সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মেয়েদের নিরাপত্তা হুমকির সম্মুখীন : দায়বদ্ধতা কার?

news-image

জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মেয়েদেরকে ভিন্ন বয়সে ভিন্ন ভিন্ন প্রতিকুলতার সম্মুখীন হতে হয়। এই পথ চলা সহজ হয় সমাজ পরিবার এবং পারিপার্শ্বিক অবস্থা যখন অনুকূলে থাকে। একবার যদি হোঁচট খেতে হয় তাহলে হয় জীবন বিসর্জন দিয়ে তার মূল্য দিতে হয় , আর যদি বেঁচে থাকে তো মরার মত বেঁচে থাকা।

একটা মেয়ে এভিউস হওয়া শুরু ছোট বেলা থেকে পরিবার এবং নিকট আত্মীয় দ্বারা। মা অনেক সময় বুঝতে পেরে ও মানসম্মান এর ভয়ে চুপ করে থাকে অথবা অধিক শাসন শুরু করে দেয়, মেয়েদের বুঝার মতো বয়স তখন ও হয় না যে,মেয়ে হয়ে জন্মানো কতটা অভিশাপ। এই অভিশপ্ত জীবন থেকে বেরিয়ে এসে আলোর জগতে আসতে মেয়েদেরকে অনেক প্রতিকূল পরিস্থিতির সাথে মোকাবেলা করতে হয়।

ছোটবেলা থেকে দেখতাম প্রতিটি পরিবারে মেয়েদের উপর সতর্কতা অনেক বেশি, তখন এতোটা না বুঝলেও এখন ঠিকঠাক বুঝতে পারছি কেন পরিবারের মেয়েদের বেলায় বাড়তি সতর্কতা।

এতো সতর্ক থেকে ও আমরা কি আমাদের মেয়েদের নিরাপত্তা দিতে পারছি?

সমাজের কিছু নোংরা লোকের কুৎসিত দৃষ্টি থেকে আমরা আমাদের মেয়েদেরকে কি মুক্ত করতে পারছি?

গত বছর যখন বাংলাদেশে গিয়েছি তখন একটি চ‍্যারিটির কাজে মানিকগঞ্জ গিয়েছিলাম মহিলা পরিষদ সাভার শাখার সাথে। হঠাৎ চোখে পড়লো একটি ১৫/১৬ বছরের মেয়ের কোলে একটা বাচ্চা, মেয়েটিকে নিয়ে কথা বলছে, কিছুটা আমি ও জেনে নিলাম ইতিমধ্যে। গ্ৰামের এক প্রভাবশালীর ছেলে মেয়েটিকে বাদাম কিনে খাওয়াতো। এই ছেলেটির সাথে তার প্রনয় বন্ধুত্ত্ব কিছুই ছিল না কিন্তু কিছু দিন পর সেই মেয়েটি অন্তঃসত্ত্বা। কিছু টাকা ধরিয়ে দিয়ে সরে যাওয়ার চেষ্টা ছেলেটির। মেয়েটিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল মহিলা পরিষদের নেতৃবৃন্দ গ্ৰামের চেয়ারম্যানকে সাথে নিয়ে। স্বামী সন্তান নিয়ে খুব সুখে আছে বলা যায় না কারণ প্রায় চাপ আসে ছেড়ে দেয়ার।

আজ থেকে ৮/১০ বছর আগে ও আমরা কয়টি খুন এবং ধর্ষণের কথা শুনতাম? তাহলে আমরা কি ভাববো সোশ‍্যাল মিডিয়া এবং ইলেকট্রনিক মিডিয়া দিন দিন মানুষকে সাহসী করে তুলছে এবং উৎসাহী করে তুলছে খুন এবং ধর্ষণের ব‍্যাপারে?

তনু হত‍্যা নিয়ে সারা দেশে, এমন কি দেশের বাহিরেও অনেক আন্দোলন আমরা লক্ষ্য করেছিলাম। যেইটা তাসফিয়ার ব‍্যাপারে আমরা অনেকটা কমই
লক্ষ্য করেছি। এর দুটি কারণ হতে পারে ….

১. আন্দোলন করে কোন লাভ নেই , পুলিশ এই কথা সেই কথা বুঝিয়ে কয়েক টা দিন পার করে দেয়। আর যত দিন যায় মানুষ একটু একটু করে ভূলে যায়।

২. হতে পারে মানুষ দেখে দেখে এখন মেনে নিতে শিখেছে যে, কয়েক দিন পর পর একটা করে ধর্ষণ হবে , খুন হবে এবং পুলিশ এইটা সেইটা বুঝিয়ে খুনীকে এবং ধর্ষককে বিচাররের বাহিরে রেখে দিবে।

ধর্ষণ অথবা ধর্ষণের পর খুন কোনটাই একটি পরিবারের জন্য সুখকর নয়। যেই পরিবারে‌ এইসব ঘটনা ঘটে সেই পরিবার একদিকে মানসিক ভাবে বিপর্যস্ত হয়ে পড়ে , অন‍্যদিকে বিচারের আশায় ঘুরতে ঘুরতে বিচার না পেয়ে হতাশা নেমে আসে এবং সামাজিক ভাবে অনেক অবহেলার স্বীকার হয়। যার ফলে দুর্বিসহ হয়ে উঠে পরিবারের বাকি মানুষের জীবন।
পোশাকের দোহাই দিয়ে যারা ধর্ষণের পক্ষে যুক্তি দাঁড় করাচ্ছেন তাদের কাছে জানতে চাই, বিগত যেই কয়টি ধর্ষণ হয়েছে, তাদের মধ্যে কারো কি পোশাকের কোন সমস্যা ছিল?

আমাদের দেশের ধনী পরিবারের ছেলে মেয়েদের এতোটাই আদুরে যে, চাওয়া মাত্রই দুনিয়ার যেই কোন জিনিস পেয়ে যায় হাতের কাছে , সামাজিক যোগাযোগের মাধ্যমকে অপব্যবহার করে জড়িয়ে পড়ছে নানা অপকর্মে , বড় অঙ্কের টাকার মাধ‍্যমে চাপা পড়ে যাচ্ছে তাদের সব অপকর্ম।
এই সমাজের কাছে হাত জোড় করে বলছি আমাদের নারীদের স্বাধীনভাবে বাঁচতে দাও। আমরা দেখতে চাই না আমাদের কোন বোন ধর্ষণের পর লাশ হয়ে জঙ্গলে কিংবা পাথরের উপর উপুড় হয়ে পড়ে আছে।

অপরাধ প্রবণতা কমাতে হলে বাবা মা শাসনের পরিবর্তে বন্ধুর মত সম্পর্ক গড়ে তুলতে হবে এবং খোঁজ খবর রাখতে হবে তারা ইন্টারনেট কি কি কাজে ব্যবহার করছে। খুন, ধর্ষণ আমরা যদি সঠিক সময়ে ঠেকাতে না পারি তাহলে এই সব অপরাধের প্রতি ভয় ভীতি উঠে গিয়ে মহামারী আকার ধারণ করবে। এ ক্ষেত্রে সরকার, সমাজ এবংপরিবার সবার দায়বদ্ধতা রয়েছে।

এ জাতীয় আরও খবর

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

পাওয়া গেছে ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর শঙ্কা

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?