রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

হাসপাতালে ছাড়পত্র দিলেও সিএনজিতেই সন্তান প্রসব!

news-image

অনলাইন ডেস্ক : বগুড়ার ধুনট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স (হাসপাতাল) কর্তৃপক্ষ ফাতেমা খাতুন (২০) নামে এক প্রসূতিকে পুরো চিকিৎসা না দিয়েই হাসপাতাল থেকে ছাড়পত্র দেন। এ সময় অন্য হাসপাতালে যাওয়ার জন্য সিএনজিচালিত অটোরিকশায় উঠলে সেখানেই সন্তান প্রসব করেন ফাতেমা। গতকাল বুধবার রাত সাড়ে ১০টায় এ ঘটনা ঘটে।

খোঁজ নিয়ে জানা গেছে, ফাতেমা খাতুন উপজেলা সদরের উলাপাড়া গ্রামের আসাদুল ইসলামের স্ত্রী। নবজাতকের নাম রেখেছেন আলী আকবর। ফাতেমা খাতুনের এটি প্রথম সন্তান।

আজ বৃহস্পতিবার দুপুরের দিকে সরেজমিন ধুনট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা যায়, শিশু ওয়ার্ডের বিছানায় ফাতেমা খাতুন ও তার সন্তান আলী আকবর শুয়ে আছে। তবে ওই শিশু সুস্থ থাকলেও তার মা ফাতেমা খাতুন উচ্চ রক্তচাপজনিত সমস্যায় কাতরাচ্ছেন। হাসপাতালের চিকিৎসক তাকে নিবিড় পর্যবেক্ষণে রেখেছেন।

স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, ফাতেমা খাতুনের প্রসববেদনা উঠলে বুধবার রাত ১০টার দিকে সেখানে নিয়ে যান তার স্বজনরা। তাকে শিশু ওয়ার্ডে ভর্তি করানো হয়। মাত্র ২০ মিনিট পর নার্সদের পক্ষ থেকে জানানো হয় তাকে এই স্বাস্থ্য কমপ্লেক্সে ডেলিভারি করানো সম্ভব না। একপর্যায়ে হাসপাতাল থেকে ফাতেমাকে ছাড়পত্র দেওয়া হয়। তখন হাসপাতালের দ্বিতীয় তলা থেকে সিঁড়ি বেয়ে নিচে নেমে সিএনজিচালিত অটোরিকশায় উঠে বসতেই সেখানেই প্রসব বেদনা ওঠে ও পুত্রসন্তান প্রসব করেন ফাতেমা।

ফাতেমা খাতুনের স্বামী আসাদুল ইসলাম বলেন, ‘ছাড়পত্র দিয়ে আমাদের হাসপাতাল থেকে বের হয়ে যেতে বাধ্য করা হয়। নিরুপায় হয়ে চিকিৎসার জন্য টাকা ও গাড়ি জোগাড়ের চেষ্টা করতে থাকি। এ সময় হাসপাতাল চত্বরেই স্ত্রী সন্তান প্রসব করে। আমাদের সঙ্গে যে আচরণ করা হয়েছে তা অমানবিক। ভবিষ্যতে যেন এমন ঘটনা না ঘটে এ জন্য হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দাবি জানান আসাদুল ইসলাম।’

ধুনট উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. হাসানুল হাছিব বলেন, ‘প্রসূতি ফাতেমা খাতুন উচ্চরক্তচাপ রোগে আক্রান্ত। তাকে সঠিক চিকিৎসা দিতে না পারলে একলাম্পশিয়ায় মৃত্যুর ঝুঁকি হতে পারে। এ ছাড়া মায়ের শরীর থেকে গর্ভস্থ শিশুর শরীরে রক্ত চলাচল ব্যাহত হলে শিশুটির মৃত্যুও হতে পারে। কিন্তু স্বাস্থ্য কমপ্লেক্সে এ রোগের চিকিৎসার ব্যবস্থা নেই। এ কারণে তাকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তরের পরামর্শ দেওয়া হয়েছিল।’

সূত্র : আমাদের সময়

এ জাতীয় আরও খবর