বুধবার, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউরোপবাসী ছুটি উপভোগের মাশুল দিতে শুরু করেছে

news-image

অনলাইন ডেস্ক : করোনাভাইরাসের কারণে দীর্ঘ লকডাউন আর কঠোর বিধিনিষেধ তুলে নেয়ার পর শেষ গ্রীষ্মের ছুটির সবটুকু আমেজ পুরোপুরি উপভোগ করতে চাইছিল ইউরোপবাসী। সমুদ্র সৈকত, পানশালা আর রেস্তোরাঁগুলো আবারও মুখর হয়ে উঠেছিল। সংক্রমণের হার কমে আসায়, অর্থনীতি চাঙ্গা করতে সরকারের পক্ষ থেকেও ভ্রমণ আর বিনোদনে উৎসাহ দেয়া হচ্ছিল। তবে দেখা যাচ্ছে, এর অবশ্যম্ভাবী ফল হিসেবে আবারো বাড়তে শুরু করেছে সংক্রমণ।

গত বৃহস্পতিবার ফ্রান্সে নতুন করে সনাক্ত হয়েছে ৪৭৭১ জন, আগের দিনের চেয়ে প্রায় এক হাজার বেশি। আর মে মাসের পর এটাই সর্বোচ্চ সনাক্তের সংখ্যা।

একইদিন জার্মানিতে সনাক্ত হয়েছে নতুন ১৭০৭ জন রোগী, এপ্রিলের পর যা সর্বোচ্চ। স্পেনে এই সংখ্যাটা ৩৩৪৯। সংক্রমণের হার বেড়েছে যুক্তরাজ্যেও।

স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সেন্টার ফর হেলথ আ্যলার্টস এন্ড ইমার্জেন্সির পরিচালক, ফার্নান্দো সাইমন সতর্ক করেছেন, পরিস্থিতি মোটেও ভাল দিকে যাচ্ছে না।

দ্বিতীয় দফা এই সংক্রমণের বিষয়ে যেটি সবচেয়ে বেশি ভাবিয়ে তুলছে বিশেষজ্ঞদের, তা হলো এবার আক্রান্তদের একটা বড় অংশই তরুণ, অনেকের ক্ষেত্রে তেমন কোন লক্ষণও প্রকাশ পাচ্ছে না। দেখা গেছে, এবার তরুণদের মধ্যেও মৃত্যুর হার বেড়েছে৷ ফলে তরুণদেরকে ভিড়ের মধ্যে না যাওয়ার পরামর্শই দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা৷

নতুন করে সংক্রমণ বাড়ার জন্য মানুষের অবকাশযাপন আর পার্টিতে মেতে ওঠাকেই দায়ী করা হচ্ছে। লকডাউনের প্রভাব কাটিয়ে অর্থনীতিকে পুনরায় সচল করতে ক’দিন আগেই বিভিন্ন দেশের সরকার, ভ্রমণ, কেনাকাটা রেস্তোরাঁয় খাওয়াদাওয়াকে উৎসাহিত করছিল। কিন্ত এখন কর্তৃপক্ষ মনে করছে, এমন সিদ্ধান্ত সঠিক ছিল না।

পর্যটনশিল্পে বিরাট চাপের মুখে পড়েছিলাম আমরা, কারণ স্পেনের অর্থনীতির মূল চালিকাশক্তিই হলো পর্যটন, বলেছেন কাতালোনিয়ার করোনাভাইরাস বিষয়ক কমিটির পরিচালক জ্যাকব মেন্ডিওরোজ। বলেন, ” পর্যটক আকর্ষণ করতে আমরা বোধহয় একটু তাড়াহুড়ো করেই বড়বড় দোকানগুলো খুলে দিয়েছি।”

ব্রিটেনে তো রেস্তোরাঁ ব্যবসার ক্ষতি পোষাতে মোটা অংকের ভর্তুকিও দিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা মনে করছে, মূলত তরুণদের থেকেই নতুন করে সংক্রমণ ছড়াচ্ছে। এ নিয়ে উদ্বেগ জানিয়েছেন সংস্থাটির ইউরোপ অঞ্চলের পরিচালক হ্যানস ক্লুগ। তিনি বলেন “ঝুকি কম মানে এই নয় যে কোনই ঝুঁকি নেই। ”

বিশ্ব সংস্থার সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ ম্যারি ভ্যান কেরখভ বলেন, বিষয়টি এমন নয় যে কাউকে নিজের জীবন উপভোগ করতে বাধা দেয়া হচ্ছে, কিন্তু সেইসাথে এটাও মাথায় রাখতে হবে যে কোনকিছুই আর আগের মত নেই। তরুণরা হয়তো ভাবছে আক্রান্ত হলেও তাদের তেমন ভয় নেই। কিন্তু তাদের মাধ্যমে তাদের পরিবারের বয়স্ক বা দুর্বল সদস্যরা আক্রান্ত হচ্ছে।

এমন পরিস্থিতিতে আবারো অস্ট্রেলিয়া, ক্রোয়েশিয়া সহ কয়েকটি দেশ থেকে আসাদের জন্য ১৪ দিনের কোয়ারেন্টিনের নিয়ম চালু করেছে যুক্তরাজ্য। নতুন করে সীমান্তে কড়াকড়ি আরোপ করেছে স্পেন।

এখন হাল ছেড়ে দিলে, মহামারি ঠেকাতে এতদিনের সব আত্মত্যাগই বৃথা যাবে বলেও সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা৷

এ জাতীয় আরও খবর

খালেদা জিয়ার শারীরিক অবস্থার খোঁজ নিলেন ফখরুল

খাদ্য কর্মকর্তার ঘুষ নেওয়ার ভিডিও ভাইরাল

‘উন্নত দেশগুলো জলবায়ু পরিবর্তন সংক্রান্ত প্রতিশ্রুতি দিলেও বাস্তবায়নে ব্যর্থ’

ইসির নতুন সচিব শফিউল আজিম, জাহাংগীর আলমকে জননিরাপত্তায় বদলি

ঈদগাঁওয়ে প্রথম নির্বাচনেই সহিংসতা, যুবক খুন

সরকারি সংস্থার তথ্য চুরি ও অনলাইনে বিক্রির ঘটনা আতঙ্কজনক: টিআইবি

২৪ ঘণ্টায় প্রায় ৩০০ ফিলিস্তিনি হতাহত

ময়মনসিংহে গর্তে পাওয়া তিন মরদেহ একই পরিবারের, ধারণা পুলিশের

শ্রীপুরে গুলিতে যুবক নিহত

দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনে চেয়ারম্যান হলেন যারা

আইপিএলের ফাইনালে কলকাতা

যুক্তরাষ্ট্রের কাছে লজ্জার হার বাংলাদেশের