শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জরুরি ভিত্তিতে হচ্ছে পতেঙ্গা কন্টেইনার টার্মিনা

news-image

 

নিজস্ব প্রতিবেদক : বে টার্মিনাল নির্মাণ সময়সাপেক্ষ হওয়ার কারণে চট্টগ্রাম বন্দরের চলতি চাহিদার দিকে নজর রেখে জরুরি ভিত্তিতে নির্মিত হচ্ছে পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল। এ জন্য কয়েকটি স্থাপনা স্থানান্তর বা সমন্বয় করা হবে। ব্যবসায়ীরা সরকারের এ উদ্যাগে সন্তোষ প্রকাশ করেছেন। জানা গেছে ২০১৯ সালের মধ্যেই প্রকল্পটি বাস্তবায়িত হবে।

বন্দর সূত্র মতে, পণ্য উঠানামায় গতি আনতে সবার আগে বন্দরের সক্ষমতায় যুক্ত হচ্ছে পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল। ইতিমধ্যে টার্মিনালটি নির্মাণের জন্য মন্ত্রণালয়ের অনুমোদন পেয়ে যাওয়ায় এখন কাজ শুরু বাকি। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের নিজস্ব অর্থায়নে প্রায় দুই হাজার কোটি টাকা ব্যয়ে ডিপিএম (ডাইরেক্ট প্রকিউরমেন্ট মেথড) পদ্ধতিতে শুরু হতে যাচ্ছে এই টার্মিনালের নির্মাণকাজ। বে টার্মিনালের আগে চট্টগ্রাম বন্দরের প্রবৃদ্ধি অব্যাহত রাখতে এর বিকল্পও নেই। তবে পাইপ লাইনে রয়েছে বে টার্মিনাল, লালদিয়া টার্মিনাল ও কর্ণফুলী টার্মিনাল।

বিমানবন্দর সড়কের বিএএফ শাহীন কলেজ গেইট থেকে জহুরুল হক ঘাঁটি গেইট পর্যন্ত প্রায় ৫০০ মিটার দীর্ঘ সড়কটি সোজা করার মাধ্যমে নদীর দিকের জায়গায় গড়ে তোলা হচ্ছে এই টার্মিনাল। বর্তমানে এ স্থানে রয়েছে ওমেরা অয়েল কোম্পানির একটি ট্যাঙ্কার, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির বেস ডিপো, বাংলাদেশ মেরিন ফিশারিজের ক্যাপাসিটি বিল্ডিং প্রকল্পের একটি অফিস, ডেপুটি কমিশনার অব কাস্টমসের কার্যালয় (এফ ডিভিশন) এবং কয়লার ডিপো পুলিশ ফাঁড়ি।

চিটাগং ড্রাইডক থেকে বোট ক্লাব পর্যন্ত মধ্যবর্তী এই জায়গায় পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল নির্মাণের কথা জানিয়ে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের মুখপাত্র ও সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) জাফর আলম বলেন, ‘মন্ত্রণালয়ের অনুমোদন পেয়ে যাওয়ায় শিগগিরই আমরা এর নির্মাণকাজ শুরু করবো।’

এই জায়গায় থাকা বিভিন্ন স্থাপনা কোথায় নেয়া হবে জানতে চাইলে তিনি বলেন, এখানকার স্থাপনাগুলো অন্য কোনো স্থানে সমন্বয় করা হবে।

এলাকাটি ঘুরে দেখা যায়, চিটাগং ড্রাইডকের পর থেকে বোট ক্লাবের আগ পর্যন্ত নদীর দিকের অংশটিতে বালু ব্যবসায়ীরা বালু জমাচ্ছে। রাস্তা থেকে নদীর দিকে কোনো স্থাপনা নেই। তবে রাস্তা থেকে বিমান বাহিনীর গলফ ক্লাবের দিকে তিনটি প্রতিষ্ঠানের স্থাপনা রয়েছে এবং একটি অয়েল কোম্পানির ট্যাংকার রয়েছে। খোঁজ নিয়ে জানা গেছে, অয়েল ট্যাংকারটি আপাতত স্থানান্তর করা হচ্ছে না। এটিকে অক্ষত রেখেই ডিজাইন করা হচ্ছে পতেঙ্গা কন্টেইনার টার্মিনালের।

