শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ার কফি হানিফ, সেবা দিয়ে চালাচ্ছেন জীবন সংসার

news-image
তৌহিদুর রহমান নিটল, ব্রাহ্মণবাড়িয়া : মো: হানিফ মিয়া (৪৫)। দীর্ঘ ৮ বছর যাবত জেলা শহরে মার্কেটের এক দোকান থেকে আরেক দোকানে, রাস্তায় চলাচলরত মানুষের কাছে কফি বিক্রি করে চলেছেন সকাল ৮ থেকে রাত ১০ টা পর্যন্ত। তাই ব্রাহ্মণবাড়িয়ার অনেক মানুষের কাছে যার পরিচয় কফি হানিফ নামে। জেলার নাসিরনগরে চাতলপাড় গ্রামের এক দরিদ্র পরিবারে যার জন্ম। তিন মেয়ে- এক ছেলে ও স্ত্রীকে নিয়ে বর্তমানে বসবাস করেন শহরের মর্ধ্যপাড়ার বর্ডার বাজার এলাকার এক ভাড়াটিয়া বাসায়। এরই মাঝে এক সন্তানকে কিন্ডারগার্ডেন স্কুলে পড়াচ্ছেন এই স্বল্প আয়ের মাঝে।
প্রতি কাপ কফির মূল্য নিচ্ছেন তিনি ১০ টাকা করে। ১৫ লিটার গরম পানির ফ্ল্যাক্স আর কফি তৈরি অন্যান্য উপাদনসহ ২০ কেজি ওজন বুকে আর পিঠের মাঝে বিশেষ ব্যাল্টের মার্ধ্যমে বেধে দু’পায়ে  অবিরাম  পথছুটে চলছেন কফি হানিফ। তার কফির ভক্ত শহরের টি,এ,রোডের ওষুধ বিক্রেতা মো: ইসতিয়াক আহমেদ বলেন, প্রায় দিনই আমাদের মার্কেটের ব্যবসায়ীদের  কাছে এসে কফি বিক্রি করেন সে ।
মূল্য অনুযায়ী তার কফি মান অনেক ভাল ও সুস্বাদু। আরেক ব্যবসায়ী হানিফ মিয়া বলেন, তার কাছ থেকে  কফি  খাওয়া আমাদের একটা নেশা হয়ে গেছে। সে ব্যবসা যেমন করছেন ঠিক আমাদের সেবাও দিচ্ছেন। এসব প্রসংঙ্গে কফি বিক্রেতা হানিফ মিয়া বলেন, কফি বিক্রি করা এখন আমার পেশা থেকে নেশায় পরিণত হয়ে গেছে। হাটে-ঘাটে হরেক রঙের মানুষের দুয়ারে-দুয়ারে ঘুরে আমি কফি বিক্রি করি। দৈনিক ১২০০/১৫০০ টাকা বিক্রি হয়।
তিন/চারশত টাকা টিকে গড়ে। এতে বাচ্চাদের পড়াশুনা, বাসা ভাড়া আর সংসারের গানি টানতে অনেক কষ্ট হয়। তাও মনের মর্ধ্য একটা আনন্দ আসে ক্ষুদ্র ব্যবসার মার্ধ্যমে মানুষকে সেবা দিয়ে যাচ্ছি। আমাকে সবাই কফি হানিফ নামেই চিনে। যদি কোন বিওশালী লোকের সহযোগিতা পেতাম তাহলে শহরে ছোট্র পরিসরে হলেও একটা কফি হাউজ দোকান করার স্বপ্ন ছিল। জানিনা স্বপ্ন কোনদিন বাস্তবে রূপান্তরিত হবে কিনা, নাকি স্বপ্নই থেকে যাবে। শখীন মানুষেরাই বেশি কফি খেয়ে থাকেন। তাই এত ওজন নিয়ে কষ্ট হলেও প্রায় দশ/বার ঘন্টা মানুষের সেবা মার্ধ্যমে জীবিকা নির্বাহ করছি।

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী