রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রোজিনার ফেসবুক অ্যাকাউন্ট সচল

news-image

নিজস্ব প্রতিবেদক : সাংবাদিক রোজিনা ইসলাম তার ফেসবুক অ্যাকাউন্ট নিষ্ক্রিয় (ডি-অ্যাকটিভেড) করে রাখলেও তা চালু দেখতে পেয়ে শাহজাহানপুর থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছিলেন। অবশেষে সেই অ্যাকাউন্ট হ্যাক হওয়ার যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে পুনোরায় ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পেয়েছেন রোজিনা।

শুক্রবার গণমাধ্যমকে এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন সাংবাদিক রোজিনার স্বামী মনিরুল ইসলাম।

এর আগে গত ১৭ মে পেশাগত দায়িত্ব পালনে সচিবালয়ে গেলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা তাকে প্রায় ছয় ঘণ্টা আটকে রাখেন। তখন তার মোবাইলও কেড়ে নেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা। পরে ফেসবুক অ্যাকাউন্ট নিষ্ক্রিয় (ডি-অ্যাকটিভেড) করে রেখেছিলে রোজিনা।

পরে দেখা যায় কে বা কারা তা চালু করেছে। তাতে রোজিনা ইসলাম আর প্রবেশ করতে পারছিলেন না। ফেসবুকের মতো তার ব্যক্তিগত ই-মেইল আইডি ও জিমেইল আইডি অন্য কেউ নিয়ন্ত্রণ করছে বলে আশঙ্কা প্রকাশ করেছিলেন রোজিনা।

এ বিষয়ে রোজিনা ইসলামের স্বামী মনিরুল ইসলাম সে সময় বলেছিলেন, এ বিষয়ে গত মঙ্গলবার রাজধানীর শাহজাহানপুর থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছি। কিন্তু হাসপাতালে চিকিৎসাধীন রোজিনা গত সোমবার রাতে দেখতে পান তার ফেসবুক চালু।

তারা আশঙ্কা করেন, কেউ অসৎ উদ্দেশ্যে রোজিনা ইসলামের ফেসবুক আইডি ও জিমেইল আইডি অবৈধভাবে নিয়ন্ত্রণে নিয়েছে। তাই এই বিষয়ে আইনানুগ ব্যবস্থা নিতে থানায় জিডি করেছি।

প্রসঙ্গত, রোজিনা ইসলামের বিরুদ্ধে গত ১৭ মে পেশাগত দায়িত্ব পালনে সচিবালয়ে গেলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা তাকে আটকে রাখেন। সেখানে রোজিনা ইসলাম নির্যাতন-নিগ্রহের শিকার হন। তখন তার মোবাইলও কেড়ে নেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা। পরে রোজিনাকে শাহবাগ থানা-পুলিশের কাছে হস্তান্তর করে তার বিরুদ্ধে অফিশিয়াল সিক্রেটস অ্যাক্ট ও দণ্ডবিধিতে মামলা করে স্বাস্থ্য মন্ত্রণালয়।

ওই মামলায় তার মোবাইলও জব্দ দেখানো হয়। রোজিনা ইসলাম পাঁচদিন কারাবাসের পর গত রোববার জামিনে মুক্ত হন। এরপর তাকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। তিনি সেখানে চিকিৎসাধীন।