শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জেলেদের জালে আটকে গেল ফেরির পাখা, অতঃপর…

news-image

অনলাইন ডেস্ক : বর্ষা মৌসুমে নদী থাকে টুইটুম্বুর। ফলে নদীতে স্রোত থাকার কারণে জেলেরা সহজেই জাল দিয়ে মাছ ধরতে পারে না। তবে শীত আসলে স্রোত অনেকটা কমে যায়। সে সময় জেলেরা নদীতে জাল ফেলে মাছ ধরার চেষ্টা করে এবং মাছ ধরে। কিন্তু এ সময়টাতে মাছ ধরার জন্য জেলেদের সংখ্যা তুলনামূলকভাবে বেড়ে যায় এবং নদীর বিভিন্ন জায়গাজুড়ে জাল ফেলে মাছ ধরার চেষ্টা করে। এতে করে অনেক সময় ফেরি বা লঞ্চের পাখায় জেলেদের জাল আটকে যায়।

ঠিক তেমনি আজ বুধবার দৌলতদিয়া থেকে পাটুরিয়ার উদ্দেশে যাত্রা করা রজনীগন্ধা-৭ নামে একটি ফেরির পাখায় (ইউলিটি ফেরি) জেলেদের জাল আটকে যায়। পরে পেছনের ইঞ্জিনের পাখা ব্যবহার করে পাটুরিয়া ঘাটে পৌঁছায় ফেরিটি।

জানা যায়, নদীতে নির্দিষ্ট রুট থাকে। সে রুট দিয়ে ফেরি ও লঞ্চ চলাচল করে। জেলেরা মাঝে মাঝে সে রুটেও জাল ফেলে মাছ ধরার চেষ্টা করে। কিন্তু অনেক সময় ফেরি বা লঞ্চ চালকরা বুঝতে পারেন না চলাচলকৃত রুটে জেলেরা জাল ফেলেছে। ঠিক তেমন আজ একটি ছোট ফেরি নির্দিষ্ট রুট দিয়ে যাচ্ছিল। ফেরিটি যখন মাঝ নদী থেকে একটু দূরে যায় তখন জেলেদের জাল ফেরির পাখায় আটকে যায়। পরে ফেরি চালক পেছনের ইঞ্জিনের পাখা ব্যবহার করে পাটুরিয়া ঘাটে পৌঁছায়। পাটুরিয়া ঘাটে এসে গাড়ি নামিয়ে একজন কর্মচারী দিয়ে ফেরির পাখা থেকে জাল পরিষ্কার করা হয়। তবে ফেরিতে জাল আটকে যাওয়ার ঘটনাটি নিয়মিত না। ফেরি বা লঞ্চ চালকদের হঠাৎ এরকম ঘটনার সম্মুখীন হতে হয়।

বিআইডব্লিউটিসির পাটুরিয়া ঘাট শাখার ডিজিএম জিল্লুর রহমান বলেন, জেলেদের বারবার নিষেধ করার সত্ত্বেও তারা তা মানছেন না। এ কারণে হঠাৎ এ ঘটনা ঘটে থাকে। এতে করে বিড়ম্বনায় পড়তে হয়।

ভিডিও দেখতে ক্লিক করুন

 

এ জাতীয় আরও খবর