শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাপুলের স্ত্রী-মেয়ের অর্থপাচার : হাইকোর্ট ব্যাংক এমডির বক্তব্য চান

news-image

নিজস্ব প্রতিবেদক : সংসদ সদস্য কাজী শহিদ ইসলাম পাপুল, তার স্ত্রী ও মেয়ে বিদেশে অর্থপাচার করেছেন কি-না তা নিয়ে প্রশ্ন ওঠায় বিষয়টি খোলাসা করার জন্য পাপুলের স্ত্রী ও এনআরবি কমার্শিয়াল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) বক্তব্য জানতে চেয়েছেন হাইকোর্ট।

পাপুলের স্ত্রী ও মেয়ের জামিন আবেদনের শুনানিতে বাংলাদেশ ব্যাংকের দেয়া এক ডকুমেন্ট নিয়ে প্রশ্ন ওঠায় এ বিষয়ে ওই ব্যাংকের এমডির বক্তব্য জানতে চান আদালত।

আগামী ১২ জানুয়ারির মধ্যে এনআরবি কমার্শিয়াল ব্যাংকের এমডির ব্যাখ্যা আদালতে এফিডেভিট আকারে দাখিল করতে বলা হয়েছে। সেই সঙ্গে ওই দিন বাংলাদেশ ব্যাংকের সেই কর্মকর্তাকেও আইনজীবীর সঙ্গে সংযুক্ত থাকতে বলা হয়েছে। যাতে আদালতের প্রয়োজন অনুযায়ী তার বক্তব্য শোনা যায়।

এ সংক্রান্ত বিষয়ে শুনানিতে সোমবার (৪ জানুয়ারি) হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আজ রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক, তার সঙ্গে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মেহেজাবিন রাব্বানি দিপা ও সহকারী অ্যাটর্নি জেনারেল আন্না খানম কলি। অন্যদিকে পাপুলের স্ত্রী ও মেয়ের পক্ষে ছিলেন অ্যাডভোকেট সাইদ আহমেদ রাজা। বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তার পক্ষে ছিলেন আইনজীবী তানভীর পারভেজ ও বাংলাদেশ ব্যাংকের (কেন্দ্রীয় ব্যাংকের) পক্ষে ছিলেন ব্যারিস্টার খান মোহাম্মদ শামীম আজিজ।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক ও কেন্দ্রীয় ব্যাংকের আইনজীবী ব্যারিস্টার খান মোহাম্মদ শামীম আজিজ জানান, সংসদ সদস্য কাজী শহিদ ইসলাম পাপুলের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগের অনুসন্ধানে তার স্ত্রী সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য সেলিনা ইসলাম ও তার মেয়ের অর্থপাচারের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের চিঠি নিয়ে প্রশ্ন ওঠার পর আদালত এনআরবি কমার্শিয়াল ব্যাংকের এমডির বক্তব্য জানতে চেয়েছেন। তাকে সেই বক্তব্য তার আইনজীবীর মাধ্যমে এফিডেভিট আকারে আদালতে দাখিল করতে বলা হয়েছে।

যেহেতু পাপলের অর্থের লেনদেন এনআরবি কমার্শিয়াল ব্যাংকের মাধ্যমে হয়েছে, তাই আগামী ১২ জানুয়ারির মধ্যে এ বিষয়ে ব্যাংটির এমডিকে ব্যাখ্যা জমা দেয়ার জন্য বলেছেন আদালত।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক সাংবাদিকদের বলেন, আগামী ১২ জানুয়ারি এ বিষয়ে শুনানির দিন ঠিক করেছেন আদালত।

এর আগে অবৈধ সম্পদ অর্জন ও অর্থপাচারের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় কুয়েতে গ্রেফতার লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য কাজী শহিদ ইসলাম পাপুলের স্ত্রী সেলিনা ইসলাম ও মেয়ে ওয়াফা ইসলামের জামিন মঞ্জুর করেন আদালত।

গত ২৭ ডিসেম্বর ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ কেএম ইমরুল কায়েশের আদালতে আত্মসমর্পণ করে তারা জামিন আবেদন করেন। এরপর শুনানি শেষে তাদের জামিন মঞ্জুর করেন বিচারক।

তারও আগে গত ২২ ডিসেম্বর হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ ২৮ ডিসেম্বরের মধ্যে তাদের বিচারিক (নিম্ন) আদালতে আত্মসমর্পণ করার নির্দেশ দেন।

এদিকে গত ১০ ডিসেম্বর পাপুলের স্ত্রী ও মেয়ের বিরুদ্ধে অর্থপাচারের অভিযোগ প্রতীয়মান হয়নি মর্মে প্রতিবেদন দেয়ায় বাংলাদেশ ব্যাংকের উপপরিচালক মো. আরেফিন আহসান মিঞাকেও তলব করেছিলেন হাইকোর্ট। তাকে আজ দুপুর ১২টায় আদালতে সশরীরে উপস্থিত হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলেছিলেন হাইকোর্ট। আদালত এ বিষয়ে রুলও জারি করেছিলেন।

ওই রুলের ওপর আজ শুনানি হয়। সে অনুযায়ী আজ মো. আরেফিন আহসান মিঞা উপস্থিত ছিলেন। শুনানিতে তার আইনজীবী তানভীর পারভেজ বলেন, বাংলাদেশ ব্যাংক থেকে এ ধরনের কোনো চিঠি দেয়া হয়েছে মর্মে যে ঘটনা আদালতে উপস্থাপন করা হয়েছে সেটি সত্য নয়। এরপর আদালত বলেন যে, তাহলে বিষয়টি তদন্ত হওয়া দরকার। এরপর আদালত এনআরবি কমার্শিয়াল ব্যাংকের এমডির বক্তব্য জানার জন্য এফিডেভিট আকারে দাখিল করতে বলেন।

গত বছরের ২৬ নভেম্বর অবৈধ সম্পদ অর্জন ও অর্থপাচারের মামলায় পাপুলের স্ত্রী ও মেয়ে হাইকোর্টে আগাম জামিন চেয়ে আবেদন করেন।

গত ১১ নভেম্বর দুদকের উপপরিচালক মো. সালাহউদ্দিন বাদী হয়ে দুই কোটি ৩১ লাখ টাকার অবৈধ সম্পদ ও ১৪৮ কোটি টাকা পাচারের অভিযোগে পাপুল ও তার স্ত্রী সেলিনা এবং মেয়ে ওয়াফাসহ চারজনের বিরুদ্ধে মামলা করেন। মামলার অন্য আসামি হলেন- সেলিনার বোন জেসমিন প্রধান।

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী