শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘শুধু ফুফা শ্বশুরের লাশ চিনতে পেরেছি’

news-image

রাজশাহী ব্যুরো : রাজশাহী মহানগরীর কাটাখালীতে আজ শুক্রবার বাস ও মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে ১৭ জন নিহত হয়েছেন। তারা সবাই রংপুরের পীরগঞ্জ উপজেলার বড় মজিদপুর এলাকার বাসিন্দা। মর্মান্তিক দুর্ঘটনার সঙ্গে সঙ্গে মাইক্রোবাসটিতে আগুন ধরে যায়। ফলে গাড়িতে থাকা ব্যক্তিরা সবাই পুড়ে মারা যান। তাদের চেহারা দেখে পরিচয় শনাক্ত করার উপায় ছিল না।

নিহতদের রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের মর্গে পাঠানো হয়। মর্গের সামনে আহাজারি করছিলেন দুর্ঘটনায় নিহত শামসুন্নাহারের ভাতিজার স্ত্রী চম্পা। তিনি বলেন, ‘দুর্ঘটনার খবর শুনেই হাসপাতালে ছুটে আসি। এসে দেখি আমার আত্মীয়-স্বজনেরই পোড়া লাশ। শুধু আমার ফুফা শ্বশুর সালাহউদ্দিনের মরদেহ চিনতে পেরেছি। বাকিরা সবাই পুড়ে কয়লা হয়ে গেছে। কারও লাশ শনাক্ত করতে পারছি না।’

চম্পা বলেন, ‘স্বামী ওষুধ কোম্পানিতে চাকরি করার সুবাদে আমরা বেশ কয়েক বছর থেকে রাজশাহীতেই অবস্থান করছি। মাইক্রোবাসে আমার ফুফা শ্বশুর-শাশুড়িসহ পরিবারের লোকজন রাজশাহীতে আসছেন এমন খবর আমাদেরকে জানানো হয়। কিন্তু কাটাখালীতে বাস-মাইক্রোবাসের সংঘর্ষের খবর শুনেই আমি হাসপাতালে ছুটে আসি।’

নিহতের স্বজনরা জানান, শুক্রবার শাহ মখদুমের মাজার জিয়ারতের উদ্দেশে মাইক্রোবাসে রংপুরের পীরগঞ্জ থেকে রাজশাহীতে যাচ্ছিলেন ১৭ জন। কিন্তু মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় সবাই প্রাণ হারান।

হানিফ পরিবহনের বাসের সঙ্গে মাইক্রোবাসের সংঘর্ষের পরই মাইক্রোবাসটিতে আগুন ধরে যায়। ফলে মাইক্রোবাসের চালকসহ ১৭ যাত্রীর সবাই পুড়ে মারা গেছেন।

নিহতরা হলেন রংপুরের পীরগঞ্জ উপজেলার রাজারামপুর গ্রামের সালাহউদ্দিন (৩৮), স্ত্রী শামসুন্নাহার (৩২), তাদের ছেলেমেয়ে সাজিদ (৯) ও সাবা (১৮ মাস), শামসুন্নাহারের বড় বোন কামারুন্নাহার (৩৬)। এ ছাড়া পীরগঞ্জ সদরের তাজুল ইসলাম ভুট্টু, স্ত্রী মুক্তা, সন্তান ইয়ামিন, দাঁড়িকাপাড়া গ্রামের মোখলেসুর, বড় মজিদপুর গ্রামের ফুল মিয়া ও তার স্ত্রী নাজমা এবং তাদের সন্তান সুমাইয়া, সাদিয়া ও চালক ফয়সাল। বাকি তিনজনের পরিচয় জানা যায়নি। নিহত এ ১৭ জন মোট পাঁচটি পরিবারের লোক।

ঘটনার সিসিটিভি ফুটেজ দেখা যায়, দুর্ঘট্নার সময় একটি বাঁশভর্তি ব্যাটারিচালিত ভ্যান ও এক কিশোর সাইকেল চালিয়ে শহরের অভিমুখে যাচ্ছিল। একই দিক থেকে দ্রুত গতিতে মাইক্রোবাসটিও যাচ্ছিল। এ সময় বিপরীত দিক থেকে হানিফ পরিবহনের একটি বাস ঢাকার উদ্দেশ্যে আসছিল। মাইক্রোবাসটি বাঁশভর্তি ভ্যানটিকে অতিক্রম (ওভারটেক) করার সময়ই হানিফ পরিবহনের বাসটির সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়।

রামেক হাসপাতালে আহত বাবা-মায়ের পাশে ছিলেন বাসের যাত্রী রাবিকুল হাসান তুষার। তিনি তার বাবা-মাকে নিয়ে রাজশাহীর পুঠিয়ায় চাচাতো বোনের বিয়ের অনুষ্ঠানে যাচ্ছিলেন। তুষার আমাদের সময়কে বলেন, ‘আমরা ঠিক সামনের সারিতে (বাসের) ডানপাশে ছিলাম। শুরু থেকেই হানিফ পরিবহনের চালক গাড়ি ‘রাফ’ চালাচ্ছিল। কাটাখালীর থানার পাশে গিয়েই এমন দুর্ঘটনা ঘটে। আমি যখন বুঝতে পারলাম এমন দুর্ঘটনা ঘটতে চলেছে তখন আমার সামনের সিটে পা-দিয়ে জোরে শক্ত করে শক্তি প্রয়োগ করছিলাম। এ জন্য আমার তেমন কোনো ক্ষতি হয়নি। আমার বাবার মাথায় ও পিঠে গুরুতর জখম ও মা কপালে আঘাতপ্রাপ্ত হয়েছে।’

রাজশাহীর হানিফ কাউন্টারের টিকেট মাস্টার মেহেদী জানান, দুর্ঘটনা কবলিত বাসের চালক, সুপারভাইজার ও হেলপারসহ যাত্রীদের কেউ মারা যাননি। তবে অনেকেই আহত হয়েছে।

রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র গোলাম রুহুল কুদ্দুস বলেন, ‘মাইক্রোবাস ওই বাঁশভর্তি ভ্যানটি ওভারটেক করার মুহূর্তে বাসটি ঢুকে পড়ে এবং মাইক্রোবাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে মাইক্রোবোসের ড্রাইভারসহ ১৭ যাত্রী নিহত হয়। তারপরও আইন-শৃঙ্খলাবাহিনী দুর্ঘটনার কারণ গভীরভাবে অনুসন্ধান করছে।’

এ জাতীয় আরও খবর