচকভাবে প্রভাবিত করছে।

কর্মশালাটি উদ্বোধন করেন ইউএসএআইডি বাংলাদেশের ইকোনমিক গ্রোথ অফিসের পরিচালক জন স্মিথ-স্রিন। আলোচনা করেন, প্রাণিসম্পদ বিভাগের মহাপরিচালক শেখ আজিজুর রহমান এবং বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক মো. আবদুল জলিল।

এ জাতীয় আরও খবর

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

পাওয়া গেছে ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর শঙ্কা

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?