রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দক্ষিণ-পূর্ব এশিয়াকে করোনার ১০০ কোটি টিকা দেবে কোয়াড

news-image

নিউজ ডেস্ক : ২০২২ সালের মধ্যে দক্ষিণ পূর্ব এশিয়াকে ১০০ কোটি ডোজ করোনার টিকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে চার দেশ। গতকাল শুক্রবার দ্য কোয়াড্রিলেটারাল সিকিউরিটি ডায়ালগের (কোয়াড) প্রথম বৈঠকে এ প্রতিশ্রুতি দিয়েছে অস্ট্রেলিয়া, জাপান, ভারত ও যুক্তরাষ্ট্র। প্রথম ধাপে দক্ষিণ-পূর্ব এশিয়াকে প্রাধান্য দেওয়া হবে বলে বৈঠকে নেতারা সম্মত হয়েছেন।

আজ শনিবার আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানায়, গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ভারত ও জাপান- এই চার দেশের সমন্বয়ে গঠিত শীর্ষ নেতারা টিকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিনটি ভারতে উৎপাদিত হবে। জাপান ও যুক্তরাষ্ট্র এতে অর্থায়ন করবে। লজিস্টিক সাপোর্ট ও প্রশিক্ষণ প্রদানসহ অন্যান্য সহায়তা করবে অস্ট্রেলিয়া।

বিবিসি আরও জানিয়েছে, ২০২২ সালের মধ্যে ১০০ কোটি ডোজ ভ্যাকসিন তৈরির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রাথমিকভাবে ভ্যাকসিনের ডোজ সরবরাহের ক্ষেত্রে দক্ষিণ-পূর্ব এশিয়াকে প্রাধান্য দেওয়া হবে বলে জানিয়েছেন চার দেশের নেতাগণ।

ভার্চ্যুয়াল বৈঠকে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেইক সুলিভান বলেন, ‘ভারতীয় উত্পাদন, মার্কিন প্রযুক্তি, জাপান ও যুক্তরাষ্ট্রের অর্থায়ন এবং অস্ট্রেলিয়ার লজিস্টিক সাপোর্ট নিয়ে এক বিলিয়ন ডোজ সরবরাহের প্রতিশ্রুতি দিচ্ছি। ভ্যাকসিনগুলো আসিয়ান দেশগুলোর পাশাপাশি প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল ও তার বাইরেও সরবরাহ করা হবে।

চীনের ক্রমবর্ধমান আধিপত্য বিস্তার মোকাবিলায় ২০০৭ সালে গঠিত হয় কোয়াড। এবারের কোয়াডের বৈঠকের উদ্যোক্তা ছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ভার্চ্যুয়াল এই বৈঠকে আরও উপস্থিত ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ও জাপানের প্রধানমন্ত্রী ইউশিহিদে সুগা। ইন্দো-প্যাসিফিকে চীনের প্রভাব বিস্তারকে কীভাবে মোকাবিলা করা হবে, তা নিয়েও বৈঠকে আলোচনা হয়।

ভারতীয় সংস্থা বায়োলজিক্যাল লিমিটেড জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিনের ডোজ উৎপাদন করবে। শুক্রবার জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিন প্রাথমিকভাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) অনুমোদন পেয়েছে।

এই বৈঠক শেষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক টুইটে বলেন, ‘জাপান, যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার সহায়তায় ভারতের শক্তিশালী ভ্যাকসিন উত্পাদন ক্ষমতা বাড়ানো হবে।’

সূত্র : আমাদের সময়

এ জাতীয় আরও খবর