শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গরমে ত্বকের যত্ন

 

 

লাইফস্টাইল ডেস্ক : চৈত্রের প্রচণ্ড গরম এখন। সামনে আসছে বৈশাখ। প্রচণ্ড রোদে সবার সেদ্ধ হওয়ার অবস্থা। গরমের দিনে ঘরে বাইরে কোথাও শান্তি মেলাই ভার।

skin_care1460254453
যাদের অফিস যেতে হয় বা বিভিন্ন জায়গায় ঘুরে ঘুরে কাজ সারতে হয়, তাদের দূর্ভোগ আরো বেশি। ঘাম ঝরে শরীরে আসে ক্লান্তিভাব। আর রোদে পুড়ে ত্বকে পড়ে ট্যান। জেনে নিন, গ্রীষ্মের প্রখর রোদে ক্লান্তি ও ত্বককে সানবার্ন থেকে থেকে রক্ষা করতে ঘরোয়া কিছু উপায়।

* পাকা কলা বা তরমুজ যেকোনো একটি নিতে পারেন। এবার তাতে মেশান এক চামচ গুঁড়ো দুধ, ৪ থেকে ৫ ফোঁটা মধু ও ২ ফোঁটা অরেঞ্জ অ্যাসেন্সিয়াল অয়েল। ভালো করে প্যাক বানিয়ে নিন। মুখের ত্বক পরিষ্কার করে প্যাকটি লাগিয়ে রাখুন ২০ মিনিট মতো। ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। যাদের গায়ের রঙ শ্যামলা তাদের জন্য গরমকালে এই প্যাকটি ভীষন কার্যকরী। কারণ গরমে তাদের মুখ সহজেই বিবর্ণ বা কালচে হতে শুরু করে। নষ্ট হয় মুখে সৌন্দর্য।

* এক চামচ ওটমিল পাউডার নিন। তাতে টক দই মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার ওই পেস্টে মেশান শশা বা আঙুর ও ২ ফোঁটা গোলাপ জল। প্যাকটি মুখে ম্যাসাজ করুন। রেখে দিন আধঘণ্টা মতো। পরে পানি দিয়ে ধুয়ে ময়েশ্চারাইজ়ার লাগিয়ে নিন। এতে মুখের ত্বকের ট্যান একেবারে দূর হয়ে যাবে। আপনি পাবেন সতেজ ত্বক।

* ওটমিলের সঙ্গে টমোটোর রস মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। তাতে এক ফোঁটা পিপারমেন্ট অ্যাসেন্সিয়াল অয়েল যোগ করুন। শরীরে যেসব জায়গায় ত্বকের কোষ নির্জীব হয়ে এসেছে, সেখানে এই প্যাকটি লাগান। চোখের নীচে ও মুখে লাগাবেন না। ১০ মিনিট রেখে ভেজা তুলা দিয়ে মুছে নিন। অথবা ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন। এতে ত্বকের মৃত কোষ ঝরে যাবে। আপনার শরীরে আসবে সতেজভাব।

* গরমে চোখেরও আরাম চাই। তাই ফ্রিজ়ে রাখা ঠান্ডা দুধে তুলা ভিজিয়ে নিন। তার ওপর রাখুন মোটা ও গোল করে কাটা শশা। এবার এটি চোখের পাতার ওপর রেখে ১০ মিনিট বিশ্রাম করুন। এতে আরাম পাবে চোখ। দূর হবে চোখের নীচের কালচে ভাব। আর চোখে লালচে ভাব ও চুলকানি হলে শশার পরিবর্তে আলু ব্যবহার করুন। আলুর গোল গোল ফালি ফ্রিজ়ে কয়েক মিনিট রেখে ঠান্ডা করে নিন। এবার চোখের ওপর রেখে দিন।

* গরমে ঘাম হওয়ায় অনেক সময়েই কাজে এনার্জি পাওয়া যায় না। তাই কাজের ফাঁকে বা কোথাও বেরোনোর আগে টিস্যু পেপারে মুড়িয়ে নিন আইস কিউব। সেটি ঘষে নিন পালস্ পয়েন্টে। যেমন- হাঁটুর নীচে, পায়ের গোড়ালির কাছে, কবজির অংশে বুলিয়ে নিন। দেখবেন, এতে আপনি পাবেন ইনস্ট্যান্ট এনার্জি।

* কনুইয়ের কালো দাগ দূর করতে চান? তাহলে এক চামচ চিনি নিন। তাতে অর্ধেক লেবুর রস মেশান। এবার মিশ্রণটি কনুইয়ে হালকা করে ঘষতে থাকুন। ১০ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে নিন।

* গরমের দিনে গোসলের পানিতে মিশিয়ে নিন এক কাপ বাটারমিল্ক। এতে ত্বকের উন্মুক্ত মুখ বন্ধ হবে। ত্বক থাকবে টানটান। এছাড়া পানিতে মিশিয়ে নিন কয়েক ফোঁটা জেসমিন অ্যাসেন্সিয়াল অয়েল। এর ফলে সারাদিন আপনি ঝরঝরে সতেজ থাকবেন।

* সানবার্ন থেকে রক্ষা পেতে গোসলের আগে সারা গায়ে মেখে নিতে পারেন টক দই। ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে নিন। এতে আপনি ট্যান থেকে দ্রুত মুক্তি পাবেন।

* গরমে পর্যাপ্ত পরিমান পানি খান। পানি শরীরকে সতেজ রাখবে।

এ জাতীয় আরও খবর