শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চাকরি দেওয়ার নামে ২৩ লাখ টাকা আত্মসাৎ, টিটিসিতে ভুয়া প্রশিক্ষণ

news-image

অনরাইন ডেস্ক : সারকারি হাসপাতালে ও বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি দেওয়ার প্রলোভনে ২৩ লাখ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে দুইজনকে গ্রেফতার করেছে পুলিশ। চক্রটি রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে, নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেডে (নেসকো) চাকরি দেওয়ার নামে ১১ জন প্রার্থীর কাছ থেকে বিভিন্ন সময় নগদে, চেক ও স্ট্যাম্পে ওই টাকা নেন।

সোমবার (২৪ মে) সন্ধ্যায় রাজশাহী টেকনিক্যাল ট্রেনিং সেন্টারের (টিটিসি) ডরমেটরি কক্ষ থেকে সুরাইয়া সুলতানা ও তার ভাই কো-অডিনেটর জাহাঙ্গীর আলমকে আটক করে পুলিশ। তারা কুষ্টিয়ার ভেড়ামারা এলাকার আশরাফুল আলমের সন্তান। সেই রাতেই তাদের বিরুদ্ধে প্রতারণার মামলা হয়েছে বলে পুলিশ জানায়। এর আগে গত ১৯ মে প্রশিক্ষণার্থীদের থাকার জন্য টিটিসির ডরমেটরির কয়েকটি রুম ভাড়া নেন তারা। সেখানে কুষ্টিয়ার তিনজন প্রশিক্ষণার্থী ছাড়াও রাজশাহীর কয়েকজন ছিলেন।

বিষয়টি নিয়ে টিটিসির ইন্সট্রাক্টর আয়ুব উল্লাহকে কারণ দর্শানের নোটিশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন টিটিসি অধ্যক্ষ ইঞ্জিনিয়ার এস এম এমদাদুল হক। তিনি বলেন, ‘পুরো বিষয়টি পর্যবেক্ষণ করে আমার খারাপ লেগেছে- তাই গতকাল সোমবার (২৪ মে) সকালে তাকে কারণ দর্শানের নোটিশ করা হয়েছিল। আজ মঙ্গলবার (২৫ মে) জবাব চাওয়া হয়েছে।’
টিটিসির দুইজন শিক্ষক ক্লাস নিয়েছেন, এমন কথার উত্তরে তিনি বলেন- ‘বিষয়টি আমার জানা নেই। ইন্সট্রাক্টর আয়ুব উল্লাহ জানেন।’

এ বিষয়ে ইন্সট্রাক্টর আয়ুব উল্লাহ জানান, ‘আমাকে কারণ দর্শানের নোটিশ করেছে। আমি জবাব দেব।’

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এই চক্রটি প্রার্থীদের রামেক হাসপাতাল, নেসকোসহ বিভিন্ন বড় বড় কোম্পানিতে চাকরি দেওয়ার নামে টাকা নিয়েছে। ১১ জন প্রার্থীর মধ্যে অনেকের কাজ থেকে তিন থেকে পাঁচ লাখ করে টাকাও নিয়েছে। টাকা দেওয়ার বিষয়টি কারও সঙ্গে মৌখিক, চেক, ব্যাংক অ্যাকাউন্ডে ও স্ট্যাম্পে লিখিত আছে। তবে স্ট্যাম্পে লেখা রয়েছে ঋণ হিসেবে। চক্রটি নিয়োগপত্র দিলেও চার থেকে পাঁচ মাস পরে কর্মস্থলে যোগদান দিতে পারেননি কেউ। এতে প্রার্থীরা ক্ষিপ্ত হলে রামেকের পরিবর্তে নেসকোতে মিটার রিডার হিসেবে চাকরির কথা বলেন।

তবে বিষয়টি নিয়ে নেকসোর এক কর্মকর্তাকে ডাকা হলে তিনি জানান, ‘তারা কোনো নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেননি। আর নিয়োগপত্র তাদের নয়। এটি প্রতারণা করা হয়েছে।’

এর আগে প্রতারকরা প্রার্থীদের জানান, নেসকোতে চাকরির জন্য প্রশিক্ষণ নিতে হবে ৬০ দিনের। এমন শর্তে রাজি হন প্রার্থীরা। থাকা ও ট্রেনিং ভেন্যু ঠিক করা হয় টিটিসিতে। টিটিসির ডরমেটরি রুমে তাদের থাকার ব্যবস্থা করা হয়। প্রার্থীদের নেসকোর মিটার রিডারসহ কয়েকটি পদের জন্য প্রশিক্ষণ দেওয়া হয়। কয়েকদিন আগে ঘোষণা আসে ১৫ দিনের ট্রেনিং হবে। এ ছাড়া ট্রেনিং চলাকালে টিটিসির দুইজন শিক্ষক ক্লাস নিয়েছেন বলেও চাকরি প্রত্যাশীরা জানান।

কে কত টাকা দিয়েছেন?