বন্দরের প্রকৌশল বিভাগ সূত্রে জানা যায়, প্রায় দুই হাজার কোটি টাকা ব্যয়ে বন্দরের নিজস্ব অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। বে টার্মিনাল নির্মাণের আগে দ্রুত গতিতে একটি টার্মিনালের প্রয়োজন থাকায় ২০১৯ সালের মধ্যে এ টার্মিনালের নির্মাণকাজ শেষ করা হবে। উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে টার্মিনাল প্রকল্পটি বাস্তবায়ন করতে বিলম্ব হতে পারে আশঙ্কায় তা ডিপিএম (সরাসরি সংগ্রহ পদ্ধতি) পদ্ধতিতে বাস্তবায়ন করা হতে পারে। সেই লক্ষ্যেই কর্মপরিকল্পনা নেয়া হচ্ছে।

বন্দরের প্রকৌশল বিভাগের তথ্যমতে, নতুন এই টার্মিনালে চারটি জেটি হচ্ছে। এরমধ্যে তিনটি জেটি হবে কন্টেইনার হ্যান্ডেলিংয়ের জন্য এবং বাকি একটি হবে ডলফিন জেটি। ২৬ একর জায়গায় গড়ে তোলা হবে টার্মিনাল। আর টার্মিনালটি বাস্তবায়নের জন্য বিএএফ শাহীন কলেজ থেকে বিমানবন্দরের দিকে যাওয়ার সময় রোডটি বাম দিকে বাঁকা না হয়ে সোজা জহুরুল হক ঘাঁটির সামনে গিয়ে উঠবে। আর রোডটি যাওয়ার সময় বিমান বাহিনীর গলফ ক্লাবের পাশ দিয়ে গিয়ে উঠবে।

চট্টগ্রাম বন্দরের যে হারে কন্টেইনার হ্যান্ডেলিং হচ্ছে তাতে অতি দ্রুত জেটি নির্মাণ জরুরি জানিয়ে চিটাগং চেম্বারের প্রেসিডেন্ট মাহবুবুল আলম বলেন, ‘বে টার্মিনাল সময়সাপেক্ষ। তাই এখনই জাহাজ ভেড়ানোর উপযোগী জেটি দরকার। এজন্য যতো দ্রুত সম্ভব পতেঙ্গা টার্মিনাল নির্মাণ করা যায় ততই মঙ্গল।‘

বাংলাদেশ শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আহসানুল হক চৌধুরী বলেন, পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল যে স্থানে গড়ে তোলা হচ্ছে এতে জাহাজগুলো বাড়তি সুবিধা পাবে। সবচেয়ে বড় সুবিধা হলো এখানে জাহাজ ভিড়তে বড় বাঁক অতিক্রম করতে হবে না। তবে টার্মিনালের পেছনে বেকওয়ার্ড স্পেস খুব প্রয়োজন। তারপরও জেটি দরকার।

এদিকে চট্টগ্রাম বন্দরের হাইডোগ্রাফি বিভাগ সূত্রে জানা যায়, চট্টগ্রাম বন্দরে বর্তমানে সাড়ে ৯ মিটারের ড্রাফটের জাহাজ ভিড়তে পারে। পতেঙ্গা কন্টেইনার টার্মিনালের জায়গাটিতেও ড্রাফট ভাল থাকায় স্বাভাবিকভাবেই সাড়ে ৯ মিটার জাহাজ ভিড়তে পারবে। আর এখানে জাহাজ ভিড়তে ক্যাপ্টেনদের কম বেগ পেতে হবে।

বন্দরের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়ে জুনিয়র চেম্বার চিটাগংয়ের প্রেসিডেন্ট মোহাম্মদ গিয়াস উদ্দিন বলেন, ‘ডিপিএম বা উন্মুক্ত- যে পদ্ধতিতে হউক না কেন সবার আগে প্রয়োজন নতুন টার্মিনাল। কারণ বে টার্মিনাল বাস্তবায়ন হতে সময় লাগবে, জিসিবির কয়েকটি জেটি ভেঙে কর্ণফুলী টার্মিনাল নির্মাণ করতেও বিকল্প জেটি দরকার। তাই পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল নির্মাণ হলে বন্দরের কন্টেইনার পরিবহনের গতি অব্যাহত থাকবে।’

উল্লেখ্য, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ গতবছর সাড়ে ২৩ লাখ একক কন্টেইনার হ্যান্ডেলিং করে, এর আগের বছর ২০১৫ সালে ২০ লাখ একক কন্টেইনার হ্যান্ডেলিং করে। ২০২১ সালে আসার কথা বে টার্মিনাল। কিন্তু এই সময়ের মধ্যে বন্দরের প্রবৃদ্ধি অব্যাহত রাখতে নতুন নতুন টার্মিনাল নির্মাণ করতে হবে।

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী