রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পদ্মার পাড়েই বিমানবন্দর, জুনে রিপোর্ট প্রকাশ!

news-image

দ্রুতগতিতে এগিয়ে চলেছে স্বপ্নের পদ্মাসেতু প্রকল্প। সেতুতে বসেছে দ্বিতীয় স্প্যান। মূল কাজের অগ্রগতি হয়েছে ৫৬ শতাংশ। এতে করে পদ্মাপাড়ের মানুষের প্রত্যাশা বেড়ে গেছে আরও এক ধাপ। সেখানেই গড়ে ওঠার জোর সম্ভবনা দেশের সবচেয়ে বড় ও সর্বাধুনিক আন্তর্জাতিক বিমানবন্দর।

এটা হলে এই অঞ্চলে লাগবে আধুনিকতার ছোঁয়া। কেননা একে ঘিরে হবে বিশাল অর্থনৈতিক অঞ্চল, সেইসঙ্গে হবে নগরায়ণ। তাতে পাল্টে যাবে এই এলাকার মানুষের জীবন জীবিকা।

পদ্মার পাড়ে আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণের পরিকল্পনার বিষয়টি নিশ্চিত করে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, এটি শুধু দেশের সেরা বিমানবন্দরই হবে না, এটি হবে এশিয়ার অন্যতম সেরা বিমানবন্দর। যার নাম হবে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক বিমানবন্দর’।

পরিকল্পনা মন্ত্রণালয়ে নিজ দফতরে শনিবার (২০ জানুয়ারি) বাংলানিউজের সঙ্গে এ নিয়ে আলাপকালে রীতিমতো উচ্ছ্বাস প্রকাশ করে মন্ত্রী যোগ করেন, পদ্মার পাড়ে বিমানবন্দর নির্মাণের পরে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ওপর চাপ কমবে। বিমানবন্দর নির্মাণ ঘিরে আমাদের বিশাল ও সুদূরপ্রসারি পরিকল্পনা রয়েছে। এরই অংশ ঘিরে পদ্মাসেতু ঘিরে এই অঞ্চলে বিশাল এক অর্থনৈতিক হাব গড়ে উঠবে। তাতে পুরো এলাকাটির অর্থনৈতিক চেহারাটাই যাবে পাল্টে।

‘আমাদের বিশ্বাস, পদ্মাপাড়ের এই বিমানবন্দরই হয়ে উঠবে দেশের প্রধান ও সর্বাধুনিক বিমানবন্দর। দুই নম্বরে থাকবে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর আর তিন নম্বরে থাকবে কক্সবাজার’—এমন কথাও জানালেন তিনি।

পদ্মাপাড়ের মানুষের স্বপ্ন পূরণ হতে চলেছে। ‘বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক বিমানবন্দর প্রকল্পের সম্ভাব্যতা সমীক্ষা ও প্রকল্প এলাকা নির্ধারণ” সেটাই প্রমাণ করে। পাদ্মার পাড়ে চর জানাজাত (শিবচর, মাদারীপুর)এর সম্ভাবনাই বেশি বলে ধারণা করা হচ্ছে। আর এপারে যে তিনটি স্থান সম্ভাব্য বলে ধরা হয়েছিলো সেগুলো হচ্ছে চর বিলাসপুর (দোহার, ঢাকা), কেয়াইন (সিরাজদিখান, মুন্সীগঞ্জ) ও লতব্দি (সিরাজদিখান, মুন্সীগঞ্জ)।

স্থান নির্ধারণেরর জন্য সমীক্ষা চালানো হয় জুলাই ২০১৬ থেকে জুন ২০১৭ পর্যন্ত। তবে বিশাল এই প্রকল্পে কি

এ জাতীয় আরও খবর