শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

স্পেনের নতুন মন্ত্রীসভায় সংখ্যাগরিষ্ঠ নারীরা

news-image

আন্তর্জাতিক ডেস্ক : স্পেনের নতুন প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ বুধবার তার মন্ত্রীসভা ঘোষণা করেন। নতুন মন্ত্রীসভায় সংখ্যাগরিষ্ঠ আসনের দায়িত্বে আছেন নারীরা। স্পেনের ইতিহাসে এই প্রথমবার নারীরা কোন মন্ত্রীসভায় সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। সমাজতান্ত্রিক প্রধানমন্ত্রী সানচেজ তার ১৭ সদস্যের মন্ত্রীসভায় ১১ জন নারী সদস্যকে নিয়োগ দিয়েছেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

খবরে বলা হয়, বর্তমানে পার্লামেন্টের ৩৫০ আসনের মধ্যে ৮৪টি আসনের দখলে আছে সানচেজের সমাজতান্ত্রিক পার্টি । গত শুক্রবার সাবেক প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় এক অনাস্থা ভোটের পর পদচ্যুত হলে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন সানচেজ।

রাজয়ের অনাস্থা ভোটের প্রধান সমর্থক ছিল কট্টর বাম-পন্থী দল পোদেমস। সানচেজকে তার মন্ত্রীসভায় পোদেমসের নেতাদের রাখার আহবান জানানো হয়েছিল। কিন্তু সানচেজ সে আহবান প্রত্যাখ্যান করেন। তিনি তার মন্ত্রীসভার সব সদস্যকে নিজের পিএসওই দল থেকেই নিয়োগ দিয়েছেন।

সানচেজ বেশ বৈচিত্রময় পেশার ব্যক্তিদের তার মন্ত্রীসভায় নিয়োগ দিয়েছেন। বিজ্ঞানমন্ত্রী হিসেবে সানচেজ বেছে নিয়েছেন একজন নভোচারীকে। বিচারমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন একজন স্টেট অ্যাটর্নিকে, যিনি জিহাদি হামলার মামলা লড়ে অভ্যস্ত। পরিবেশমন্ত্রী হিসেবে সানচেজ নিয়োগ দিয়েছেন একজন জলবায়ু পরিবর্তন বিষয়ক চুক্তির মধ্যস্থতাকারীকে।

মন্ত্রীসভার সদস্যদের নিয়ে সানচেজ বলেন, এরা প্রত্যেকেই উচ্চ পর্যায়ের গুণসম্পন্ন। তারা জনসেবায় দক্ষতার প্রদর্শন ঘটাতে পারবে ও স্পেনের সেরাটা দেখাতে পারবে।

তিনি আরো বলেন, নতুন মন্ত্রীসভাটি লিঙ্গ সমতা-পন্থি, ক্রস-জেনারেশনাল ও বিশ্বের জন্য উন্মুক্ত কিন্তু ইউরোপিয়ান ইউনিয়ন ভিত্তিক।

সানচেজের মন্ত্রীসভায় স্থান পাওয়া নারীদের মধ্যে উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন সমাজতন্ত্র সমর্থনকারী কারমেন কালভো; অর্থমন্ত্রী হিসেবে রয়েছেন মারিয়া জেসাস মন্টেরো; বাণিজ্যমন্ত্রী নাদিয়া কালভিনো; বিচারমন্ত্রী দোলোরেস দেলগাডো; প্রতিরক্ষামন্ত্রী মার্গারিটা রোবলস; শিক্ষামন্ত্রী ইসাবেল সেলা। এছাড়া দু’জন কাতালানকেও মন্ত্রীসভায় নিয়োগ দিয়েছেন সানচেজ।

সানচেজের এই মন্ত্রীসভা ‘নারীবাদী মন্ত্রীসভা’ হিসেবে পরিচিতি পাচ্ছে। তিনি নিজেও স্বঘোষিত নারীবাদী।

এ জাতীয় আরও খবর

কোটার বিষয়ে মুক্তিযোদ্ধাদের মতামত নিতে আদালতকে অনুরোধ করা হবে: মন্ত্রী মোজাম্মেল

আন্দোলনে হতাহতের সঠিক পরিসংখ্যান জানতে চায় জনগণ : মির্জা ফখরুল

সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার : প্রধানমন্ত্রী

ঢাকায় ২০৯ মামলায় গ্রেফতার ২৩৫৭

তিন সমন্বয়ক ডিবি হেফাজতে

শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে : প্রধানমন্ত্রী

ঢাকা ছেড়ে যাচ্ছে দূরপাল্লার বাস

কমেছে বেশির ভাগ সবজির দাম, চড়া পেঁয়াজ-আলু-চাল

শুক্র ও শনিবার কারফিউ থাকবে: স্বরাষ্ট্রমন্ত্রী

দেশবিরোধী অপতৎপরতা রোধে সশস্ত্র বাহিনী কাজ করে যাবে

দে‌শে কার‌ফিউ দেওয়া মা‌নে কে‌মো দেওয়া : কা‌দের সি‌দ্দিকী

মাঠে না নামায় ভেঙে দেওয়া হলো আ.লীগের ২৭ ইউনিট কমিটি