মোকলেসুর রহমান তিন লাখ, হুমায়ুন কবীর এক লাখ, নূর আলম এক লাখ ৫০ হাজার, আলমঙ্গীর এক লাখ, মোশাররফ হোসেন দুই লাখ ৫০ হাজার, মোস্তাফিজুর রহমান দুই লাখ ৫০ হাজার, মতিউর রহমান দুই লাখ ৫০ হাজার ও মঈন উদ্দীন মানিক ৭ লাখ ৭১ হাজার টাকা দিয়েছেন। এর মধ্যে তিনি মৌখিক ১ লাখ ৭০ হাজার টাকা দিয়েছেন।

নাম প্রকাশ না করার শর্তে একজন শিক্ষক জানান, ঢাকা থেকে একজন ব্যক্তি ফেসবুকে নম্বর পান। এর পরে টিটিসির শিক্ষার্থী হিসেবে পরিচয় দিয়ে কয়েকজনকে ট্রেনিং করানোর কথা জানায়। করোনার কারণে ট্রেনিং বন্ধ থাকায়, না করে দেওয়া হয় তাকে। পরে তারা টিটিসির ডরমেটরিতে প্রশিক্ষণার্থীদের রাখার বিষয়ে প্রস্তাব দেয়। এর পরে বিষয়টি অধ্যক্ষকে জানানো হয়। তখন তাদের প্রতিনিধি হিসেবে জাহাঙ্গীর আলম (কো-অর্ডিনেটর) নামের এক ব্যক্তিতে পাঠান। জাহাঙ্গীর আলম টিটিসির অধ্যক্ষের সঙ্গে যোগাযোগ করেন। পরে তারা টিটিসির ডরমেটরির কয়েকটি রুম ভাড়া নেন। তারা বাইরে ট্রেনিং করাতেন বলে দাবি করেন এই শিক্ষক।

ভুক্তভোগী হুমায়ুন কবীর জানান,‘রামেকের একজন কর্মচারী মাইনুদ্দিন মানিকের মাধ্যমে জানতে পারি অফিস সহায়ক হিসেবে পরিচয় দানকারী সুরাইয়া সুলতানার কথা। মানিক নিজের ভাইয়ের জন্যও টাকা দিয়েছেন সুরাইয়াকে। এই সুরাইয়া চাকরি দিতে পারবেন হাসপাতালে। এর পরে সুরাইয়ার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি টাকার কথা জানান। তখন সুরাইয়া আমাকে (হুমায়ুন কবীর) এমএলএসএস পদে চাকরি দেবেন বলে জানান। এ নিয়ে চাকরিপ্রত্যাশী বেশ কয়েকজনকে জোগার করা হয়। তাদের থেকে টাকা নেন সুরাইয়া।’

তিনি জানান, রামেক হাসপাতালে যোগদানের বিষয়ে তিন থেকে চারটি তারিখ পরিবর্তন করেন সুরাইয়া। তারপরেও যোগদান দিতে পারেননি। কয়েকদিন আগে সুরাইয়া জানান, হাসপাতালে হবে না। আপানাদের নেসকোতে চাকরি দেওয়া হবে। তাই আপনাদের আটজনকে ট্রেনিং করতে হবে ৬ মাসের। কয়েকদিন আগে জানান, ৬ মাসের ট্রেনিং ১৫ দিনে সম্পন্ন করা হবে।

তিনি বলেন, ‌‘এরপরে আমি নেসকোতে যোগাযোগ করি। নেসকোর পক্ষ থেকে জানানো হয়, এটি ভুয়া। তাদের এমনভাবে ট্রেনিং করানো হয় না। আপনারা প্রতারণার শিকার হয়েছেন।’

কয়েকজন চাকরিপ্রত্যাশী জানান, ‘তারা এখানে ১১ জন ট্রেনিং করেছেন। এর মধ্যে রাজশাহীর আটজন। কুষ্টিয়ার তিনজন। তাদের থেকে মোটা অংকের টাকা নেওয়া হয়েছে। ট্রেনিং চলাকালে সুরাইয়ার ভাই জাহাঙ্গীর আলম প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করতেন। এ ছাড়া তাদের ট্রেনিং একেকদিন একেক জায়গায় হতো। অনেক সময় প্রার্থীর বাড়িতেও প্রশিক্ষণ দিতে যেতেন প্রশিক্ষকরা।

ভুক্তভোগীদের দাবি, তারা নিজের সম্পদ বিক্রি করে টাকা দিয়েছেন। অনেকেই ঋণও তুলেছেন। তাই এই টাকাগুলো ফেরত চান সবাই।

বিষয়টি নিয়ে রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র গোলাম রুহুল কুদ্দুস জানান, প্রতারণার মামলা হয়েছে দুই জনের নামে। এ ছাড়া অজ্ঞাত তিনজনকে আসামি করা হয়েছে।

এ জাতীয় আরও খবর