সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

চামড়া শিল্প করোনার হানায় নিস্তেজ

news-image

সাভার প্রতিনিধি : প্রতি বছর ঈদুল আজহায় দেশের মোট চামড়ার ৬০ ভাগ সংগ্রহ করা হয়। কোরবানির ঈদের সময় দেশের বিভিন্ন এলাকা থেকে মৌসুমি ব্যবসায়ী ও আড়তদাররা কাঁচা চামড়া সংগ্রহ করে তা ট্যানারিতে সরবরাহ করে থাকে। তবে এবার ঢাকার সাভারে অবস্থিত চামড়া শিল্প নগরীতে চামড়া সংগ্রহের ব্যস্ততা চোখে পড়েনি। কারণ হিসেবে করোনা মহামারির কারণে বিদেশি ক্রেতা না আসা এবং বৈদেশিক বাজারে চাহিদা না থাকাকে দায়ী করছেন ট্যানারি মালিকরা।

বুধবার সরেজমিনে সাভার চামড়া শিল্প নগরী ঘুরে দেখা যায়, এখনো ট্যানারিগুলোতে ক্রেতা-বিক্রেতাদের কোনো ভিড় নাই। কিছু ট্যানারি মালিক স্বল্পপরিসরে চামড়া কিনলেও অধিকাংশ ট্যানারিতেই নেই কর্মব্যস্ততা। এ ছাড়া চামড়ার দাম না থাকায় শঙ্কায় রয়েছেন আড়তদার ও মৌসুমি ব্যবসায়ীরা।

ট্যানারিতে চামড়া বিক্রি করতে আসা আড়তদার হোসেন আলী জানান, এবার ঈদে তিনি বিভিন্ন এলাকা থেকে ছোট-বড় মিলিয়ে চার শ থেকে ছয় শ টাকা দরে এক হাজার গুরুর চামড়া কিনেছেন। এরপর সেগুলোতে লবণ মাখিয়ে গাড়ি ভাড়া দিয়ে ট্যানারিতে এনে যে খরচ পড়েছে এখন লাভ তো দূরের কথা কেনা দামেই চামড়া বিক্রি করতে পারছেন না।

মৌসুমি ব্যবসায়ী শফিকুল আলম জানায়, দুই হাজার পিস গরুর চামড়া ও ৮ পিস ছাগলের চামড়া সংগ্রহ করেছি। কয়েক দিন ধরে বিভিন্ন ট্যানারি মালিকের কাছে ধরনা দিয়েও সেগুলো বিক্রি করতে না পারায় বড় বিপদে আছি। কিছু লাভের আশায় ধার-দেনা করে কেনা চামড়া যদি ন্যায্য দামে বিক্রি করতে না পারি, তাহলে আমার মরে যাওয়া ছাড়া আর পথ থাকবে না।

মনির নামে অপর ব্যবসায়ী জানান, চামড়ার দাম কম নির্ধারণ করায় লোকসান হওয়ার সম্ভাবনাই বেশি। গত বছরের লোকসানের ধকল এখনো কাটিয়ে উঠতে পারিনি। এবার লোকসান হলে আর উঠে দাঁড়াতে পারব না।

মো. কালাম নামে এক ট্যানারি মালিক বলেন, করোনার কারণে এবার বিদেশি ক্রেতারা বাংলাদেশে আসতে না পারায় ক্রেতা শূন্যতা দেখা দিয়েছে। এখনো বিক্রি করতে না পারায় গত বছরের চামড়া মজুত রয়েছে। তবুও এবার স্বল্প আকারে চামড়া কিনছেন তিনি।

বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাখাওয়াত উল্লাহ জানান, সাভার ট্যানারিতে সীমিত পরিসরে চামড়া আসতে শুরু করেছে। এক সপ্তাহ পর থেকে পুরোদমে লবণযুক্ত চামড়া কেনা শুরু হবে।

সাভার চামড়া শিল্প নগরীর প্রকল্প পরিচালক জিতেন্দ্র নাথ পাল বলেন, আমাদের বর্জ্য পরিশোধনাগার (সিইটিপি) শত ভাগ কার্যকর রয়েছে । এছাড়া কঠিন বর্জ্য এবং ড্রেনেজ ব্যবস্থাসহ অন্যান্য সমস্যা সমাধানের জন্য কাজ করে যাচ্ছি।

এ জাতীয় আরও খবর

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

পাওয়া গেছে ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর শঙ্কা

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?