শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রোববার থেকে সরকারি স্কুলে ভর্তি শুরু

news-image

নিউজ ডেস্ক : সারাদেশে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি শুরু হবে রোববার থেকে। এ বিষয়ে দেশের সকল শিক্ষা অফিসে জরুরি নির্দেশনাও দেয়া হয়েছে।

বৃহস্পতিবার মুঠোফোনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (মাধ্যমিক) প্রফেসর মো. বেলাল হোসাইন বাংলাদেশ জার্নালকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘অনেক স্কুলে ভর্তি শুরু হয়েছে। তবে আনুষ্ঠানিকভাবে রোববার থেকে দেশের ৩৯০টি বিদ্যালয়ে দুই ভাগে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শুরু হবে।’

এদিকে ২০২১ শিক্ষাবর্ষে ১ম শ্রেণি থেকে ৯ম শ্রেণি পর্যন্ত ডিজিটাল লটারির মাধ্যমে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি সংক্রান্ত নির্দেশনা দিয়েছে মাউশি।

নির্দেশনায় বলা হয়, ডিজিটাল লটারি পরবর্তী প্রকাশিত ফলাফল অনুযায়ী স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানে নির্বাচিত শিক্ষার্থীদের মূল জন্ম নিবন্ধন সনদ, মুক্তিযোদ্ধার ক্ষেত্রে মুক্তিযোদ্ধার সনদ, বিশেষ চাহিদা সম্পন্ন কোটার সনদ, শিক্ষা মন্ত্রণালয়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারী ও সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে কর্মরত শিক্ষকদের সন্তানদের জন্য সংরক্ষিত কোটার সনদসহ অন্য সকল কাগজপত্র যাচাই অন্তে ভর্তি কার্যক্রম আগামী ২০ জানুয়ারির মধ্যে সম্পন্ন করতে হবে। অপেক্ষমাণ তালিকায় নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তির বিষয়টি ২১ জানুয়ারি থেকে ২৫ জানুয়ারির মধ্যে সম্পন্ন করতে হবে।

এর আগে কোভিড-১৯ এর কারণে ৩৯০টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে দেশে প্রথমবারের মত ডিজিটাল লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করা হয়।

ভর্তির বিষয়ে মাউশি মহাপরিচালক অধ্যাপক গোলাম ফারুক বলেন, ‘আবেদনের সময় ‘লিঙ্গ’ নির্ধারণ জটিলতায় নির্বাচনের সময় এ ধরনের সমস্যা তৈরি হয়েছে। এ বিষয়ে আমরা টেলিটকের সঙ্গে আলোচনা করেছি। সফটওয়্যারের মাধ্যমে এ ধরনের ভুল হলে তা সংশোধন করা হবে। আর আবেদনকারী ভুল করলে তা কিছু করার থাকবে না।’

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী