রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

গাজায় হত্যাযজ্ঞ: যুক্তরাষ্ট্রের বাধায় পেছাল জাতিসংঘের বৈঠক

news-image

অনলাইন ডেস্ক : ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে ক্রমবর্ধমান সহিংসতা বন্ধের বিষয় নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের শুক্রবারে বৈঠক যুক্তরাষ্ট্রের বাধার কারণে পিছিয়েছে।

রবিবার উন্মুক্ত ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হবে বলে কূটনীতিকরা স্থানীয় সময় বৃহস্পতিবার জানিয়েছে।

সূত্র জানায়, যুক্তরাষ্ট্রের বাধার কারণে শুক্রবার নির্ধারিত বৈঠকটি অনুষ্ঠিত হয়নি।

যুক্তরাষ্ট্র বৈঠকটি আয়োজনে সম্মতি জানিয়ে পরবর্তী সপ্তাহের শুরুতে করার প্রস্তাব দেয়। তিউনিসিয়া, নরওয়ে এবং চীনের অনুরোধে আয়োজিত এই বৈঠকটি রবিবার অনুষ্ঠিত হবে।

যুক্তরাষ্ট্র বৃহস্পতিবার কূটনৈতিক কার্যক্রমের জন্য আরও সময় চেয়েছিল।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন শুক্রবারের অধিবেশন পিছিয়ে দেওয়ার বিষয়ে বলেন, যুক্তরাষ্ট্র বৈঠকে বাধা দিচ্ছে না, তবে বৈঠকের জন্য সময় প্রয়োজন।

ব্লিনকেন ওয়াশিংটনে সাংবাদিকদের বলেন, ‘আমরা জাতিসংঘে উন্মুক্ত এবং ফলপ্রসূ আলোচনায় সমর্থন করছি।’

রবিবার বৈঠকের তারিখ নির্ধারিত হওয়ার আগে তিনি বলেন, ‘আমরা আগামী সপ্তাহের শুরুতে বৈঠকের অপেক্ষা করছি, এতে আমি আশা করছি কিছু কার্যকর পদক্ষেপ নিতে কূটনৈতিক প্রক্রিয়ার জন্য কিছু সময় পাবো।’

ইহুদি রাষ্ট্র ইসরায়েলের প্রধান মিত্র যুক্তরাষ্ট্র ফিলিস্তিনে ইসরায়েলের আগ্রাসী হামলার পক্ষে সমর্থন দিয়ে যাচ্ছে। এর আগে তারা নিরাপত্তা পরিষদের দুটি বৈঠকের পর যৌথ বিবৃতি দিতে বাধা দেয়।

ফিলিস্তিনের গাজায় গত কয়েক দিন ইসরায়েলের অব্যাহত বিমান ও ক্ষেপণাস্ত্র হামলা এবং গোলাবর্ষণে ১১৩ জন ফিলিস্তিনি নিহত হন। নিহতদের মধ্যে ৩১ শিশু রয়েছে। নিহত হয়েছেন দুই অন্তঃসত্ত্বা বেশ কয়েকজন নারী। সব মিলিয়ে আহত হয়েছেন ছয় শতাধিক।

ইসরায়েলি উগ্রবাদীদের ‘জেরুজালেম দখল দিবস’ উদ্‌যাপন এবং শেখ জাররাহ এলাকা থেকে ফিলিস্তিনি বাসিন্দাদের উচ্ছেদ ঘিরে এ উত্তেজনার সূত্রপাত হয়। এরপর আল-আকসা মসজিদের মুসল্লিদের ওপর কয়েক দফা হামলা চালায় ইসরায়েলি বাহিনী। এতে সাত শতাধিক মুসল্লি আহত হন।

এ জাতীয় আরও খবর