শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঝুঁকিতে শেয়ারবাজার!

DOWN-858x418নিউজ ডেস্ক : ব্যাংক ঋণের ঝুঁকিতে রয়েছে শেয়ারবাজার। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য অনুযায়ী তালিকাভুক্ত শীর্ষ১০ কোম্পানির ব্যাংক ঋণের পরিমাণ ৯ হাজার ৫৮ কোটি টাকা। কিন্তু এসব কোম্পানির পরিশোধিত মূলধন মাত্র ২ হাজার৮২১ কোটি টাকা। এর অর্থ হল- প্রতিষ্ঠানগুলোর ঋণ ও মূলধন অনুপাত (ডেট ইক্যুইটি রেশিও) ৭৭:২৩।

অ্যাকাউন্টিং মানদণ্ডে একে বলা ফিন্যান্সিয়াল লিভারেজ (ঋণজনিত ঝুঁকি) অত্যন্ত বেশি। এর মধ্যে বেশ কিছু কোম্পানি রয়েছে ঋণখেলাপি। কোনো কারণে দেউলিয়া হলে ব্যাংক ঋণ পরিশোধের পর বিনিয়োগকারীদের টাকা ফেরত দিতে পারবে না এসব কোম্পানি।

অর্থনীতিবিদরা বলছেন, এসব কোম্পানি একদিকে মুদ্রাবাজারে সংকট সৃষ্টি করছে; পাশাপাশি পুঁজিবাজারকে ক্ষতিগ্রস্ত করছে। কিন্তু গত ৫ বছরের হিসাবে কোম্পানিগুলোর ওই হারে উৎপাদন ও কর্মসংস্থান বাড়েনি।

জানতে চাইলে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, ঋণ বেশি থাকলে কোম্পানির দায় বেড়ে যায়। কারণ কোম্পানি যে মুনাফা করবে, সেখান থেকে সবার আগে ঋণের সুদ পরিশোধ করতে হয়। এরপর সরকারকে কর দিতে হয়।

সবকিছু বাদ দিয়ে বিনিয়োগকারীদের লভ্যাংশ দেয়। আর কোনো কারণে কোম্পানি দেউলিয়া হলেও সবার আগে ব্যাংক ঋণ পরিশোধ করতে হয়। ওই বিবেচনায় ইক্যুইটির চেয়ে ঋণ বেশি হলে ওই কোম্পানির ঝুঁকি বেশি। তিনি বলেন, শেয়ারবাজার ও মুদ্রাবাজার থেকে টাকা নেয়ার পরও কোম্পানির সম্প্রসারণ না হলে তা বিএসইসি এবং বাংলাদেশ ব্যাংককে খতিয়ে দেখতে হবে।

ডিএসই সূত্র জানায়, বিনিয়োগকারীদের স্বার্থে তারা তালিকাভুক্ত কোম্পানির ব্যাংকের তথ্য হালনাগাদ করছে। আর এ পর্যন্ত পাওয়া তথ্যের ভিত্তিতে দেখা গেছে, সবচেয়ে বেশি ঋণ নিয়েছে বিএসআরএম স্টিল। প্রতিষ্ঠানটির স্বল্প ও দীর্ঘমেয়াদি মিলিয়ে ঋণের পরিমাণ ১ হাজার ৫৩৭ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৩৪১ কোটি টাকা। এ হিসাবে পরিশোধিত মূলধনের প্রায় ৫ গুণ ব্যাংক ঋণ।

এর এই পরিমাণ ঋণ প্রায় ৪টি নতুন ব্যাংকের পরিশোধিত মূলধনের সমান। এ ছাড়া বিএসআরএম লিমিটেডের ঋণ ১ হাজার ৩৯৬ কোটি টাকা। আর পরিশোধিত মূলধন ১৯৫ কোটি টাকা। কেয়া কসমেটিকসের ঋণ ১ হাজার ২১৭ কোটি। প্রতিষ্ঠানটির মূলধন ৭০৭ কোটি টাকা। এ ছাড়া পাওয়ার গ্রিডের ঋণ ১ হাজার ৬৯ কোটি টাকা, মূলধন ৪৬০ কোটি টাকা, ডেসকোর ঋণ ৭৪৮ কোটি টাকা, মূলধন ৩৯৭ কোটি টাকা।

যদিও পাওয়ার গ্রিড এবং ডেসকো সরকারি কোম্পানি। এরপরও এতে বিনিয়োগকারীদের শেয়ার রয়েছে। বিনিয়োগকারীদের বোনাস বা রাইট শেয়ার না দিয়ে অতিরিক্ত ঋণের মাধ্যমে তাদের দায় বাড়িয়েছে। বেসরকারি খাতের অপর কোম্পানি এস আলম কোল্ড রোলেড স্টিলের ঋণ ৬৯৮ কোটি টাকা এবং মূলধন মাত্র ৯৮ কোটি টাকা। ওয়েস্টার্ন মেরিনের ঋণ ৬৭০ কোটি টাকা, মূলধন ২৩৮ কোটি টাকা। ওরিয়ন ফার্মার ঋণ ৬৫৪ কোটি টাকা এবং মূলধন ২৩৪ কোটি টাকা।

