শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এই পানীয় মৌসুমী রোগ প্রতিরোধ করবে

news-image

অনলাইন ডেস্ক : ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে কমবেশি সবাই নানা ধরনের মৌসুমী রোগে আক্রান্ত হন। এই সময়টাতে জ্বর, কাশি, সর্দি এবং গুটি বসন্তে আক্রান্ত হওয়া সাধারণ বিষয়।

বিশেষজ্ঞদের মতে, এসব রোগ থেকে দূরে থাকার জন্য শরীর আর্দ্র রাখা, ভিটামিন সি সমৃদ্ধ ফলমূল এবং শাকসবজি খেয়ে শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে।

শসা, লেবু ও পুদিনা পাতা দিয়ে তৈরি এই ভিটামিন-সি সমৃদ্ধ পানীয় দৈনিক ভিটামিন সি এর চাহিদা পূরণ করবে। পাশাপাশি মৌসুমী রোগ থাকবে দূরে।

শসা: কুড়মুড়ে, শীতল ও মজাদার এই সবজি খনিজ, ভিটামিন এবং ইলেকট্রোলাইটে ভরপুর। শসা শরীর আর্দ্র রাখতে সহায়তা করে। ৯৫ শতাংশ পানিতে পূর্ণ এই সবজিতে রয়েছে অ্যাসকর্বিক এবং ক্যাফেইক অ্যাসিড। এটি শরীর পানিশূন্যতা হতে দেয় না, পানির মাধ্যমে শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দেয়। এতে ক্যালরির পরিমাণ খুবই থাকায় ওজন কমাতে সহায়ক।

লেবু: লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ফাইবার, অ্যান্টিব্যাকটেরিয়া ও অ্যান্টিভাইরাল উপাদান রয়েছে। ফলে মৌসুমি নানা সংক্রামক রোগ, যেমন ঠান্ডা, কাশি, সর্দি, ইনফ্লুয়েঞ্জায় লেবু কার্যকর।

লেবুতে থাকা প্রচুর পরিমাণ ভিটামিন সি সর্দি-কাশির সমস্যা দূর করে। স্নায়ু ও মস্তিষ্কের ক্ষমতা বাড়ায়।

লেবুর রস শরীর থেকে টক্সিন দূর করে। বদহজম, বুক জ্বালার সমস্যাও সমাধান করে লেবু পানি। এটি কোষ্ঠকাঠিন্যও দূর করে। লেবুতে ভিটামিন সি এবং সাইট্রিক এসিড রয়েছে। যা ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে। তা ছাড়া লেবুর রস বলিরেখা দূর করতে সাহায্য করে। লেবুতে থাকা পেকটিন ফাইবার ক্ষুধা কমায়। গরম পানিতে খালি পেটে লেবুর রস খান, তাদের ওজন দ্রুত হ্রাস পায়।

পুদিনা পাতা: ভেষজ এই পাতার অনেক ঔষধি গুণ রয়েছে। এতে অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। এটি রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করে এবং ত্বকের স্বাস্থ্য ঠিক রাখে। এটি ওজন কমানো এবং হজম সহায়ক উপাদান রয়েছে। এতে থাকা এনজাইম পরিপাকতন্ত্রের উন্নতি ঘটায়। পুদিনায় থাকা প্রদাহপ্রতিরোধী উপাদান কাশি উপশম করে।

পানীয় তৈরি প্রণালি: সবগুলো উপাদান একসঙ্গে ব্লেন্ড করে নিন। এতে এক চিমটি ব্ল্যাক সল্ট এবং চাট মসলা মেশাতে পারেন। প্রতিদিন এক গ্লাস এই পানীয় পান করলে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়বে। একই সঙ্গে দূরে থাকবে সব মৌসুমী রোগ।

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী