সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সংকট মোকাবেলায় ব্রাহ্মণবাড়িয়ায় পারিবারিক সবজি

news-image

তৌহিদুর রহমান নিটল : করোনাকালীন ও পরবর্তী কৃষি সংকট মোকাবেলায় ব্রাহ্মণবাড়িয়ায় স্থাপন করা হয়েছে ৩ হাজারেরও বেশী পারিবারিক সবজি বাগান। কৃষি উৎপাদন স্বাভাবিক রাখতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে নেয়া হয়েছে বিশেষ উদ্যোগ। কৃষি বিভাগ জানিয়েছে সরকারি প্রণোদনার আওতায় বাগান সৃজনের জন্য এসব পরিবারগুলোকে নগদ টাকা ছাড়ও সার, বীজ ও অন্যান্য সহায়তা দেয়া হয়েছে। এতে কৃষকরা নিজেদের পুষ্টি চাহিদা মেটানোর পাশাপাশি বাড়তি উপার্জনের সুবিধা পাবে।

ব্রাহ্মণবাড়িয়ায় কোরানা প্রাদুর্ভাবের মধ্যেও কৃষি উৎপাদন স্বাভাবিক রাখতে পাশাপাশি পুষ্টির চাহিদা মেটাতে জেলার প্রতিটি ইউনিয়নে ৩২টি করে পারিবারিক সবজি বাগান স্থাপনের উদ্যোগ নেয়া হয়। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে প্রতিটি পরিবারকে এজন্য নগদ ১৯৩৫ টাকা ও বিনামূল্যে বিভিন্ন সবজির বীজ, সৃজিত বাগানের বেড়াসহ ২৬শ টাকার সুবিধা দেয়া হয়েছে। গত ২৪ জুন থেকে এ কার্যক্রম শুরু হয়।

যার ১ শতাংশ জায়গা রয়েছে এমন সব পরিবারকে বাড়ির আঙ্গিনায় বাগান স্থাপনের জন্য নির্বাচিত করা হয়। প্রতিটি বাগানে রয়েছে ৫ টি বেড। এসব বেড ও বাগানের বেড়ায় পুই শাক, ডাটা শাক, লাল শাক, লাউ, কলমী শাক, বড়বটি সহ অন্তত ৮ প্রকারের সবজির চাষ করা হচ্ছে। প্রতিদিন ১ টি পরিবারের জন্য অন্তত আড়াশ গ্রাম সবজি প্রয়োজন হলেও উচ্চ মূল্যের কারণে এবং করোনা পরিস্থিতিতে অনেকের পক্ষেই সবজি কেনা সম্ভব হচ্ছে না।

বাগান স্থাপনের ফলে নিম্ন আয়ের এসব মানুষ প্রয়োজনীয় পুষ্টি চাহিদা মেটানোর পাশাপাশি উৎপাদিত সবজি বিক্রি করে বছরে ১২ শ থেকে ২ হাজার টাকার বাড়তি উপার্জন করতে পারবে। সারাবছর এসব বাগান থেকে উপকৃত হবার পাশাপাশি বাগান তৈরীর অভ্যাস গড়ে উঠে সেই লক্ষ্যেই সরকারি প্রণোদনার আওতায় এই পারবারিক সবজি বাগানগুলো স্থাপন করা হয়েছে।

সবজি বাগানের মালিক তালুকদার হোসেন ও সাজ্জাদ মিয়া জানান, করোনার এই সময়ে আমাদের বাড়ির আঙ্গিনায় সবজি বাগান করে একদিকে পরিবারের সবজির চাহিদা মিটেছে। অন্যদিকে সামান্য বাড়তি আয়েরও ব্যবস্থা হয়েছে। যাদের বাড়ির আঙ্গিনায় সামান্য জায়গা আছে, অবসর সময়ে সবজি বাগান করে উপকৃত হবে বলে আমরা মনে করি।

ব্রাহ্মণবাড়িয়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মো. রবিউল হক মজুমদার বলেন, করোনাকালে এসব বাগান পুষ্টির চাহিদা মিটানোর পাশাপাশি বাড়তি আয়ের উৎস হবে। যারা আমাদের সাথে যোগযোগ করছেন তাদেরকে সার্বিক সহযোগিতা করা হচ্ছে।

এ জাতীয় আরও খবর

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

পাওয়া গেছে ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর শঙ্কা

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?