এমআই সিমেন্টের ঋণ ৫৩৭ কোটি টাকা এবং মূলধন ১৬৪ কোটি টাকা। প্রিমিয়ার সিমেন্টের ঋণ ৫৩২ কোটি টাকা এবং মূলধন মাত্র ১০৫ কোটি টাকা। অন্যদিকে স্টাইল ক্রাফটের ৬০ লাখ টাকা মূলধনের বিপরীতে ঋণের পরিমাণ ৩৭ কোটি টাকা। হিসাবে মূলধনের ৬২ গুণ ঋণ নিয়েছে প্রতিষ্ঠানটি। তবে এসব ব্যাপারে মন্তব্য করতে রাজি হননি নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কোনো কর্মকর্তা।

জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. বাকী খলীলী যুগান্তরকে বলেন, কিছু কোম্পানি অতিরিক্ত ঋণ নিয়েছে। তার মতে, ঋণঝুঁকি আছে। ঋণ এবং মূলধন মিলিয়ে কোম্পানির অ্যাসেট (সম্পদ) কমলে ওই কোম্পানি অত্যন্ত ঝুঁকিপূর্ণ।

কোন কোম্পানির কত ঋণ :

বাজারে তালিকাভুক্ত আরও যেসব প্রতিষ্ঠান মূলধনের চেয়ে বেশি ঋণ নিয়েছে এর মধ্যে রয়েছে : ডরিন পাওয়ার ৮০ কোটি টাকা মূলধনের বিপরীতে ঋণ ৫৫৩ কোটি টাকা, আমান ফিড ১৬২ কোটি, মুন্নু সিরামিক ৪৩ কোটি, দেশবন্ধু পলিমার ৩২৪ কোটি, জিপিএইচ ইস্পাত ৩৪৩ কোটি, কেডিএস এক্সেসরিজ ৭৮ কোটি, ইফাদ অটোস ১৬৮ কোটি, তাল্লু স্পিনিং ১২৩ কোটি, নাভানা সিএনজি ৯৩ কোটি, ন্যাশনাল পলিমার ১৩৭ কোটি, ন্যাশনাল টিউব ৩৩ কোটি, কাসেম ড্রাইসেল ৪৪ কোটি, আরএসআরএম স্টিল ১৩৪ কোটি, এএমসিএল প্রাণ ৭৯ কোটি, এমারেল্ড ওয়েল ১০২ কোটি, গোল্ডেন হারভেস্ট ১৫৩ কোটি, মেঘনা কনডেন্সড মিল্ক ৬৫ কোটি, ন্যাশনাল টি ৪৬ কোটি, রহিমা ফুড ১০৫ কোটি, শ্যামপুর সুগার কর্পোরেশন ১০২ কোটি, জিলবাংলা সুগার ১২৫ কোটি, আল বারাকা পাওয়ার ৪২০ কোটি, সিভিও ট্রোকেমিক্যাল ৪৫ কোটি, শাহজীবাজার ২১০ কোটি, ফারইস্ট লাইফ ইন্স্যুরেন্স ২৯০ কোটি।

এবং আমরা টেকনোলজি ৬৩ কোটি, জুট স্পিনার্স ৩৫ কোটি, নর্দান জুটেক্স ১৮ কোটি, সোনালী আঁশ ৪০ কোটি, কহিনুর কেমিক্যাল ৬৬ কোটি, লিব্রা ইনফিউশন ৪২ কোটি, ওরিয়ন ইনফিউশন ৩৬ কোটি, ঢাকা ডাইং ৯৫ কোটি, সাইফ পাওয়ারটেক ১৭৫ কোটি, এনভয় টেক্সটাইল ১৯০ কোটি, মতিন স্পিনিং ১১৮ কোটি, প্রাইম টেক্সটাইল ১০৭ কোটি, প্যারামাউন্ট টেক্সটাইল ১৩৯ কোটি, রহিম টেক্সটাইল ২২ কোটি, সিমটেক্স ৬৮ কোটি এবং জাহিন টেক্সটাইল ৬৮ কোটি টাকা মূলধনের বিপরীতে ৯৭ কোটি টাকা ঋণ নিয়েছে। বেঙ্গল উইন্ডসোর ৪৪ কোটি। অন্যদিকে মূলধন বেশি হলেও দুর্বল কোম্পানিতে বেশি ঋণ দেয়া হয়েছে এর মধ্যে রয়েছে অ্যাপোলো ইস্পাত ২৩৮ কোটি, বিবিএস ৭৭ কোটি এবং ইউনাইটেড এয়ার ২৯৫ কোটি টাকা। সূত্র: যুগান্তর।

এ জাতীয় আরও খবর