শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুরে বিধি নিষেধ মানছে কেউ : বাড়ছে করোনা ঝুঁকি

news-image

সোহেল রশীদ, রংপুর : রংপুর নগরীতে সন্ধ্যা ছয়টা থেকে ভোর ছয়টা পর্যন্ত সরকারি বিধিনিষেধ কঠোর মনে হলেও সকাল থেকে বিকেল যেন স্বাভাবিক। এই সময়টাতে সড়কে মানুষের উপস্থিতি দেখে বোঝার উপায় নেই কোথাও করোনা ভীতি আছে।

সকাল থেকে বিকেল পর্যন্ত সড়কে দিব্যি চলছে মোটরসাইকেল, রিকশাসহ হালকা ও মাঝারি যানবাহন। পুলিশ প্রশাসন থেকে মোটরসাইকেলে শুধু চালক এবং রিকশাতে একজন যাত্রী পরিবহনের কথা বলা হয়েছে। সড়কে এর দৃশ্য উল্টো। ব্যাটারি চালিত অটোরিকশারও ছড়াছড়ি। এই পরিবহনেও যাত্রীরা চলছে গাদাগাদি করে। বাজারে বিক্রেতারা হিমশিম খাচ্ছে ক্রেতাদের ভিড়ে। সেখানেও নেই নিরাপদ শারীরিক ও সামাজিক দূরত্ব। ফলে সবখানেই করোনা ভাইরাস উঁকি মারছে।

জানা গেছে, করোনা ভাইরাস মোকাবিলায় সরকারের নির্দেশনা মেনে রংপুরে শুরু থেকে তৎপর প্রশাসন। কিন্তু ঘর থেকে বের হওয়া লোকজন চলছে ভিন্ন কায়দায়। সড়কে, বাজারে, যানবাহনে সরকারি বিধিনিষেধ মানছেন না তারা। ব্যাংকগুলোর ভিতরে-বাহিরে লম্বা সারি। ন্যায্যমূল্যের খাদ্য কিনতেও একই পরিস্থিতি। অথচ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের কড়া নির্দেশনার পাশাপাশি রংপুর মেট্রোপলিটন পুলিশ, জেলা প্রশাসন ও জেলা পুলিশ স্থানীয়ভাবে পদক্ষেপ নিয়েছেন। জনসমাগম ও যানবাহন চলাচল নিয়ন্ত্রণে রাখতে কঠোর বিধিনিষেধ ঘোষণা করেছেন। কিন্তু পরিস্থিতি এমন যেন, কে শোনে কার কথা।

এদিকে আজ সোমবার দুপুরে নগরীর ডিসির মোড়, সিটি বাজার, জাহাজ কোম্পানী মোড়, শাপলা চত্বরসহ বিভিন্ন মোড়ে মোড়ে দেখা গেছে মানুষের স্বাভাবিক চলাফেরা। নিরাপদ দূরত্ব বিধি অমান্য করে চলছে কেনাকাটা। যানবাহনে যাত্রী পরিবহনও স্বাভাবিক। সড়কে আইনশৃঙ্খলা বাহিনীর লোকেরাও আছে। তারপরও জনসমাগম অনিয়ন্ত্রিত। আর এতে করোনা ঝুঁকি উঁকি দিচ্ছে সবখানে।

খোঁজ নিয়ে জানা গেছে, নগরীর প্রধান সড়কের বাহিরে নগরীর অলিগলির দৃশ্য আরো ভয়াবহ। কিছু কিছু পাড়া-মহল্লার প্রবেশদ্বারে লকডাউনের বাঁশ লাগানো হলেও ভিতরে সবকিছুই ঠিক রয়েছে। দোকানের সামনে গল্প, আড্ডা আর হৈ হুল্লোড়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন অনেকেই।

এদিকে সকাল থেকে বিকেল পর্যন্ত নগরীতে এমন লোকসমাগম দেখা গেলেও সন্ধ্যার পর সবকিছুই সুনসান। তখন আরও বেশি তৎপর হয়ে উঠে আইনশৃঙ্খলা বাহিনী। সময় যত গড়িয়ে যায় ফাঁকা হয়ে যায় পুরো রংপুর নগরী।

অন্যদিকে জনসমাগম নিয়ন্ত্রণে রাখতে সবধরণের চেষ্টা অব্যহত রেখেছেন প্রশাসন। রংপুরে ৪১টি পুলিশি চেকপোস্ট বসিয়ে প্রবেশ ও বহির্গমন নিয়ন্ত্রণ করা হচ্ছে। আইন অমান্যকারীদের গুনতে হচ্ছে জরিমানা।
এ ব্যাপারে রংপুর মেট্রোপলিটন পুলিশের সহকারি কমিশনার (ট্রাফিক) ফরহাদ ইমরুল কায়েস গণমাধ্যমকে বলেন, করোনার সংক্রমণ রোধে মানুষজনকে ঘরে থাকার জন্য উদ্বুদ্ধ করতে পুলিশ কাজ করছে।

মহানগরীর প্রত্যেকটি থানার পুলিশ সদস্যরা নিরলসভাবে ঝুঁকি নিয়ে রাতদিন এই চেষ্টা চালাচ্ছেন। করোনা এড়াতে সচেতনতাটা বেশি গুরুত্বপূর্ণ। তবে সড়কে আগের মতো চাপ নেই। এখন জরুরি পণ্যবাহি গাড়ি চলাচল করছে। তবে সড়কে যানবাহন চলাচল ও জনসমাগম নিয়ন্ত্রণে রাখতে পুলিশ কঠোর অবস্থানে রয়েছেন।

এ জাতীয় আরও খবর

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪

জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন : রাষ্ট্রপতি

রাঙামাটিতে ইউপিডিএফ কর্মীসহ দু’জনকে গুলি করে হত্যা

ওবায়দুল কাদেরের প্রশ্ন; সাংবাদিকরা বাংলাদেশ ব্যাংকে ঢুকবে কেন

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাগান পরিচর্যায় ব্যস্ত মালিকরা, আশানুরুপ ফলনের আশা

প্রশংসার পর সমালোচনা, কানে আলোচনায় ঐশ্বরিয়া

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল হাতাহাতি (ভিডিও)