শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পরিবর্তন আসছে কমলাপুরসহ কয়েকটি স্টেশনে

news-image

নিজস্ব প্রতিবেদক : কমলাপুর রেলওয়ে স্টেশন থাকলে নির্মাণাধীন ঢাকা মেট্রোরেলের স্থাপনা আড়ালে পড়ে যাবে। কারণ মেট্রোরেলের শেষ স্টেশন পড়েছে কমলাপুর স্টেশনের ঠিক সামনে। মেট্রোরেলের পথ (রুট) পরিবর্তিত হবে নাকি কমলাপুর স্টেশন সরানো হবে, এ নিয়ে দীর্ঘদিন ধরেই আলোচনা চলছিল। অবশেষে কমলাপুর স্টেশন সরানোর প্রস্তাব বাস্তবায়ন হয়েছে। মেট্রোরেলের জন্য ঐতিহ্যবাহী কমলাপুর রেল স্টেশন ভেঙে ফেলা হবে। কমলাপুর স্টেশনসহ আরও দুটি স্টেশনের উন্নয়ন কাজ করবে বাংলাদেশ রেলওয়ে।

এই হাব বাস্তবায়নকারী প্রতিষ্ঠান জাপানের কাজিমা করপোরেশনের নকশায় কমলাপুর রেলস্টেশনকে বর্তমান অবস্থান থেকে ১৩০ মিটার উত্তরে সরিয়ে নেওয়ার প্রস্তাব রাখা হয়। একই সঙ্গে মেট্রোরেল বাস্তবায়নকারী সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) তাদের ব্যাখ্যায় উল্লেখ করে, মেট্রোরেলের দিক পরিবর্তন করলে দু–তিন কিলোমিটার পথ বেড়ে যাবে। তাই মেট্রোরেলের দিক পরিবর্তন না করে কমলাপুর রেলস্টেশন সরানো ভালো হবে।

কমলাপুর রেলওয়ে স্টেশন সরিয়ে নতুন করে নির্মাণে পরিকল্পনা করা হয়েছে। ইতোমধ্যে কমলাপুর স্টেশন সরানোর প্রস্তাবে সম্মতি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এখন কমলাপুর রেলওয়ে স্টেশনকে কেন্দ্র করে মাল্টিমোডাল ট্রান্সপোর্ট হাব করার পরিকল্পনা চলছে। একই সঙ্গে বিমানবন্দর স্টেশনেও মাল্টিমোডাল হাব করা হবে। আর তেজগাঁও স্টেশন বিজনেস হাব হিসেবে তৈরি হবে বলে জানান রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

এ জাতীয় আরও খবর

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪

জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন : রাষ্ট্রপতি

রাঙামাটিতে ইউপিডিএফ কর্মীসহ দু’জনকে গুলি করে হত্যা

ওবায়দুল কাদেরের প্রশ্ন; সাংবাদিকরা বাংলাদেশ ব্যাংকে ঢুকবে কেন

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাগান পরিচর্যায় ব্যস্ত মালিকরা, আশানুরুপ ফলনের আশা

প্রশংসার পর সমালোচনা, কানে আলোচনায় ঐশ্বরিয়া

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল হাতাহাতি (ভিডিও)