শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অবহেলিত নারীদের করেছেন স্বাবলম্বী, স্বীকৃতি স্বরুপ পেয়েছেন পুরষ্কার 

news-image
তৌহিদুর রহমান নিটল, ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ায় নারী উদ্যোক্তাদের মাঝে একজন এ্যাড: তাসলিম সুলতানা খানম নিশাত।চট্টগ্রাম বিভাগের শ্রেষ্ঠ জয়িতা হয়েছেন ব্রাহ্মণবাড়িয়ার বিশিষ্ট নারী নেত্রী ও সমাজসেবী।
গত ১০ ফেব্রুয়ারি চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে এক অনুষ্ঠানে সমাজ উন্নয়নে অসামান্য ভূমিকার জন্য এডভোকেট তাসলিমা সুলতানা খানম নিশাতকে শ্রেষ্ঠ জয়িতার সম্মাননা ও সনদ দেয়া হয়। সে তার অভিন্ন পরিশ্রমের মাঝে সমাজের অবহেলিত নারীদের দিয়েছেন ট্রেনিং, করেছেন বেঁচে থাকার সংগ্রামে স্বাবলম্বী। তার উল্লেখ্য যোগ্য কাজের মর্ধ্য তিনি করেছেন জেলা সদরের  সুহিলপুর ইউনিয়নের ঋষি সম্প্রদায়ের অবহেলিত নারীদের জীবন বদলে দিতে তার গৃহীত পদক্ষেপ। সেখানে স্থায়ী প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠা করে ঋষিপাড়ার ৩৭৫ পরিবার থেকে একজন করে প্রশিক্ষণের ব্যবস্থা করেন। তাদের মধ্যে নিয়মিত প্রশিক্ষণ নিয়ে ৫০ জনেরও বেশি নারী নিজের জীবন বদলাতে সক্ষম হন। এছাড়া সদর উপজেলার ১১টি ইউনিয়নে এক হাজারেরও বেশি নারী প্রশিক্ষিত করেছেন।
এছাড়া সমাজে অবহেলিত হিজড়া জনগোষ্ঠীর কল্যাণে রেখেছেন বিশেষ ভূমিকা। সেলাই মেশিন প্রশিক্ষণ, বিউটির্শিয়ানসহ বিভিন্ন উন্নয়ন মূখী কাজের তাদের তিনি সুদক্ষ মানুষ হিসেবে গড়ে তুলেন। এছাড়া তিনি সমাজ সেবা অধিদপ্তরের সহযোগিতা গ্রামীন জনপথের নারীদের হাঁস-মুরগী পালনের জন্য আর্থিক অনুদানের কাজে বিশেষ ভূমিকা রেখেছেন।
উল্লেখ্য যে,  তিনি নারী উন্নয়ন ফোরামের প্রকল্প ‘অপারিজতা’র জন্যে বিভাগীয়
পর্যায়ে উদ্ভাবনী পুরস্কার অর্জন করেন তিনি। এছাড়া জাতিসংঘের ইউএন উইম্যান এবং ইউএন সিডিএফ প্রতিনিধিদল ছাড়াও দেশ-বিদেশের বিভিন্ন প্রতিনিধি দল তার এসব কাজের ভূয়সী প্রশংসা হয়েছেন। প্রতিবন্ধীদের সেবায়ও দীর্ঘ সময় ধরে নিয়োজিত রয়েছেন এই নারী নেত্রী। সুইড বাংলাদেশ পরিচালিত আসমাতুন্নেছা বুদ্ধি প্রতিবন্ধী স্কুলের প্রতিষ্ঠাকাল থেকে ১৫ বছর প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন।
বর্তমানে সুইড বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়া জেলার সাধারণ সম্পাদক। এছাড়াও তিনি ড্রিম ফর ডিসএ্যাবিলিটি ফাউন্ডেশন, ড্রিম ফর ডিসএ্যাবিলিটি ফাউন্ডেশন হুইল চেয়ার ক্রিকেট টিম, ড্রিম ফর ডিসএ্যাবিলিটি ফাউন্ডেশন ফিজিক্যাল চ্যালেঞ্জড ক্রিকেট টিমের উপদেষ্টা।

এ জাতীয় আরও খবর