শনিবার, ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

মাথার তালুর চুলকানি, ব্যবহার করুন প্রাকৃতিক উপাদান!

news-image

 
লাইফস্টাইল ডেস্ক :গরমের সময় মাথার তালুর আর্দ্রতা কমে যায়। এর ফলে মাথার ত্বক শুষ্ক ও খসখসে হয়ে যায়, যা চুলকানির অন্যতম কারণ। প্রাকৃতিক উপাদান ব্যবহার করে এই চুলকানি দূর করা সম্ভব। জানতে চান উপাদানগুলো কী কী? তাহলে টাইমস অব ইন্ডিয়ার এই পরামর্শগুলো একবার দেখে নিতে পারেন।

 

 

* নিয়মিত ঠান্ডা পানি দিয়ে মাথার তালু পরিষ্কার করুন
গরম পানি মাথার তালুর আর্দ্রতা শুষে নেয়। এর ফলে মাথার ত্বক রুক্ষ ও খসখসে হয়ে যায়, যা চুলকানি ও খুশকির প্রধান কারণ। তাই সব সময় ঠান্ডা পানি দিয়ে মাথা ও চুল ধোয়ার চেষ্টা করুন।

 

 

* সঠিক ডায়েট করতে হবে
আপনি হয়তো চিকন হওয়ার জন্য ডায়েট করছেন। আর এই ডায়েটই আপনার চুলের ক্ষতি করছে। কারণ, অনেক ডায়েটই চুলের জন্য স্বাস্থ্যকর নয়। তাই সঠিক ডায়েট করা জরুরি, যা আপনাকে চিকন হতে সাহায্য করবে, আবার চুলকেও সুস্থ রাখবে। এ ক্ষেত্রে ভিটামিন এ, বি, সি ও আয়রন সমৃদ্ধ খাবার খাওয়ার চেষ্টা করুন। আর অবশ্যই পানি বেশি করে খাবেন। দুই থেকে তিন লিটার পানি প্রতিদিন খান, যা আপনার ত্বক ও চুল সুস্থ রাখবে।

 

 

* লেবুর রস ব্যবহার করা
স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য লেবুর রস খুবই কার্যকর। তবে আপনাকে চুল অনুযায়ী সঠিক পরিমাণে লেবুর রস ব্যবহার করতে হবে। সামান্য লেবুর রস হাতের আঙুলে নিয়ে মাথার তালুতে ম্যাসাজ করুন। কিছুক্ষণ পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। আপনি চাইলে টক দইয়ের সঙ্গেও লেবুর রস মিশিয়ে নিতে পারেন। এই মিশ্রণ মাথার তালুতে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। এবার চুল ধুয়ে ফেলুন। মনে রাখবেন, লেবুর রস সরাসরি ব্যবহারের থেকে এর সঙ্গে সামান্য পানি মিশিয়ে ব্যবহার করা ভালো।

 

 
* আপেল সিডার ভিনেগার
মাথার তালুতে অ্যান্টিবায়োটিক হিসেবে কাজ করে আপেল সিডার ভিনেগার। সমান পরিমাণ আপেল সিডার ভিনেগার ও পানি মিশিয়ে তুলার বলে নিয়ে মাথার তালুতে লাগান। কিছুক্ষণ পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। ভালো ফল পেতে সপ্তাহে অন্তত দুবার এই মিশ্রণ ব্যবহার করুন।

 

 

* নারকেল তেল ব্যবহার করুন
মাথার তালুর আর্দ্রতা ধরে রাখে নারকেল তেল। নিয়মিত মাথার তালুতে নারকেল তেল দিয়ে ম্যাসাজ করুন। এতে চুলকানি দূর হবে এবং নতুন চুল গজাবে। শ্যাম্পু করার আগে মাথার তালুতে নারকেল তেল দিয়ে ১০ মিনিট ম্যাসাজ করুন। এবার আধা ঘণ্টা অপেক্ষা করুন। এরপর শ্যাম্পু করে ফেলুন।

এ জাতীয় আরও খবর

আজ পবিত্র হজ, আরাফাতের ময়দানে হাজির হচ্ছেন ২০ লাখ হাজি

শ্বাসরুদ্ধকর ম্যাচে নেপালকে ১ রানে হারালো দক্ষিণ আফ্রিকা

দক্ষিণ গাজায় আটকা পড়েছেন ১০ লাখের বেশি বাস্তুচ্যুত ফিলিস্তিনি

ঢাকা-টাঙ্গাইল মহাসড়‌কে ১৩ কি‌লো‌মিটার অংশে যানজট-ধীরগ‌তি‌

কামার পল্লীতে ঠনা ঠন শব্দে ব্যস্ত সময় পার করেছেন কারিগররা

বিএনপির টপ টু বটম সবাই দুর্নীতিবাজ, তারেক এর বরপুত্র : কাদের

আবারও খোলামেলা শাড়িতে রুনা খান

সুনেত্রা চাপা অভিমান নিয়ে চলে গেছেন : অঞ্জনা

কোরবানির ঝাঁজ আদা, রসুন ও পেঁয়াজে

বেড়েছে টুপি বিক্রি, তবে ভয়ে আছেন ফুটপাতের দোকানিরা

জমে উঠেছে পশুর হাট, গাবতলীতে নজর কাড়ছে বড় গরু

শিমুল-তানভীর-শিলাস্তির পর বাবুর দায় স্বীকার