রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ফলের খোসা দিয়ে চিংড়ির বিশেষ পদ

news-image

অনলাইন ডেস্ক : তরমুজের লাল অংশটি খেয়ে সাধারণত সাদা অংশটি ফেলে দেওয়া হয়। ফলের এই সাদা অংশটিও কিন্তু একইরকম পুষ্টিকর এবং সুস্বাদু। তরমুজের খোসা ব্যবহার করে বিভিন্ন রকম তরকারি রান্না করা যায়। চিংড়ির সঙ্গে এই ফলের খোসা দিয়ে একটি চমৎকার পদ রান্না করতে পারেন। রইল রেসিপি-

উপকরণ: একটি মাঝারি আকারের তরমুজের খোসা (ছোট ছোট করে কাটা)- ৩ কাপ, আলু (ডুমো ডুমো করে কাটা)- ১ কাপ, পেঁয়াজ (মিহি করে কুচানো)- আধা কাপ, টমেটো (কুচানো)- আধা কাপ, ছোট চিংড়ি- ২৫০ গ্রাম, সর্ষের তেল- ২ টেবিল চামচ, কাঁচা মরিচ- ৪-৫টা, রসুন বাটা- ১০টি কোয়া, আদা বাটা- এক চা চামচ, হলুদ গুঁড়া- আধা চা চামচ, লাল মরিচ গুঁড়া- আধ চা চামচ, জিরা গুঁড়া- আধ চা চামচ, ধনে গুঁড়া- আধ চা চামচ, লবণ স্বাদমতো

রান্না প্রণালি: চিংড়ি ধুয়ে লবণ, হলুদ আর লেবুর রস দিয়ে মাখিয়ে রাখুন ১৫ মিনিট। তরমুজের খোসার বাইরের সবুজ অংশটি ফেলে দিয়ে, সাদা অংশটি ছোট ছোট টুকরো করে কেটে নিন। অন্যান্য সব্জিগুলোও কেটে নিন।

এবার সর্ষের তেল গরম করে চিংড়িটা হালকা করে ভেজে তুলে রাখুন। আলু ভেজে নিন। এতে রসুন কুচি দিয়ে এক মিনিট নাড়তে হবে। তারপর পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নিন। এবার টমেটো কুচি দিয়ে ২ মিনিট রান্না করুন। এরপর আদা বাটা, হলুদ গুঁড়া, লাল মরিচ গুঁড়া, জিরা গুঁড়া এবং ধনে গুঁড়ার মিশ্রণ দিয়ে, তেল আলাদা না হওয়া পর্যন্ত ২-৩ মিনিট ধরে নাড়তে হবে।

তারপর তরমুজের খোসা দিয়ে ঢেকে দিন। ১০ মিনিট ধরে রান্না করুন। এখন ভাজা চিংড়িটা দিয়ে আরও ৫ মিনিট রান্না করুন। গরম মসলা গুঁড়া দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন, তৈরি চিংড়ির বিশেষ পদ। ভাত বা রুটির সঙ্গে পরিবেশন করুন মুখরোচক চিংড়ি।

এ জাতীয় আরও খবর