শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মিয়ানমারে রাস্তা বন্ধ করে ফের বিক্ষোভ

news-image

আন্তর্জাতিক ডেস্ক :সকালে কাজের ব্যস্ত সময়ে শহরের বিভিন্ন বড় বড় রাস্তায় দাঁড় করিয়ে রাখা সারি সারি গাড়ি। আচমকা দেখে মনে হতে পারে, বিকল হয়ে পড়া সব গাড়ি জড়ো করে একত্র করা হয়েছে রাজপথে। আসলে মিয়ানমারের সেনা শাসনের বিরুদ্ধে আন্দোলন আরও জোরদার করতে এ পন্থা অবলম্বন করেন দেশটির গণতন্ত্রকামী মানুষেরা।

বৃহস্পতিবার সকালে সরকারি কর্মচারীরা যাতে কর্মক্ষেত্রে না পৌঁছতে পারেন, তাই ইয়াঙ্গুনের রাস্তা অবরুদ্ধ করে চললে বিক্ষোভ।

গত কয়েক সপ্তাহ ধরেই সেনাবিরোধী বিক্ষোভের প্রাণকেন্দ্র হয়ে উঠেছে ইয়াঙ্গুন শহর। আজও এখানে বিক্ষোভ দেখাতে জড়ো হয়েছিলেন হাজার হাজার মানুষ।

নোবেল শান্তি পুরস্কারজয়ী এনএলডি নেত্রী অং সান সু চি-র বিরুদ্ধে নতুন অভিযোগ এনে বুধবার থেকে তার গৃহবন্দিত্বের মেয়াদ বাড়িয়েছে দেশের সেনা সরকার। তার ফলে সাধারণ মানুষের ক্ষোভ আরও বেড়েছে আজ থেকে। সরকারি চিকিৎসক-শিক্ষকদের একাংশ আগেই সেনার বিরুদ্ধে অসহযোগ আন্দোলনে শামিল হয়ে কাজে যাচ্ছেন না। এ বার সেনার আওতায় থাকা পরিষেবা ও জিনিস বয়কটও করতে শুরু করেছেন দেশটির মানুষ। ধীরে ধীরে আবার দেশে ইন্টারনেট পরিষেবা ফেরায় আজ ফেসবুকের মাধ্যমে আন্দোলনে যোগ দেওয়ার ডাক দেন অনেকে।

সু চি’র দল এনএলডি-র এক সদস্য হিন স্যান্ডার সামাজিক মাধ্যমে লেখেন, লাখ মানুষের জমায়েত হোক সেনাকে সরাতে। দেশের ভবিষ্যতের জন্য মিছিল করে এগোতে হবে।’

সিথু মাউং নামে এনএলডি-র আর এক সদস্য বললেন, আমাদের প্রজন্মই যেন সেনা অভ্যুত্থান দেখা শেষ প্রজন্ম হয়।’

 

এ জাতীয় আরও খবর