শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

এমন ম্যাচও জেতা যায়!

 

স্পোর্টস ডেস্ক : অভাবনীয়, অবিশ্বাস্য, অচিন্ত্যনীয়। ইউরোপা লীগের কোয়ার্টার ফাইনালে লিভারপুল-বরুসিয়া ডর্টমুন্ডের ম্যাচের ক্ষেত্রে এমন বিশেষণই ব্যবহার করতে হচ্ছে। ইংলিশ ক্লাব লিভারপুল এদিন যা দেখালো তা এক কথায় অবিশ্বাস্য। পিছিয়ে থেকেও এমন প্রত্যাবর্তন হতে পারে তা হয়তো কেউ ভাবতেই পারেননি। কিন্তু ইয়ুর্গের ক্লপের শিষ্যরা সেই অসম্ভবকে সম্ভব করে দুর্দান্তভাবে। কোয়ার্টার ফাইনালের প্রথম লেগের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছিল। নিজেদের মাঠ অ্যানফিল্ডে ফিরতি লেগে নামার আগে কিছুটা এগিয়ে ছিল লিভারপুল। কিন্তু ম্যাচের প্রথম ৯ মিনিটেই স্বাগতিক দলের দর্শকদের মাথায় হাত।

livarpool20160415053408

 

লিভারপুল পিছিয়ে পড়ে ২-০ গোলে। শুরুতেদই এমন পিছিয়ে পড়ায় তখন লিভারপুলের ঘুরে দাঁড়ানোর কথা কেউ হয়তো স্বপ্নেও ভারবেননি। কিন্তু হাল ছাড়ার পাত্র নন জার্মান কোচ ইয়ুর্গের ক্লপ। অফুরন্ত প্রাণশক্তিতে ভরপুর এ কোচ দলের খেলোয়াড়দের উজ্জীবিত করে গেলেন। ডাগআউটে বসে-দাঁড়িয়ে খেলোয়াড়দের প্রেরণা দিয়ে যান অনবরত। তার প্রেরণায় উজ্জীবিত লিভারপুল শেষ পর্যন্ত ঘটিয়ে দেয় অবিশ্বাস্য ঘটনা। মাত্র ৯ মিনিটে ২-০ গোলে পিছিয়ে থাকার পর অবিশ্বাস্যভাবে ম্যাচ শেষে করে ৪-৩ গোলে। এতে দুই লেগে ৫-৪ এগ্রিগেটে সেমিফাইনালের টিকিট কাটে লিভারপুল। আর লিভারপুলের ম্যাচজয়ী শেষ গোলটি আসে ইনজুরি টাইমে। লিভারপুলের এই অবিশ্বাস্য জয়ে কোচ ক্লপের দিকেই যাচ্ছে সব কৃতিত্ব। পিছিয়ে পড়েও স্নায়ু ধরে রেখে তিনি সেভাবে দলকে উজ্জীবিত করেন তা ছিল অসাধারণ। এদিন ম্যাচের পঞ্চম মিনিটে সফরকারী বরুসিয়া ডর্টমুন্ডকে এগিয়ে দেন হেনরিখ মুখিতারিয়ান। আর নবম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন পেইরে আবুমেয়াং।

 

 

