সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আইপিএল ফাইনাল দেখাল ব্যাটসম্যান নয়, বোলাররাই প্রভু

স্পোর্টস ডেস্ক : টি-টোয়েন্টি ক্রিকেটে ব্যাটসম্যানরা রাজত্ব করে থাকে— এ প্রবাদবাক্যকে ভুল প্রমাণ করার জন্য সানরাইজার্স হায়দরাবাদকে ধন্যবাদ।ডেভিড ওয়ার্নারের দল চ্যাম্পিয়ন হওয়ায় আরও ভাল লাগছে এই কারণেই যে, একটা বোলার নির্ভর টিম আইপিএল জিতল। পুরো টুর্নামেন্টই সানরাইজার্স বোলিং দুর্দান্ত ছিল। আর সে জন্যই টস জিতে ব্যাটিং নিতে পেরেছিল ওয়ার্নার। জানত স্কোরবোর্ডে দু’শোর আশেপাশে তুলতে পারলে, ওর বোলিং ইউনিট আরসিবিকে আটকে দিতে পারবে। বিরাট কোহালিদের বিরুদ্ধে খেলা মানেই চিরাচরিত ফর্মুলাটা হল, টস জেতো, ফিল্ডিং নাও, রান তাড়া করো। কিন্তু বোলারদের উপর ভরসা ছিল বলেই ওয়ার্নার আগে ব্যাটটা নিতে পারল। আর সেটা কিন্তু ম্যাচের প্রথম বড় টার্নিং পয়েন্ট।

Royal Challengers Bangalore captain Virat Kohli leaves the field after losing his wicket during match 27 of the Vivo IPL 2016 (Indian Premier League) between the Sunrisers Hyderabad and the Royal Challengers Bangalore held at the Rajiv Gandhi Intl. Cricket Stadium, Hyderabad on the 30th April 2016 Photo by Shaun Roy / IPL/ SPORTZPICS
Royal Challengers Bangalore captain Virat Kohli leaves the field after losing his wicket during match 27 of the Vivo IPL 2016 (Indian Premier League) between the Sunrisers Hyderabad and the Royal Challengers Bangalore held at the Rajiv Gandhi Intl. Cricket Stadium, Hyderabad on the 30th April 2016
Photo by Shaun Roy / IPL/ SPORTZPICS

আইপিএলের আটটা দলের মধ্যে সানরাইজার্সের বোলিংটাই সেরা। আর সবচেয়ে ভয়ঙ্কর হল ওদের ডেথ বোলিং। ভাবতে পারেন ওদের সেরা বোলার আশিস নেহরা ছিটকে গিয়েছে। যে নেহরা দলকে প্লে অফে তুলতে উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছিল। তাঁকে ছাড়াই কী অবস্থা থেকে ফাইনাল বার করে নিল সানরাইজার্স। গেইল আউট হওয়ার পর আস্কিং রেট দশের নীচে নেমে এসেছিল। বিরাট-ডে’ভিলিয়ার্স ব্যাট করছে। সেখান থেকে কি না টিমকে চ্যাম্পিয়ন করে দিল সানরাইজার্স বোলাররা।

যে কোনও টিম টার্গেট করে রাখে শেষ পাঁচ ওভারে অন্তত ৬০ রান তুলব। এই তো সানরাইজার্স ইনিংসের সময় ওরা শেষ ৫ ওভারে ৬৮ তুলল। আর বিরাটদের ইনিংসের সময় শেষ ৫ ওভারে দরকার ছিল ৫১ রান।
কিন্তু ভুবনেশ্বর-মুস্তাফিজুর ওই রানটাও তুলতে দিল না। ফিজের কাটার, ইয়র্কার। ভুবির নতুন বলে সুইং আর ডেথে ইয়র্কার ব্যাটসম্যানরা সামলাতেই পারল না। মুস্তাফিজুরের অ্যাকশন দেখে বোঝার উপায় নেই কোনটা কাটার, কোনটা স্লোয়ার, কোনটা জোরের উপর ইয়র্কার।
ভুবি ইয়র্কার দেবে ব্যাটসম্যানরা বুঝতে পারলেও ওদের কিছু করার ছিল না। ওই সব বলে বিগ শট খেলা যায় না।
সানরাইজার্সকে দেখে আমার কেকেআরের চ্যাম্পিয়ন টিমটার কথা মনে পড়ে যাচ্ছে। কেকেআরের বোলিং ইউনিটটাও মারাত্মক ছিল। সানরাইজার্সের মতোই। আর এ বার ওয়ার্নারদের কাছে মুস্তাফিজুর যেন হয়ে উঠেছিল কেকেআরের নারিন। আর এ বারের আইপিএলের শুরুতে এই বেঙ্গালুরুতেই আরসিবি-র হাতে বেধড়ক মার খাওয়ার পর যেন নতুন করে জন্ম নিয়েছে বোলার ভুবনেশ্বর। হায়দরাবাদকে চ্যাম্পিয়ন করার পিছনে এই দুটো নামই কিন্তু আগে আসবে।

এ জাতীয় আরও খবর

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

পাওয়া গেছে ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর শঙ্কা

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?