শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ার লেখক নাজমুল কবির, ‘ক’ বর্ণ দিয়ে লিখেছেন  ২৭ হাজার শব্দ

news-image
তৌহিদুর রহমান নিটল, ব্রাহ্মণবাড়িয়া : সৃজনশীল মানুষের সৃষ্টিকর্মই হচ্ছে বড় অর্জন। এমনি একজন লেখকের সন্ধান মিলেছে ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে। যিনি ২৭ হাজার শব্দের ৩ টি গল্প লিখেছেন যার প্রতিটি শব্দ ‘ক’ দিয়ে শুরু। প্রায় ২০ বছর সাহিত্য সাধনা করে বাংলা সাহিত্যে নতুন ধারার উদ্ভাবন করেছেন লেখক সরদার মোঃ নাজমুল কবীর। বিরল এ সাহিত্য চর্চা করতে গিয়ে হারিয়েছেন সব কিছুই এমনকি নিজের পরিবারও। এখন তার একমাত্র চাওয়া গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পাক তার সাহিত্য কর্ম।
“ কালিকচ্ছ ক্যাম্পের কাছেই কাজীউড়া কৈলাশ কর কেন্দ্রীয় কমার্শিয়াল কলেজ। কেউ কেউ কইবেন, কালিকচ্ছটা কোথায়?” এভাবেই প্রতিটি শব্দের আদ্যক্ষর শুরু করেছেন ‘ক’ দিয়ে। যা ইতিমধ্যে আলোড়ন সৃষ্টি করেছে পাঠকদের মাঝে। দীর্ঘ প্রায় ২০ বছর সাহিত্য সাধনা করে ৩ টি গল্প রচনা করেছেন ব্রাহ্মণবাড়িয়ার লেখক এস,এম নাজিমুল কবির ইকবাল (ছদ্মনাম ইসমোনাক)। যার প্রতিটি শব্দের আদ্যক্ষর একটি মাত্র বর্ণ ‘ক’ দিয়ে শুরু।
কবিতার ক্ষেত্রে একটি লাইনের প্রথম অক্ষরটি একটি নির্দিষ্ট বর্ণ দিয়ে শরু হলেও
গদ্য সাহিত্যের ক্ষেত্রে প্রতিটি শব্দের প্রথম আদ্যক্ষর একটি নির্দিষ্ট শব্দ দিয়ে শুরু
করা বিরল বলে মনে করছেন বিশিষ্ট জনেরা। ১৯৬৭ সালের ৩০শে সেপ্টেম্বর সরাইল
উপজেলার নোয়াগাঁও গ্রামে মেধাবী এই লেখকের জন্ম। গ্রামের মক্তবে শিক্ষা
জীবনের হাতেখড়ি শেষে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ¯œাতক ডিগ্রী অর্জন
করেন।
এরপর কিছুদিন শিক্ষকতা শেষে সাহিত্য সাধনায় আত্মনিয়োগ করেন। এ পর্যন্ত তিনি কেষ্ট কবির কষ্টগুলো, কেষ্ট কবির বনফারেন্স ও কেষ্ট কবি নামে প্রায় ২৭ হাজার শব্দের ৩ টি গল্প লিখেছেন যার প্রতিটি শব্দের আদ্যক্ষর ছিল ‘ক’। এর মাধ্যমে তিনি নিজের জীবনের দুঃখ-দুর্দশার চিত্র তুলে ধরেছেন। ২০১০ সালে কেষ্ট কবির কষ্টগুলো, ২০১৩ সালে কেষ্ট কবির কনফারেন্স ও ২০১৬ সালে কেষ্ট কবি নামের তার রচিত ৩টি বই প্রকাশিত হয়। সূধীজনরা বিষয়টিকে সাহিত্য সাধনায় অভিনব উদ্ভাবন বলে দাবী করেছেন। তবে সাহিত্য সাধনা করতে গিয়ে জীবন-যৌবনের পাশাপাশি হারিয়েছেন আপনজনদেরও।
এখন তার একমাত্র চাওয়া হচ্ছে এই সৃষ্টি কর্মকে বিশ্বের ৪০ কোটি বাংলা ভাষাভাষী মানুষসহ সকলের কাছে ছড়িয়ে দেয়া। নিজ সাহিত্য কর্মকে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পেতে সকলের সহযোগিতা চেয়েছেন তিনি। ব্রাহ্মণবাড়িয়া সাহিত্য একাডেমীর সভাপতি কবি জয়দুল হোসেন বলেন, বাংলা সাহিত্য এবং বিশ্ব সাহিত্যে এটি বিরল । তিনি গবেষণার মাধ্যমে এর শ্রেষ্ঠত্ব বেরিয়ে আসবে বলে মনের করেন ।

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী