রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বাস্থ্যকর ৫ পানীয় উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে

news-image

অনলাইন ডেস্ক : কিছু খাবারে যেমন উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করা যায় তেমনি কিছু পানীয় রয়েছে যেগুলো স্বাস্থ্যসম্মত উপায়ে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।

১. অ্যাপল সিডার ভিনেগার: প্রাকৃতিকভাবে স্বাস্থ্য সুরক্ষার উপাদান হিসেবে ভিনেগার বেশ জনপ্রিয়। এতে পটাশিয়াম রয়েছে যা শরীর থেকে অতিরিক্ত সোডিয়াম এবং বিষাক্ত উপাদান দূর করে। এতে থাকা রেনিন এনজাইম রক্তচাপ কমাতে সহায়তা করে। এক গ্লাস পানিতে সামান্য মধু আর অ্যাপল সিডার ভিনেগার মিশিয়ে প্রতিদিন সকালে পান করুন।

২. লেবু পানি: সুস্থতার জন্য এক গ্লাস লেবু পানি চমৎকার কাজ করে। লেবু পানি কোষগুলোকে পরিষ্কার করে। এটি রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। এতে থাকা ভিটামিন সি অ্যান্টিঅক্সিডেন্টের কাজ করে যা ত্বকের ফ্রি রেডিকেল দূর করে সাহায্য করে। প্রতিদিন এক গ্লাস লেবু পানি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

৩. মেথি পানি: এতে পর্যাপ্ত আঁশ রয়েছে যা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। প্রতিদিন সকালে খালি পেটে মেথি পানি পান করলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে।

৪ সিয়া বীজ: এতে উচ্চমাত্রায় ওমেগা৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে যা রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। পানিতে সিয়া বীজ আধা ঘণ্টা ভিজিয়ে রেখে পান করুন। নিয়মিত এক মাস এই পানীয় পানে কার্যকরী ফল পাবেন।

৫. চর্বিহীন দুধ: চর্বিহীন দুধ শরীরে পটাশিয়াম এবং ক্যালসিয়াম সরবরাহ করে। এই পুষ্টি উপাদান স্বাস্থ্যকর উপায়ে রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে।

এ জাতীয় আরও খবর