শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হেফাজতের মামলা সচল হচ্ছে

news-image

নিউজ ডেস্ক : আলোচিত হেফাজতে ইসলামের নেতাদের বিরুদ্ধে ঘুমিয়ে থাকা পুরনো মামলাগুলো আবার সচল হচ্ছে। সাত বছর আগে ঢাকাসহ দেশের বিভিন্ন থানায় তাদের বিরুদ্ধে ৮৩টি মামলা করা হয়। ওইসব মামলায় ৩ হাজার ৪১৬ জনের নামসহ ৮৪ হাজার ৯৭৬ জনকে আসামি করা হয়। আসামিদের মধ্যে হেফাজত ও বিএনপির একাধিক শীর্ষ নেতার নাম রয়েছে। তাছাড়া ১৮টি মামলা আদালতে বিচারাধীনও আছে। বর্তমানে ৬২টি মামলার তদন্ত ঝুলে আছে থানায়। ওইসব মামলায় তদন্তকারী সংস্থাগুলো নজরই দিচ্ছে না বলে অভিযোগ ছিল।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, কুষ্টিয়ার বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরের পর সরকারের হাইকমান্ড নড়েচড়ে বসেছে। কঠোর বার্তা পেয়ে হার্ডলাইনে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে আইনপ্রয়োগকারী সংস্থাগুলো। এ নিয়ে পুলিশ-র‌্যাব ও বিভিন্ন সংস্থার শীর্ষ কর্তারা দফায় দফায় বৈঠক করছেন। তাছাড়া স্বরাষ্ট্রমন্ত্রী ও সচিবসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা গতকাল রবিবার বিশেষ বৈঠক করেছেন। ওই বৈঠকেই সিদ্ধান্ত হয়েছে ঝুলে থাকা মামলাগুলো আবার সচল করা হবে। মামলাগুলো দ্রুত সময়ের মধ্যে তদন্তের পর অভিযোগপত্র দিতে গতকাল পুলিশ সদর দপ্তর থেকে সংশ্লিষ্ট থানায় বিশেষ নির্দেশনা পাঠানো হয়েছে। আর ওইসব মামলায় যেসব আসামি জামিন নিয়ে প্রকাশ্য ঘুরছে তাদের তালিকা করারও নির্দেশনা দেওয়া হয়েছে।

জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান জানান, হেফাজতের বিরুদ্ধে দেশের বিভিন্ন স্থানে হওয়া মামলাগুলো দ্রুত সময়ের মধ্যে তদন্ত শেষ করা হবে। এজন্য পুলিশ কাজ করছে। তদন্ত শেষ করেই অভিযোগপত্র দেওয়া হবে সংশ্লিষ্ট আদালতে। তাছাড়া আদালতে বিচারাধীন মামলাগুলোর বিচার প্রক্রিয়া খুব শিগগির শেষ হবে বলে আশা করছি। তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে যারা নানা অপ্রচার চালাচ্ছে তারা না বুঝে এসব করছে। কুষ্টিয়ায় বঙ্গবন্ধু ভাস্কর্য ভাংচুরের সঙ্গে যারা জড়িত আছে তাদের আইনের আওতায় আনা হবেই। ইতিমধ্যে চারজনকে গ্রেপ্তার করা হয়েছে। যারা উসকানি দিচ্ছেন তাদের চিহ্নিত করার কাজ শুরু হয়েছে। কাউকে ছাড় দেওয়া হবে না। একই কথা বলেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহা. শফিকুল ইসলাম। তিনি দেশ রূপান্তরকে বলেন, ঝুলে থাকা হেফাজতের মামলাগুলো দ্রুত নিষ্পত্তি করা হবে। ওইসব মামলার তদন্ত অব্যাহত আছে। কোনো ইস্যু নিয়ে বিশেষ মহল বিশৃঙ্খলা করার চেষ্টা করলে কঠোরভাবে দমন করা হবে। পুরো ঢাকায় পুলিশের নজরদারি বৃদ্ধি করা হয়েছে। শান্ত পরিবেশকে কেউ অশান্ত করতে পারবে না বলে তিনি আশ^স্ত করেন।

মামলাগুলোতে যাদের আসামি করা হয় তারা হচ্ছেন হেফাজতের মহাসচিব মাওলানা জুনায়েদ বাবুনগরী, চট্টগ্রাম মহানগর সভাপতি মাওলানা মইনুদ্দিন রুহী, যুগ্ম মহাসচিব মাওলানা ফরিদ উল্লাহ, মাওলানা শামসুল আলম, মাওলানা মহিব্বুল্লাহ বাবুনগরী, মাওলানা তাজুল ইসলাম, মাওলানা জুলফিকার জহুর, জামায়াত নেতা মাওলানা হাফিজুর রহমান, হাজি জালাল উদ্দিন, এমএ কাসেম ফারুকী, হেফাজত নেতা মাওলানা জাফরুল্লাহ খান, মুফতি ফখরুল ইসলাম, মাওলানা মহিউদ্দিন, মাওলানা মুজিবুর রহমান হামিদী, জামায়াত নেতা হাফেজ মাহমুদুল হক শাহীন, বিএনপি নেতা মো. শাহজাহান, শাহ আহমদ শফীর ছেলে ও হেফাজত নেতা মাওলানা আনাস মাদানী, আবুল মালেক হালিম, মাওলানা আজিজুল হক ইসলামাবাদী, ক্বারি ফজলুল করীম, মুফতি হারুন ইজহার, মাওলানা আবদুল লতিফ নেজামী, মাওলানা ইলিয়াস ওসমানী, মাওলানা নূর হোসাইন কাসেমী, মাওলানা মুফতি ফয়জুল্লাহ, মাওলানা মাহফুজুল হক, আবদুল কুদ্দুস, নুরুল ইসলাম, আবুল হাসানাত আমিনী, মোস্তফা আযাদ, মুফতি নুরুল আমিন, মাওলানা শাখাওয়াত হোসেন, মাওলানা জুনায়েদ আল হাবিব, মাওলানা আতাউল্লাহ তামিম, মাওলানা গোলাম মহিউদ্দিন ইকরাম, শেখ লোকমান হোসেন, মুফতি সাইদুল ইসলাম, রফিকুল ইসলাম মাদানী, মুফতি শামসুল হক, মুফতি মনির হোসেন, মাওলানা আবদুল কাদের, জামায়াত নেতা মাওলানা রফিকুল ইসলাম, আবদুল জাব্বার, ডাক্তার শফিকুল ইসলাম মাসুদ, মাওলানা হেলাল হাসেমী, মাওলানা আবদুর রহমান, মাওলানা গিয়াস উদ্দিন, মাওলানা আবদুস সামাদ, মুফতি তৈয়বুর রহমান, মাওলানা জামাল উদ্দিন, মাওলানা আবদুল করিম, মাওলানা আনাস, মাওলানা আবদুর রহমান খান তালুকদার, মাওলানা মফিজুল ইসলাম, মাওলানা আলী আহমদ, মাওলানা আবদুল কাদের, মুফতি গোলাম মাওলা, মাওলানা আবদুর রহিম, ক্বারি বেলায়েত হোসেন, ওবায়দুর রহমান মাহাবুব, মাওলানা রুহুল আমিন খান, মাওলানা হেমায়েত উদ্দিন, হাফেজ সাইদুর রহমান, মাওলানা কাজী জাবের, মাওলানা মহিব্বুল্লাহ, মাওলানা খুবায়ের আহমদ, মুফতি আরিফ বিল্লাহ, ওসমান গনি, একরামুল হক, মাওলানা রেজাউল করিম প্রমুখ। আসামিদের মধ্যে কয়েকজন মারাও গেছেন বলে জানা গেছে।

এ প্রসঙ্গে পুলিশ সদর দপ্তরের এক কর্মকর্তা বলেন, উল্লিখিত আসামিদের মধ্যে বেশিরভাগই জামিনে আছেন। যেকোনো সময় তাদের জামিল আদালতের মাধ্যমে বাতিল হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

সংশ্লিষ্টরা জানান, রাজধানীর শাপলা চত্বরে হেফাজতে ইসলামের সঙ্গে পুলিশের সংঘর্ষ, অগ্নিসংযোগ, কোরআন শরিফ পোড়ানো, পুলিশের ওপর হামলা, ব্যবসাপ্রতিষ্ঠানে লুটপাটের ঘটনায় ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে থানায় মামলা হয়। ২০১৩ সালের ৫ মে তাণ্ডবের পর ঢাকাসহ সাতটি জেলায় ৮৩টি মামলা হয়। এসব মামলায় ৩ হাজার ৪১৬ জনের নামসহ ৮৪ হাজার ৯৭৬ জনকে আসামি করা হয়। তার মধ্যে বাগেরহাটের একটি মামলার বিচার শেষ হলেও রায়ে সব আসামি খালাস পেয়ে যান। দুটি মামলার অভিযোগ প্রমাণ করতে না পেরে চূড়ান্ত প্রতিবেদন দেয় পুলিশ। ১৮টি মামলার অভিযোগপত্র দিলেও এর বিচার প্রক্রিয়া এখনো শুরু হয়নি। মামলায় হেফাজতের আমির মৃত শাহ আহমদ শফীকে আসামি করা হয়নি। হেফাজত ছাড়াও ইসলামী ঐক্যজোট, জামায়াতে ইসলামী, ইসলামী ছাত্রশিবির, নেজামে ইসলাম, খেলাফত মজলিস, খেলাফত আন্দোলন, জমিয়তে উলামায়ে ইসলাম, বিএনপি, যুবদল ও ছাত্রদলের কেন্দ্রীয় নেতাকর্মীদের আসামি করা হয়।

