রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনার সংক্রমণের ঊর্ধ্বগতি ঠেকাতে রংপুরে লকডাউন কঠোরভাবে পালিত

রংপুর ব্যুরো : করোনা সংক্রমণেরে দ্বিতীয় ঢেউ মোকবেলায় সংক্রমণের ঊর্ধ্বগতি ঠেকাতে দ্বিতীয় ধাপের দ্বিতীয় দিনের লকডাউন উত্তরের বিভাগীয় জেলা রংপুরে কঠোরভাবে পালিত হয়েছে। বৃহস্পতিবার সকাল থেকেই দুপুর পর্যন্ত রংপুর নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, কিছু সরকারী বেসরকারী প্রতিষ্ঠান বন্ধ থাকায় প্রায় জন-মানব শুন্য রয়েছে নগরীর গুরুত্বপূর্ণ সড়কগুলো। নগরীর ৫৭টি পয়েন্টে উচ্চ রেজ্যুলেশনের সিসি টিভি ক্যামেরা ২৪ ঘণ্টাই পর্যক্ষেণ করা হচ্ছে।জনসাধারণের পাশাপাশি যানবাহন চলাচল নিয়ন্ত্রণে কঠোর অবস্থানে থেকে নগরীর বিভিন্ন মোড়ে মোড়ে চেকপোস্ট বসিয়ে তৎপরতা চালাচ্ছে পুলিশ। তবে জরুরী প্রয়োজনে মুভমেন্ট পাস নিয়ে চলাচল করছে অনেকে। বাহিরে বের হওয়ার যৌক্তিক কারণ না দেখাতে পারলে তাদের ফেরত পাঠাচ্ছে পুলিশ ।

তবে বাজারগুলোতে ল্যক্ষ করা গেছে মানুষের ভীড়। কাঁচাবাজার, মাছ বাজার ও নিত্যপ্রয়োজনীয় দোকানগুলোতে স্বাস্থ্যবিধি উপেক্ষা করে ভিড় করছে অধিকাংশ মানুষ।
এদিকে লকডাউন নিশ্চিত করতে মাঠে কাজ করছে রংপুর জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। সচেতনতার পাশাপাশি নির্দেশনা অমান্যকারীদের বিরুদ্ধে করছেন জরিমানা আবার কোন কোন ক্ষেত্রে মামলা দিচ্ছেন তারা। এ ছাড়া জেলার আট উপজেলা উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার (ভূমি) নিজ নিজ এলাকায় লকডাউন বাস্তবায়ন করতে ভ্রাম্যমান আদালত পরিচালনা ও তদারকির কাজ করেছেন।রংপুর নগরীর সড়কগুলো ঘুরে দেখা যায়, লকডাউনের টহল অব্যাহত রেখেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। রাস্তা ভারী যানবাহন চলাচল করতে দেওয়া হচ্ছে না। স্বাস্থ্যবিধি মানাতে নগরের মোড়ে মোড়ে চেকপোস্ট বসিয়ে কঠোর অবস্থানে আছে পুলিশ।

নগরীর মর্ডাণ, পার্কের মোড়, লালবাগ, শাপলা চত্বর, গ্রান্ড হোটেল মোড়, জীবনবীমা মোড়, প্রেস ক্লাব, জাহাজ কোম্পানি মোড়, কাচারী বাজার, মেডিকেল মোড়, পায়রা চত্বর ও সেন্ট্রাল রোড ঘুরে দেখা যায়, রাস্তাঘাট একেবারেই ফাঁকা। খুব বেশি প্রয়োজন ছাড়া মানুষ বাইরে বের হচ্ছেন না। ওষুধ, মুদি দোকান ছাড়া সব ধরনের দোকানপাটে তালা।তবে নগরীর বৃহৎ পাইকারি বাজার রংপুর সিটি বাজারে ব্যাপক লোকসমাগম দেখা গেছে। ক্রেতা-বিক্রেতা সবার মধ্যেই স্বাস্থ্যবিধি প্রতিপালনে উদাসীনতা কাজ করছে। বাজারে মানুষের ভিড়ে সামাজিক দূরত্বের বালাই নেই।

আরপিএমপি সূত্রে জানা যায়, আরপিএমপি ট্রাফিক, অপরাধ ও গোয়েন্দা বিভাগ আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখাসহ লকডাউন কার্যকর করতে নগরীতে টহলসহ সচেতনতামূলক কার্যক্রম করেছে।ট্রাফিক বিভাগের দুটি ইউনিট নগরীর গুরুত্বপূর্ণ ১২টি পয়েন্টে চেকপোস্ট বসিয়ে সড়ক-মহাসড়কে যানবাহন নিয়ন্ত্রণের দায়িত্ব পালন করেছে। এ ছাড়া মেট্রোপলিটন পুলিশের অপরাধ বিভাগ ও গোয়েন্দা বিভাগ নগরীতে মাইকিংয়ের মাধ্যমে সরকারী নির্দেশনা প্রচারসহ অহেতুক ঘোরাফেরা করা ব্যক্তিদের বাড়িতে ফেরাতে কাজ করেছে।

রংপুর মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (গোয়েন্দা) উত্তম প্রসাদ পাঠক বলেন, সরকারী নির্দেশনা অমান্য করে যারা নগরীতে যানবাহন চালিয়েছে তাদের জরিমানা করেছে ট্রাফিক বিভাগ। তবে অন্যান্য সময়ের চেয়ে এ লকডাউন বাস্তবায়ন এবং করোনা সংক্রমণ ঠেকাতে রংপুরবাসী নিজেকে ও আমাদেরকে সহযোগিতা করেছে।

রংপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রায়হানুল ইসলাম বলেন, সরকারের দেওয়া নির্দেশনা অনুসরণ করে লকডাউন বাস্তবায়ন করা হচ্ছে। এ অবস্থায় কেউ অহেতুক বাইরে ঘোরাঘুরি করলে তাকে ভ্রাম্যমাণ আদালতের শাস্তির মুখে পড়তে হবে। লকডাউন নিশ্চিতকরণে রংপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে এ কার্যক্রম অব্যাহত থাকবে।

 

এ জাতীয় আরও খবর