শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি আরবে তিন সেনার মৃত্যুদণ্ড কার্যকর

news-image

আন্তর্জাতিক ডেস্ক : তিন সেনা সদস্যের মৃত্যুদণ্ড কার্যকর করেছে সৌদি আরব। কাতার ভিত্তিক গণমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

সৌদি সম্রাজ্যের প্রতিরক্ষামন্ত্রণালয় জানিয়েছে, শত্রুর সঙ্গে সহযোগীতা এবং বড় ধরনের বিশ্বাসঘাতকার জন্য কর্তৃপক্ষ এই ব্যবস্থা নিয়েছে।

মন্ত্রণালয় এক বিবৃতিতে জানাং, একটি বিশেষ আদালত ন্যায্য বিচারের মাধ্যমে এই রায় দিয়েছে। সৌদি রাষ্ট্র পরিচালিত প্রেস এজেন্সি এই তিনজনকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদস্য হিসেবে চিহ্নিত করেছে। তবে কিভাবে তারা দেশের শত্রুদের সহযোগিতা করেছে বিবৃতিতে সেটা বলা হয়নি।

প্রতিবেদনে বলা হয়, যাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে সৌদির প্রতিরক্ষা মন্ত্রণালয় তাদের পরিচয় প্রকাশ করেনি। তবে শনিবার এই তিন সেনা সদস্যকে সৌদির দক্ষিণ প্রদেশের ইয়েমেন সীমান্তে দণ্ড কার্যকর করা হয়েছে।

গত ছয় বছর ধরে সৌদি আরব প্রতিবেশি ইয়েমেনের হুথিদের বিরুদ্ধে সঙ্গে যুদ্ধে লিপ্ত রয়েছে। সৌদির অভিযোগ, হুথিরা ইরানের কাছ থেকে অস্ত্র ও সমর্থন পেয়ে তাদের বিরুদ্ধে যুদ্ধ করছে।

২০১৮ সালে তুরস্কের সৌদি কনস্যুলটে সৌদি বংশদ্ভূত সাংবাদিক জামাল খাসোগীকে হত্যার পর মানবাধিকার নিয়ে সৌদি আরব বৈশ্বিক নজরদারির মুখে পড়েছে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল থেকে শুরু করে মানবাধিকার সংগঠনগুলো সৌদি আরবের প্রতি মৃত্যুদণ্ড বন্ধসহ ভিন্ন মতাবলম্বীদের ওপর নির্যাতন বন্ধের আহ্বান জনাচ্ছে। তবে সৌদি আরব এসব অভিযোগ প্রত্যাখান করেছে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের রিপোর্ট অনুসারে, ২০১৯ সালে সৌদি আরব বিশ্বের তৃতীয় সর্বোচ্চ সংখ্যক মৃত্যুদণ্ড কার্যকর করেছে।

সূত্র : বাংলাদেশ জার্নাল

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী