শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে সিদ্ধান্ত : ইজতেমায় অংশ নেবেন না, শুক্রবার দিল্লি ফিরে যাবেন মাওলানা সাদ

news-image

বিশ্ব ইজতেমায় অংশ নেবেন না, শুক্রবার জুমার পর কাকরাইল মসজিদ থেকেই দিল্লি ফিরে যাবেন ভারতের নিজামুদ্দিনের মজলিসে শূরা সদস্য মাওলানা সাদ কান্ধলভি।বৃহস্পতিবার বিকেলে সচিবালয়ে তাবলীগে জামাতের দুই পক্ষের সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রীর বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে।

বৈঠকে উপস্থিত ছিলেন আমাদের অর্থনীতির ডেপুটি এডিটর হুমায়ুন আইয়ুব। বৈঠকের পর তিনি আমাদের সময় ডটকমকে জানান, বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী সবার মতামতের ভিত্তিতে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছেন।

তবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল মাগরিবের পর আনুষ্ঠানিকভাবে বৈঠকের সিদ্ধান্ত জানাবেন বলে তিনি জানান।

হুমায়ুন আইয়ুব  বলেন, বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, মাওলানা সাদ আমাদের কাছে একজন মেহমান। বিদেশি মেহমান এবং মর্যাদা ক্ষুণœ হয় এমন কিছু আমরা করতে পারি না। তিনি সসম্মানেই কাকরাইলে এসেছেন এবং সেখান থেকেই বিদায় গ্রহণ করবেন।

তিনি জানান, শুক্রবার কাকরাইল মসজিদে জুমার নামাজের পর সংক্ষিপ্ত মুনাজাত করে তিনি দিল্লির ফ্লাইট ধরবেন বলে সিদ্ধান্ত হয়েছে।

বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, মুনাজাত বা জুমার নামাজে টঙ্গীর ইজতেমা মাঠ থেকে কোনো সাথী অংশগ্রহণ করতে পারবে না। এমনকি কাকরাইল মসজিদের বাইরে একজন সাথীকেও দাঁড়াতে না পারে সে জন্য আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে।

সম্প্রতি কওমি শিক্ষা নিয়ে ‘বিতর্কিত ‘ মন্তব্যের জের ধরে তাবলিগ জামাতের দিল্লির মুরব্বি মাওলানা সা’দের বিরুদ্ধে অবস্থান নেন ভারতের দেওবন্দের আলেমরা। এরই জের ধরে বাংলাদেশেও কওমি আলেমরা তাকে প্রতিহতের ঘোষণা দেন।

আসন্ন ইজতেমায় অংশ নিতে  বুধবার  মাওলানা সা’দ ঢাকায় এলে বিমানবন্দরেই তাকে প্রতিহতের উদ্দেশ্যে তাবলিগের একাংশ ও কওমিপন্থী আলেমরা প্রতিবাদ জানাতে থাকেন।

তবে বিকালে বিশেষ পুলিশ পাহারায় তাকে কাকরাইলের তাবলিগ মসজিদে আনা হয়। এ ঘটনায় বিমানবন্দর ও আশেপাশের এলাকায় টানা ৭ ঘণ্টা মারাত্মক দুর্ভোগ পোহাতে হয় নগরবাসীকে। বিষয়টির কোনও সমাধান না হওয়ায় বৃহস্পতিবারও সা’দবিরোধীরা বায়তুল মোকাররমের উত্তর গেট এলাকায় আন্দোলন শুরু করে।

এ অবস্থায় উদ্ভূত সমস্যার সমাধানে উভয়পক্ষকে বৃহস্পতিবার দুপুরে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সভাকক্ষে বৈঠকে বসার আহ্বান জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

প্রসঙ্গত,  শুক্রবার  টঙ্গীর তুরাগ নদীর পারে তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হতে যাচ্ছে।

এ জাতীয় আরও খবর

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪

জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন : রাষ্ট্রপতি

রাঙামাটিতে ইউপিডিএফ কর্মীসহ দু’জনকে গুলি করে হত্যা

ওবায়দুল কাদেরের প্রশ্ন; সাংবাদিকরা বাংলাদেশ ব্যাংকে ঢুকবে কেন

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাগান পরিচর্যায় ব্যস্ত মালিকরা, আশানুরুপ ফলনের আশা

প্রশংসার পর সমালোচনা, কানে আলোচনায় ঐশ্বরিয়া