বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নাম ও পদ বদল : পিছু হটলো ইসি

news-image

নিউজ ডেস্ক : স্থানীয় সরকার প্রতিষ্ঠান এবং তার পট পরিবর্তনের সিদ্ধান্ত থেকে পিছু হটলো নির্বাচন কমিশন (ইসি)। ইসি তার সংশ্লিষ্ট আইনগুলো বাংলায় রূপান্তর করলেও ইউনিয়ন পরিষদসহ স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর প্রচলিত নাম ও তার পদগুলোর নাম ঠিক রাখা হচ্ছে।

সোমবার (৩১ আগস্ট) কমিশনের সভা শেষে ইসির সিনিয়র সচিব মো. আলমগীর সাংবাদিকদের এ তথ্য জানান।

প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার সভাপতিত্বে সোমবার কমিশনের মুলতবি সভায় স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর ‘নির্বাচন আইন ২০২০’ এর খসড়া কমিশন পর্যায় অনুমোদন দেওয়া হয়। এই আইনটিসহ গত সপ্তাহে কমিশন পর্যায়ে অনুমোদন দেওয়া ‘রাজনৈতিক দলের নিবন্ধন আইন-২০২০’ এর খসড়ায় স্থায়ী সরকার প্রতিষ্ঠানের নাম ও তার পদগুলোর নাম বাংলায় রূপান্তরের পরিকল্পনা গ্রহণ করেছিল কমিশন। আইন দুটি বাংলায় উন্নয়ন করতে গিয়ে ইসি স্থানীয় সরকার প্রতিষ্ঠান ও তার পদগুলোর বাংলা শব্দ ব্যবহার করেছিল, যা অপ্রচলিত ও দুর্বোধ্য।

শুরু থেকেই আওয়ামী লীগ ও বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠন এ নাম পরিবর্তনের বিরোধিতা করে আসছে।

কমিশন ইউনিয়ন পরিষদের নাম পরিবর্তন করে ‘পল্লি পরিষদ, পৌরসভার নাম পরিবর্তন করে ‘নগর সভা’ আর সিটি করপোরেশনের পরিবর্তে ‘মহানগর সভা’করার প্রস্তাব করা হয়েছিল। এই প্রতিষ্ঠানগুলোর পদবি পরিবর্তনের প্রস্তাবও করেছিল ইসি। পাশাপাশি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের স্থলে ‘পল্লি পরিষদ প্রধান’, পৌরসভার মেয়রের পদবি পরিবর্তন করে ‘পুরাধ্যক্ষ’ আর সিটি করপোরেশনের মেয়রের পদবি পরিবর্তন করে ‘মহানগর আধিকারিক’ এবং উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইসচেয়ারম্যান যথাক্রমে ‘উপজেলা পরিষদ প্রধান ও উপপ্রধান’ করার প্রস্তাব হয়েছিল। কিন্তু সোমবারের বৈঠকে আবাসন কমিশনের সিদ্ধান্ত থেকে সরে এসে আইন দুটি বাংলায় করলেও স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নাম এবং পদের নাম প্রচলিত ইংরেজি শব্দটি রাখা হয়েছে।

এ বিষয়ে ইসির সিনিয়র সচিব আলমগীর সাংবাদিকদের বলেন, ‘আমরা আইন বাংলায় করলেও স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর নাম এবং পদের নাম প্রচলিত শব্দই রাখা হচ্ছে। অর্থাৎ এই আইনের সঙ্গে সরকারের সংশ্লিষ্ট অন্যান্য আইনে প্রতিষ্ঠান এবং পদের নাম যেভাবে আছে সেটা এখানে থাকবে।’ এক্ষেত্রে ইউনিয়ন পরিষদের নাম ইউনিয়ন পরিষদ থাকছে বলেই তিনি উল্লেখ করেন।

নির্বাচন কমিশন নির্দেশিত নাম পরিবর্তন করে আবারও সিদ্ধান্ত থেকে সরে আসা কমিশনের দুর্বলতার পরিচয় কিনা এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, ‘বিষয়টি তা নয়। একটি প্রস্তাবনা পর্যায় হয়েছে। আইনের অনেকগুলো ধাপ রয়েছে। এটি তার মধ্যে একটি ধাপ। এরপর এটি আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। মন্ত্রিসভায় অনুমোদন দেওয়া হবে। সর্বশেষ মহান জাতীয় সংসদে একটি পাস হবে। ফলে আমরা যা করছি তার কোনোটিই চূড়ান্ত নয়। এটি আইনের যে কোনও পর্যায় আরও পরিবর্তন পরিমার্জন হতে পারে।’

স্থানীয় সরকার নির্বাচন আইন ২০২০ এর খসড়া সোমবার কমিশন পর্যায়ে অনুমোদন দেওয়া হয়েছে উল্লেখ করে আলমগীর বলেন, ‘কিছু সংশোধনীসহ কমিশন আইনটি খসড়া অনুমোদন দিয়েছে। সংশোধনীগুলো সম্পন্ন করে আমরা মতামতের জন্য ওয়েবসাইটে প্রকাশ করবো। বিভিন্ন রাজনৈতিক দল ও স্থানীয় সরকার প্রতিষ্ঠান সংগঠনগুলোর কাছ থেকে মতামত নেওয়া হবে। সব মতামত বিচার-বিশ্লেষণ করে কমিশন পর্যায়ে এটি চূড়ান্ত অনুমোদন দেওয়া হবে। তারপর আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে।’

এ জাতীয় আরও খবর

ঢাকায় ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা

পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি অনেকাংশে সংযত করতে পেরেছি; সংসদে প্রধানমন্ত্রী

পুলিশ হেফাজতে মৃত্যু : ওসি, ডাক্তার ও জেল সুপারের বিরুদ্ধে মামলা

দুই পোলিং এজেন্টসহ তিনজনকে কারাদন্ড

ওমরাহ পালন শেষে দেশে ফিরলেন মির্জা ফখরুল

ফিলিস্তিনিদের দুর্দশা কমাতে মুসলিম দেশগুলোর ঐক্য প্রয়োজন : প্রধানমন্ত্রী

দেশে নতুন করে গুমের সংখ্যা বাড়ছে : রিজভী

ঝিনাইদহ-১ আসনের উপ-নির্বাচনে বাধা নেই

সমুদ্রে তেল গ্যাস অনুসন্ধানে দরপত্র কিনেছে ৭ কোম্পানি

বাংলাদেশ ব্যাংকের সংবাদ সম্মেলন বয়কট করলেন সাংবাদিকরা

দলে ফিরলেন সাকিব-মুস্তাফিজ-সৌম্য

ভোট পড়েছে ৩০-৪০ শতাংশ : সিইসি