রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়া পার্কটি বিনোদনের নামে অপরাধ ট্রেড

news-image

তৌহিদুর রহমান নিটল : দেশের সীমান্তবর্তী জেলা ব্রাহ্মণবাড়িয়া। ৮৪’ সালে মহকুমা থেকে জেলা হয়। শিল্প, সংস্কৃতি ঐতিহ্য শহরটিতে অনেক রাজনৈতিক ও বিশিষ্ট ব্যক্তিবর্গ জন্ম নিয়েছে। যুগের পাল্লায় শহরে বাসস্থানের জন্য ইমারত, শিক্ষা, চিকিৎসা, শপিংমল সবকিছুতে আধুনিকতার ছোঁয়া লেগেছে। কিন্তু জনবহুল শহরটিতে বিনোদনের তেমন ভাল কোন ব্যবস্থা গড়ে উঠেনি। বিনোদনের জন্য রয়েছে একমাত্র ছোট্র একটি পার্ক আর সেটি হল ফারুকি পার্ক।

৬৫’ সালে রাশেদুল রেজা ফারুকি জায়গায়টি দান করেন। কয়েক বছর আগে মহান স্বাধীনতা যুদ্ধের স্মৃতিস্বরুপ শহীদ স্মৃতি সৈাধ নির্মিত হয়। আর তেমন কোন উন্নয়নের ছোয়া নেই পার্কটিতে। ভেতরে বিশাল অংশের জায়গা দখল করে জেলা প্রশাসনের কর্মকর্তার জন্য নির্মিত হয়েছে একটি লনটেংনিস মাঠ। এছাড়া কয়েকটি ভাংঙ্গা চোরা বসার টোল আর পুরাতন কিছু গাছ ছাড়া চোখে পরার মত কিছু নেই। মাঝে মাঝে কিছু দপ্তর দায়িত্বে নামে মাত্র সংস্কার করে ভাঙ্গাচোরা চেয়ার, দেয়ালে করে রং পালিশ। শহরে বসবাস করা শিশু, কিশোরদের বিনোদনের কোন কাজেই লাগে না অবহেলিত পার্ক।

সরেজমিনে ঘুরে পার্কটিতে নানা অনৈতিক কর্মকান্ডের খবর মিলেছে। পার্কে বসা থাকে অধিকাংশ ছেলে-মেয়েসহ রংঙ্গে বেরঙ্গে বোরকা পড়া নারী। তারা কিছু লোকজনের বিনোদনের নামকাওয়াস্তে জায়গাটির সুযোগকে কাজে লাগিয়ে অসৎ উদ্দেশ্য হাসিল করে যাচ্ছে দিনের পর দিন। প্রতিনিয়ত তাদের অপরাধের ধরন পাল্টিয়ে করে যাচ্ছেন অনৈতিক কর্মকান্ড। অন্যদিকে ভ্রাম্যমান মাদক ব্যবসা তো আছেই। যদিও জেলা পুলিশ মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষনা করেছে। পার্কে বসা থাকা উঠতি ও মধ্য বয়সী স্কুল-কলেজের লেবাস ধারী রঙ্গে-বেরঙ্গের বোরকাপরা মেয়েরাই পার্কটিতে নানা অপরাধ করে ঘুরে বেড়ায়। আর তাদের মততদাতা হল পার্কটি ভেতরে বসে থাকা আশে পাশের মহল্লার নেশাগ্রস্ত নাম্বারবিহীন কিছু মোটরসাইকেল ওয়ালা।

পার্কটি পাশে মহল্লার মধ্যে রয়েছে কলেজপাড়া, দাতিয়ারা, কাউতলীর একাংশ সহ মৌড়াইল ও পুনিয়াউট এলাকার কিছু অংশ। শহরের বিভিন্ন ছদ্দ নামে থাকা অনেক দেহ ব্যবসায়ী নারীরা বিনোদনের সুযোগকে কাজে লাগিয়ে তাদের খদ্দরের সাথে মোবাইলে যোগাযোগ, তারপর ভাড়াটিয়া ভাবি আর আন্টিদের বাসায় পাঠাচ্ছে। সুযোগ বুঝে ভ্রাম্যমান মাদক বিক্রির কাজটিও করে যাচ্ছেন অনেকে। নাম প্রকাশ না করার শর্তে কথা হয় অনৈতিক কাজে সম্পূর্ক্ত সুইটি (ছদ্দনাম) সাথে, সে জানায় এখন শহরের বেশির ভাগ ফ্লাট বাসা ও আবাসিক হোটেলের নিয়ে দেহ ব্যবসার চেয়ে সেটি হিসেবে নিরাপদ হিসেবে কাজে লাগানো হচ্ছে।

পার্কে মরিময় (ছদ্দনাম) কথা হয় আরেক অনৈতিক ব্যবসার সাথে জড়িত এমন একজন সাথে সে বলেন, আমি সকাল ১০টায় সিএনজি দিয়ে আখাউড়া থেকে আসছি। আশুগঞ্জের আমার এক কাষ্টমার আসবে আধা ঘন্টার মর্ধ্যে। তাকে নিয়ে একটি আবাসিক হোটেলে যাব। মসজিদে নামাজ পড়তে আসা কয়েকজন মুসল্লি বলেন, এই পার্কটির চতুরদিকে বড় বড় অফিসাররা থাকেন। অনেকে পরিবার পরিজন নিয়ে থাকেন।

দুটি কিন্ডার গার্ডেন স্কুলও। কিন্তু সারাদিন বোরকা পড়া প্রেমিক-প্রেমিকারা যে ভাবে আপক্তিকর অবস্থায় থাকে তাতে এখানে ঘুরতে আসা বাচ্চারা আর কোমলমতি শিশু শিক্ষার্থীরা বিব্রত হচ্ছে। একজন আয়ে বোরকা পইরা তারপর কতক্ষণের মধ্যে মোবাইলে কি যেন কথা হয়। দেখি লোক আসে রিকশা, সিএনজি অথবা মটরসাইকেলে নিয়ে তারপর চলে যায়। প্রায় মেয়ের সাথে একাধিক মেয়ে থাকে এ রকম কর্মকান্ডে লিপ্ত যারা। কি জামানা পড়ল বাবা বুঝিনা লজ্জাসরম সব কি বাঘে খাইচে।

জেলা প্রশাসক রেজওয়ানুর রহমান রহমান বলেন, পার্কটিতে টাইলসের কাজ করা হয়েছে। বিনোদনের জন্য মানুষ পার্কে যাবে। সে সুযোগে স্কুল কলেজের ছেলে-মেয়েদের আড্ডাসহ অন্য যেন কোন অপরাধের বিষয়টি ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে মনিটরিং আরো বাড়ানো হবে।

এ জাতীয় আরও খবর