শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লকডাউনের ছুটি : ঢাকা ছাড়ছে মানুষ

news-image

নিজস্ব প্রতিবেদক : সোমবার থেকে সারা দেশে সাত দিনের লকডাউন তথা কঠোর বিধিনিষেধ শুরু হচ্ছে। এদিকে বিধিনিষেধ আসতে পারে এমন ঘোষণার পর শনিবার দুপুরের পর থেকেই ঢাকা ছাড়তে শুরু করে মানুষ।

রবিবার সকাল থেকে বাস টার্মিনাল, রেল স্টেশন, লঞ্চ ঘাট এবং বিমানবন্দরে ছিল ঘরমুখো মানুষের ভিড়।

কঠোর বিধিনিষেধ সংক্রান্ত প্রজ্ঞাপন অনুযায়ী, সোমবার সকাল ৬টা থেকে দেশের সব ধরনের গণপরিবহন- ট্রেন, বাস, নৌযান ও অভ্যন্তরীন বিমান চলাচল বন্ধ হয়ে যাবে।

সরেজমিন গাবতলী, মহাখালী ও সায়েদাবাদ বাস টার্মিনাল, সদর ঘাট লঞ্চ টার্মিনাল এবং শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দেখা যায় মানুষের উপচে পড়া ভিড়। নেই স্বাস্থবিধির বালাই।

অর্ধেক যাত্রী নেওয়ার সরকারি বিধিনিষেধ থাকায় গণপরিবহন সংকট প্রকট আকার ধারণ করেছে। লোকজনকে ঘণ্টার পর ঘণ্টা গাড়ির জন্য অপেক্ষা করতে দেখা গেছে।

বাস মালিক সমিতির সভাপতি খন্দকার রফিকুল হোসেন কাজল বলছেন, ছোট ছোট ব্যবসা করেন এমন মানুষজন এবং দিন হিসেবে যাদের মজুরি হয়, তারাই বেশি যাচ্ছেন ঢাকা ছেড়ে। রোজগার বন্ধ থাকবে এই আশংকা থেকে শহর ছাড়ছেন তারা।

তিনি বলেন, ঢাকা ছেড়ে যাওয়া মানুষের মধ্যে উত্তরবঙ্গে কয়েকটি জেলার এবং পূর্ব অংশের কুমিল্লা, নোয়াখালী এবং চট্টগ্রামের রুটে বেশি ভিড় দেখা গেছে।

কমলাপুর রেল স্টেশন দেখা যায় যাত্রীদের প্রচণ্ড ভিড়। টিকিটের জন্য ছিল দীর্ঘ লাইন। টিকিট প্রত্যাশীদের এই লাইন ছাড়িয়ে যায় স্টেশনও।

এদিকে সদরঘাটে দেখা যায়, লঞ্চের ডেকে ও সিটে ৫০ শতাংশ যাত্রী ফাঁকা রাখার কথা থাকলেও ভিড়ের চাপ সামলাতে গিয়ে অনেকেই স্বাস্থ্যবিধি অনুসরণ করতে পারেননি।

হযরত শাহজালাল বিমানবন্দরে বিমান যাত্রার জন্য চেক-ইন লাইনে যাত্রীদের স্বাস্থ্যবিধি মেনে চলতে দেখা যায়নি। মুখে মাস্ক থাকলেও, সামাজিক দূরত্ব রেখে লাইনে দাঁড়াতে দেখা যায়নি অনেককেই।

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী