শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

এখন অতীত ভুলে যাওয়ার সময় : পাক সেনাপ্রধান

news-image

আন্তর্জাতিক ডেস্ক : ভারত-পাকিস্তানের মধ্যে শান্তি স্থাপনের আহ্বান জানালেন পাকিস্তানি সেনাপ্রধান জেনারেল কমর জাভেদ বাজওয়া। তিনি বলেছেন, অতীত ভুলে নয়াদিল্লি ও ইসলামাবাদকে এগিয়ে আসতে হবে। যাতে করে দুই দেশের মধ্যে সুসম্পর্ক ফিরিয়ে আনা যায়। আলজাজিরা।

পাকিস্তানি সেনাপ্রধান বলেছেন, দুই দেশের উন্নতি এবং দক্ষিণ ও মধ্য এশিয়ার অর্থনৈতিক সংহতির জন্যও এই সুসম্পর্ক জরুরি। দুই দেশের মধ্যে শান্তি ফেরাতে এবং কাশ্মির নিয়ে ‘অনুকূল পরিবেশ’ তৈরি করার আহ্বান জানান তিনি। পাকিস্তানের সেনাপ্রধান বলেন, ‘ভারত ও পাকিস্তানের মধ্যে বিবাদের মূল বিষয় কাশ্মির। শান্তিপূর্ণ উপায়ে এই বিরোধের সমাধান না হলে উপমহাদেশে শান্তি প্রতিষ্ঠার বিষয়ে সংশয় থেকে যাবে। আমরা মনে করছি অতীতকে ভুলে যাওয়ার সময় এসেছে। প্রতিবেশী হিসেবে আমাদের আরও এগিয়ে যেতে হবে অতীত ভুলে।’

বৃহস্পতিবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছিলেন, ক্ষমতায় আসার পর থেকে ভারতের সঙ্গে সুসম্পর্ক প্রতিষ্ঠার চেষ্টা করে চলেছে পাকিস্তান। তবে শান্তি ফেরানোর বিষয় প্রথম পদক্ষেপ ভারতকেই নিতে হবে।

গত মাসে নয়াদিল্লিও জানিয়েছিল, আতঙ্ক ও সন্ত্রাসমুক্ত পরিবেশে প্রতিবেশীর সঙ্গে সুসম্পর্ক চায় ভারত। কিন্তু হিংসামুক্ত পরিবেশ তৈরির দায়িত্ব পাকিস্তানকে নিতে হবে। পাকিস্তানের সরকার ও ক্ষমতাধর সেনাবাহিনী এবার এক সুরে কথা বলায়র বিষয়টিকে তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞেরা। তবে শেষ পর্যন্ত এই আশাবাদ কতটা বাস্তব হয় তাই এখন দেখার বিষয়।

সূত্র : বাংলাদেশ জার্নাল

এ জাতীয় আরও খবর

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪

জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন : রাষ্ট্রপতি

রাঙামাটিতে ইউপিডিএফ কর্মীসহ দু’জনকে গুলি করে হত্যা

ওবায়দুল কাদেরের প্রশ্ন; সাংবাদিকরা বাংলাদেশ ব্যাংকে ঢুকবে কেন

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাগান পরিচর্যায় ব্যস্ত মালিকরা, আশানুরুপ ফলনের আশা

প্রশংসার পর সমালোচনা, কানে আলোচনায় ঐশ্বরিয়া

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল হাতাহাতি (ভিডিও)