২-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ডর্টমুন্ড। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুতেই ঘুরে দাঁড়ায় স্বাগতিকরা। ৪৮ মিনিটে ব্যবধান কমান ডিভোক অরিগি। কিন্তু এর ৯ মিনিট বাদে আবারও এগিয়ে যায় ডর্টমুন্ড। তারা তখন এগিয়ে ৩-১ গোলে। সেমিফাইনালে উঠতে হলে এখনও কমপক্ষে ৩ গোল করতে হবে লিভারপুলকে। অবিশ্বাস্য এক সমকরণের সামনে দাঁড়িয়ে ইংল্যান্ডের ক্লাবটি। স্বাগতিক দলের দর্শকদের অনেকেই তখন হাল ছেড়ে দিয়েছেন। চোখেমুখে হতাশার ছাপ। হাতে তালি দিতেও যেত ভুলে গেছে। কিন্তু কোচ ইয়ুর্গেন ক্লপ ব্যতিক্রম। তিনি হাল ছাড়ার পাত্র নন। ডাগআউটের সামনে কখনও দাঁড়িয়ে কখনও দৌড়ে আবার কখনও লাফিয়ে উঠে দলকে উজ্জীবিত করছেন। এই অবস্থায় ম্যাচের ৬৬ মিনিটে লিভারপুলের ব্যবধান কমান ফিলিপে কুটিনহো। ব্যবধান তখন ৩-২। আরও দুই গোল প্রয়োজন লিভারপুলের। দর্শকদের মধ্যে চাপা উত্তেজনা।

 

 

ঠিক এমই উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে ৭৭ মিনিটে লিভারপুলকে দুর্দান্ত সমতায় ফেরান মামাতু সাখো। ম্যাচে তখন আগুনে ফুলকি ছুটছে। উত্তেজনায় কাঁপছে পুরো স্টেডিয়াম। লিভারপুলের দর্শকরা নড়েচড়ে বসেছেন। গলা ফাটচ্ছেন চিৎকারে। ক্লপের নাচও তখন বেড়ে গিয়েছে। ম্যাচ তখন ৩-৩ গোলে সমতা। আর কোনো গোল করতে না পারলেও প্রতিপক্ষের মাঠে বেশি গোল করায় সেমিফাইনালে চলে যাবে ডর্টমুন্ড। কিন্তু শেষ চারে যেতে হলে লিভারপুলকে গোল করতেই হবে। এমন কঠিন সমূকরণের সামনে দাঁড়িয়ে নির্ধারিত ৯০ মিনিটের খেলা শেষ। ইনজুরি টাইমের ইঙ্গিত দিয়ে দেন রেফারি। কিন্তু প্রথম মিনিটেই ঘটিয়ে দেন নাটকীয় সেই ঘটনা। এদিনের আগে চলতি মৌসুমে একটা গোলও ছিল না দেহান লভরেনের। ক্রোয়েশিয়ান এ ডিফেন্ডার জন্য এই দিনটির জন্যই অপেক্ষায় ছিলেন। ইনজুরি টাইমের প্রথম মিনিটেই হেডে দুর্দান্ত এক গোল করে স্টেডিয়াম কাঁপিয়ে তোলেন তিনি। ৪-৩ গোলে জিতে লিভারপুল নিশ্চিত করে ইউরোপা লীগের সেমিফাইনাল। সারা ম্যাচে উত্তেজনায় লাফানো ইয়ুর্গের ক্লপ এখানে এসে ব্যতিক্রম। কোনো লাফঝাপ না করে একেবারে ঠা-া হয়ে গেলেন তিনি। সাবেক ক্লাবের প্রতি সম্মান দেখাতেই কিনা তার এমন আচরণ। মজার কথা হলো- এই ম্যাচে লিভারপুলের খেলোয়াড়রা প্রতিপক্ষের গোলমুখে অনটার্গেটে চারটি শট নিয়ে প্রতিটিই গোলে পরিণত করেন।

এ জাতীয় আরও খবর

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪

জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন : রাষ্ট্রপতি

রাঙামাটিতে ইউপিডিএফ কর্মীসহ দু’জনকে গুলি করে হত্যা

ওবায়দুল কাদেরের প্রশ্ন; সাংবাদিকরা বাংলাদেশ ব্যাংকে ঢুকবে কেন

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাগান পরিচর্যায় ব্যস্ত মালিকরা, আশানুরুপ ফলনের আশা

প্রশংসার পর সমালোচনা, কানে আলোচনায় ঐশ্বরিয়া

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল হাতাহাতি (ভিডিও)