পুলিশ সদর দপ্তরের এক কর্মকর্তা বলেন, হেফাজতের মামলাগুলোর অনেক আসামি জামিনে আছেন। তারা প্রকাশ্য ঘুরছেন। ইতিমধ্যে জামিনপ্রাপ্তদের তালিকা তৈরির নির্দেশনা দেওয়া হয়েছে। তবে মামলাগুলোর তদন্ত হচ্ছে না দীর্ঘদিন ধরেই। আর এজন্য পুলিশের সমালোচনা হচ্ছে। সম্প্রতি বঙ্গবন্ধুর ভাস্কর্য ইস্যু নিয়ে হেফাজতে ইসলাম নানাভাবে হুমকিধমকি দিচ্ছে। মামলাগুলো তদন্ত শেষ করতে সরকারের হাইকমান্ড থেকে নির্দেশনা এসেছে। ঢাকাসহ দেশের বিভিন্ন থানায় ‘বিশেষ নির্দেশনা’ পাঠানো হয়েছে। হামলার পর জুনায়েদ বাবুনগরীসহ অন্তত শতাধিক ব্যক্তিকে গ্রেপ্তারও করা হয়েছিল। তাছাড়া একজন পুলিশ সদস্য নিহত হওয়ার ঘটনায় বিএনপি নেতা মওদুদ আহমদ, প্রয়াত এম কে আনোয়ার ও রফিকুল ইসলাম মিয়াকে গ্রেপ্তার করে জিজ্ঞাসাবাদ করা হয়। ওই কর্মকর্তা আরও বলেন, ২০১৩ সালের ৬ মে বাগেরহাটে হেফাজতের কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে হেফাজতের দুজন কর্মী মারা যান। ওই ঘটনায় ফকিরহাটে চারটি ও সদর থানায় দুটি মামলা করে পুলিশ। এতে হেফাজত, জামায়াত, স্থানীয় বিএনপির নেতাকর্মীসহ অন্তত ১২ হাজার অজ্ঞাতনামাকে আসামি করা হয়। নারায়ণগঞ্জ ও সিদ্ধিরগঞ্জ থানায় সাতটি মামলা করা হয়। ঢাকায় ৫৩টি মামলার মধ্যে চারটি মামলার অভিযোগপত্র দেওয়া হয়েছে।

শাহবাগে গণজাগরণ মঞ্চের আন্দোলন চলাকালে কথিত নাস্তিক ও ব্লগারদের শাস্তিসহ ১৩ দফা দাবিতে হঠাৎ সক্রিয় হয়ে উঠেছিল কওমি মাদ্রাসাভিত্তিক সংগঠন হেফাজতে ইসলাম। ওই বছরের ৫ মে ঢাকার ছয়টি প্রবেশমুখে অবরোধ করা হয়। একপর্যায়ে মতিঝিলের শাপলা চত্বরে অবস্থান নেয় তারা। এ সময় হেফাজতের বিপুলসংখ্যক কর্মী-সমর্থক বিভিন্ন স্থানে পুলিশের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়। তারা রাজধানীসহ বিভিন্ন স্থানে যানবাহন ভাঙচুর করে এবং বিভিন্ন স্থাপনায় আগুন ধরিয়ে দেয়। এসব সহিংস ঘটনায় হতাহতের ঘটনা ঘটে। তিনি বলেন, বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ না করতে হুমকি দিচ্ছেন হেফাজত নেতারা। তাদের কঠোর হস্তে দমন করা হবে। ইতিমধ্যে আইনপ্রয়োগকারী সংস্থাগুলোকে দিকনির্দেশনা দেওয়া হয়েছে। কুষ্টিয়ার ঘটনার পর আমরা আরও কঠোর হয়েছি। তিনি আরও বলেন, ঝুলে থাকা মামলাগুলো সচল করা হচ্ছে। এ নিয়ে গতকাল মন্ত্রণালয়ে বৈঠক হয়েছে। আইনপ্রয়োগকারী সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠক করছেন। মামলাগুলো সচল করার পর হেফাজত নেতারা ফেঁসে যাবেন তা নিশ্চিত করে বলা যায়। পুলিশকে বলা হয়েছে শিগগির তদন্ত শেষ করে চার্জশিট দিতে আদালতে। তাছাড়া আদালতে যেসব মামলা বিচারাধীন সেগুলোও নিষ্পত্তি করা হবে বলে আশা করছি। দেশ রূপান্তর

এ জাতীয় আরও খবর