সোমবার, ১৯শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

নয় মাস ধরে ঘরে : সাত শিশুর একজন মানসিক স্বাস্থ্য ঝুঁকিতে

news-image

আন্তর্জাতিক ডেস্ক : কোভিড-১৯ মহামারির কারণে গত ৯ মাস ধরে ঘরে বসে আছে বিশ্বের কোটি কোটি শিশু। বিশ্বব্যাপী জনস্বাস্থ্য নির্দেশনার কারণে ঘরে থাকতে বাধ্য হয়েছে সাতজনে অন্তত একজন শিশু, অথবা ৩২ কোটি শিশু। এ কারণে মানসিক স্বাস্থ্য সংক্রান্ত ঝুঁকি তৈরি হয়েছে।

জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ) প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, শিশুরা তাদের ভবিষ্যত নিয়ে দুশ্চিন্তাগ্রস্ত অবস্থায় বিচ্ছিন্ন জীবনযাপন করছে।

ইউনিসেফের তথ্যানুযায়ী, প্রায় অর্ধেকের মতো মানসিক রোগই ১৫ বছরের আগেই শুরু হয়। প্রতি বছর আত্মহত্যার মাধ্যমে ৮ লাখ মানুষের মৃত্যুর তালিকায় বেশিরভাগের বয়সই ১৮’র চেয়ে কম।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যানুযায়ী, বিশ্বের ৯৩ শতাংশ দেশের মানসিক স্বাস্থ্য সম্পর্কিত কার্যক্রম মহামারির কারণে বাধাপ্রাপ্ত হয়েছে বা বন্ধ হয়ে গেছে।

ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর বলেন, ‌‘দিনের পর পর দিন বন্ধুবান্ধব ও পছন্দের মানুষদের থেকে দূরে থাকা এবং বাড়িতেই সম্ভাব্য নির্যাতনকারী সঙ্গে বসবাসের ফলাফল ভয়ানক হতে পারে।’

তিনি বলেন, অনেক শিশুই বিচ্ছিন্ন হয়ে পড়েছে, ভীতসন্ত্রস্ত, একাকী ও আতঙ্কগ্রস্থ তারা। ভবিষ্যতের দুশ্চিন্তা তো আছেই। শিশু ও প্রাপ্তবয়স্কদের মানসিক স্বাস্থ্য সুরক্ষার প্রতি মনোযোগ দিয়েই মহামারি থেকে উত্তরণের পথে এগোতে হবে আমাদের।