শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পুণেতে কোভিশিল্ডের কারখানায় আগুন, ঘটনাস্থলে দমকলের ১৫টি ইঞ্জিন

news-image

করোনার টিকা কোভিশিল্ড প্রস্তুতকারী সংস্থা সেরাম ইনস্টিটউটে ভয়াবহ আগুন।  বৃহস্পতিবার দুপুরে মহারাষ্ট্রের পুণের মঞ্জরী এলাকায় সেরাম ইনস্টিটউটের একটি ভবনে আগুন লাগে। ইনস্টিটিউটের ১ নম্বর টার্মিনালের গেটের পাশেই ছিল সেরামের ওই নির্মীয়মাণ ভবন। টিকা তৈরির কাজ সেখানে শুরু না হলেও তার প্রস্তুতি চলছিল।

বৃহস্পতিবার সেই বাড়িটিরই চতুর্থ ও পঞ্চম তলে আগুন লেগে তা দ্রুত ছড়িয়ে পড়ে। কালো ধোঁওয়ায় ঢেকে যায় এলাকা। । খবর পেয়েই অগ্নিনির্বাপণ বাহিনী পৌঁছে যায় ঘটনাস্থলে। তবে এই আগুন লাগার ঘটনায় সবচেয়ে বেশি উদ্বেগ তৈরি হয়েছিল যা নিয়ে, সেই টিকা তৈরি ও মজুত করার জায়গাটি নিরাপদেই আছে বলে আশ্বস্ত করেছেন পুণের পুলিশ কমিশনার। বৃহস্পতিবাবার বিকেল পর্যন্ত  অগ্নিকাণ্ডে কেউ আহত হননি বলেও জানান সেরাম ইনস্টিটিউটের প্রধান আদর পূনাওয়ালা।

শেষ পাওয়া খবর অনুযায়ী, দমকলবাহিনী ঘটনাস্থল থেকে উদ্ধার করেছে ৯ জনকে। খালি করে দেওয়া হয়েছে সেরামের ওই ভবনটি। ভিতরে কেউ আটকে আছেন তা দেখে নিচ্ছে দমকল বাহিনী। পুলিশ কমিশনার আশ্বস্ত করেছেন, এক ঘণ্টার মধ্যেই নেভানো যাবে আগুন। ঘটনাস্থলে দমকলের অন্তত ১৫টি ইঞ্জিন আগুন নেভানোর চেষ্টা করছে।  বৃহস্বপতিবারের এই ঘটনায় মঞ্জরীতে পৌঁছে গিয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেও।

এব্যাপারে  দেশের মানুষকে আশ্বস্ত করেছেন, সেরাম ইনস্টিটিউটের প্রধান আদর পূনাওয়ালা। একটি টুইট করে তিনি লেখেন, ‘এখনও পর্যন্ত ভাল খবর বলতে এটুকুই যে, যে কারও প্রাণহানি হয়নি। কেউ মারাত্মকভাবে জখম হননি। শুধু একটা বাড়ির দু’টো তল প্রায় পুড়ে খাক হয়ে গিয়েছে। যাঁরা আমাদের জন্য প্রার্থনা করেছেন, উদ্বেগ প্রকাশ করেছেন, তাঁদের ধন্যবাদ।’

বৃহস্পতিবার দুপুর তিনটে নাগাদ ঘটনাটি ঘটে। সেরাম ইনস্টিটিউটের এক নম্বর টার্মিনাল লাগোয়া ‘এসইজেড৩’ ভবনে আগুন লাগে। যদিও কীভাবে আগুন লেগেছে, তা জানানো হয়নি সেরাম ইনস্টিটিউটের তরফে। তবে আগুন নিয়ন্ত্রণ আনার চেষ্টা জারি রয়েছে এখনও।

প্রথমে স্থানীয় প্রশাসনের প্রতিনিধিরা এসে পৌঁছন সেরামের মঞ্জরীর কারখানার সামনে। তাঁদের সঙ্গে প্রথম থেকেই যোগাযোগ রাখছিলেন  মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। পরে তিনি নিজেই গিয়ে হাজির হন ঘটনাস্থলে।

পাতাটি কিছু ক্ষণ পর পর রিফ্রেশ করুন। আপডেটেড খবরটি আপনি দেখতে পাবেন।অতি দ্রুততার সঙ্গে আপনার কাছে খবর পৌঁছে দেওয়ার সময়েও আমরা খবরের সত্যাসত্য সম্পর্কে সচেতন। সেই জন্যই যে কোনও ‘খবর’ পাওয়ার পর, তার সম্পর্কে নিশ্চিত হয়ে তবেই আমরা তা প্রকাশ করি। ফেক নিউজ বা ভুয়ো খবরের রমরমার সময়ে এটা আরও বেশি জরুরি হয়ে উঠেছে।)

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী