শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৫-৬ ঘণ্টা কোথায় ছিলেন কিরণ মিয়া

4321_b2ঘটনা রাত সাড়ে ৮টার। মামলার এজাহারে বর্ণনায় বলা হয়েছে অজ্ঞান অবস্থায় বাদী তার পিতাকে ব্রাহ্মণবাড়িয়া সদর হাসপাতালে নিয়ে যান। সেখানে প্রাথমিক চিকিৎসার পর তাকে ঢাকায় প্রেরণ করা হয়। ঘটনাস্থল সরাইল থেকে জেলা সদরে যেতে সময় লাগে আধ ঘণ্টা থেকে ৪০ মিনিট। কিন্তু জেলা সদর হাসপাতালের রেজিস্টারে আহত কিরন মিয়ার ভর্তির সময় লিপিবদ্ধ আছে রাত ২টা ৫৫ মিনিট। ভর্তি স্লিপ নম্বর-৬৫৯১। তাহলে ৫-৬ ঘণ্টা সময় কিরন মিয়া কোথায় ছিলেন? কিরন মিয়া মারা গেছেন সত্যি। তবে কিভাবে? সেটিই এখন বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে সরাইলের মানুষের কাছে। এই মৎস্য ব্যবসায়ীর মৃত্যুর ঘটনায় উপজেলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক শের আলমকে প্রধান আসামি করে সরাইল থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে। আর এ কারণেই সরাইলে এখন ব্যাপক আলোচিত কিরন হত্যা মামলা।
হত্যা মামলার বাদী হয়েছেন কিরন মিয়ার পুত্র আবদুল হান্নান মিয়া। ঘটনার দুদিন পর ২২শে ফেব্রুয়ারি সরাইল থানায় এ মামলাটি দায়ের করা হয়। মামলায় শের আলম ছাড়াও ২০ জনকে এজাহারনামীয় আসামি করা হয়। অজ্ঞাত আসামি করা হয় আরও ১৮-২০ জনকে। মামলার এজাহারে অভিযোগ করা হয়- ২১শে ফেব্রুয়ারি উপলক্ষে মৎস্য আড়তে এসে আসামিরা মামলার সাক্ষী মৎস্য ব্যবসায়ীদের কাছে ১ হাজার টাকা করে চাঁদা দাবি করে এবং সন্ধ্যার মধ্যে তা পরিশোধ করতে বলে। কিন্তু ব্যবসায়ীরা টাকা দিতে অস্বীকার করায় মৎস্য আড়তে হামলা চালিয়ে ভাঙচুর ও লুটপাট করা  হয়। এর প্রতিবাদ করায় কিরন মিয়ার ওপর হামলা চালানো হয় বলে অভিযোগ করা হয়। লোহার রড দিয়ে পিটিয়ে এবং কিল-ঘুষি ও লাথি মেরে কিরন মিয়াকে আহত করা হয়। মামলার এজাহারের এই বর্ণনার সঙ্গে ঘটনার বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত তথ্যের পার্থক্য অনেক। সরজমিনে খোঁজ খবর নেয়ার সময় ঐদিনের (২০শে ফেব্রুয়ারি) ঘটনার বিষয়ে জানা যায়- রাত ৮টার দিকে ব্যাপারীপাড়ার দুই মাছ ব্যবসায়ী রাতিন ও মোরসালিন মাছ ব্যবসার পাওনা আড়াইশ টাকা নিয়ে বাগ-বিতণ্ডায় লিপ্ত হয়। ঐ সময় বাজারের ব্যবসায়ী মালিগার নান্নু তাদের এলাকায় গিয়ে ঝগড়া ফ্যাসাদ করতে বললে  তারা দুজনে নান্নু মিয়ার সঙ্গে বিবাদে জড়িয়ে পড়েন। পরে এই বিরোধ ব্যাপারীপাড়া ও মালিগার মধ্যে ছড়িয়ে পড়ে। এনিয়ে দুই গ্রামের মধ্যে সংঘর্ষ হয়। ঐদিন রাত ৯টা থেকে ১১টা পর্যন্ত সকালবাজার এলাকায় দুই ঘণ্টাব্যাপী চলা সংঘর্ষে উভয় পক্ষের অন্তত ৩০ জন আহত হন। এ সময় বেশ কয়েকটি দোকান ভাঙচুর ও লুটপাট করা হয়। কারও কারও দাবি এই সময় কিরন মিয়া আহত হন। কিন্তু কালিকচ্ছ ইউনিয়নের নাথপাড়ায় গিয়ে পাওয়া গেল আরেক তথ্য। এই পাড়ার সবার মুখে মুখে আছে কিরন মিয়া ছাদ থেকে পড়ে মারা গেছেন। সংঘর্ষের পর বেপারীপাড়ার শ-দেড়শ মানুষ পুলিশের ভয়ে নাথপাড়ার আবদুল আলীমের বাড়ির ছাদে আশ্রয় নেয়। গভীর রাতে পুলিশ আসছে খবরে সবাই ছাদ থেকে লাফিয়ে পড়ে পালানোর চেষ্টা করে। ঐ সময় কিরন মিয়া লাফিয়ে পড়লে ছাদ লাগোয়া জাম গাছে আঘাত পান। এমন বর্ণনা দিয়ে আবদুল আলীমের এক প্রতিবেশী বলেন- ছাদ থেকে পড়ার পর কিরন মিয়ার কান ও নাক দিয়ে রক্ত বেরুতে থাকে। গরু জবাই করার পর যেমন শব্দ হয় সেরকম শব্দ হতে থাকে। তখন আবু সায়ীদ নামের একজন কিরন মিয়ার পকেট থেকে মোবাইল ফোন বের করে কিরন মিয়ার আত্মীয়স্বজনকে খবর দিয়ে সেখানে আসতে বলেন। এরপর এক রিকশাচালককে বাড়ি থেকে উঠিয়ে এনে তাকে হাসপাতালে পাঠানো হয়। পরে শুনেছি সরাইল হাসপাতালে তাকে রাখেনি। এরপর ব্রাহ্মণবাড়িয়া নিয়ে যাওয়া হয়। নাথপাড়ার কাছে কথা হয় রিকশাচালক মোকসেদ আলীর সঙ্গে। মোকসেদ বলেন সবাই জানে কিরন মিয়া ছাদ থেকে পড়ে মারা গেছে। ঐ পাড়ার আরেক গৃহবধূ নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়ে বলেন- এ নিয়ে কথা বললে আমাদের বিপদ হবে। তবে কিরন মিয়া ছাদ থেকে পড়ে মারা গেছে এটা সত্যি। আবদুল আলীমের স্ত্রী পুতুল বলেন- আমি আমার অসুস্থ শাশুড়িকে নিয়ে বাড়িতে একা থাকি। আমার স্বামী-ভাসুর সবাই ঢাকায় থাকেন। ঐদিন আমাদের বাড়ির ছাদে কেউ উঠেনি। তবে ভোররাতে মানুষের চিল্লাচিল্লির শব্দ পেয়েছি। কিন্তু ভয়ে ঘর থেকে বের হইনি।
কিরন মিয়ার বাড়িতে গিয়ে কথা হয় তার ছোট ছেলে জুম্মান মিয়ার সঙ্গে। জুম্মান বলেন- তার পিতার মৃত্যুর সঠিক কারণ তার জানা নেই। তার বড় ভাই মামলার বাদী সেই বলতে পারবে এবিষয়ে। জুম্মান বলেন ঘটনার সময় আমি বাড়িতে ছিলাম না। পরে একেক জনের কাছে একেক রকম কথা শুনেছি। মামলার বাদী হান্নানকে খোঁজ করে তার ঘরে পাওয়া যায়নি। ফোন দিলে বলেন অপেক্ষা করেন আসছি। বেপারীপাড়া-নাথপাড়া ব্রিজের ওপর আধঘণ্টা অপেক্ষায় দাঁড়িয়ে থেকে আবারও ফোন দিলে হান্নান বলেন আমি দূরে আছি আসতে পারবো না। তার পিতার মৃত্যুর বিষয়ে বলেন আমি সঠিকভাবে কোনো কিছু বলতে পারবো না। আমার শারীরিক অবস্থা ভালো না। এই বলে ফোন রেখে দেন হান্নান। এলাকায় কথা আছে মামলা দায়ের করা থেকে শুরু করে সবই করছে অন্যরা। তাদের হুকুম ছাড়া হান্নানের কথা বলা বারণ। হত্যাকারী হিসেবে উপজেলা ভাইস চেয়ারম্যানের ফাঁসি দাবি করে পোস্টারও ছাপিয়েছে অন্যরা। মামলা দায়ের করতে হান্নান থানায় গেলে তারাই সঙ্গে করে নিয়ে যান তাকে। নিহত কিরন মিয়ার চাচা কাছু মিয়া হত্যা মামলায় আপত্তি করায় তাকে একঘরে করে রাখার অভিযোগ রয়েছে। কাছু মিয়া ফোনে বলেন- আমি অনেক সমস্যায় আছি। এনিয়ে পরে কথা বলবো। উপজেলা ভাইস চেয়ারম্যান শের আলম বলেন- তাকে ষড়যন্ত্রমূলক এই হত্যা মামলায় জড়ানো হয়েছে। তিনি সরাইল আওয়ামী লীগ নেতা ইকবাল আজাদ হত্যা মামলার অন্যতম সাক্ষী। বলেন আমি যাদের বিরুদ্ধে সাক্ষী দিয়েছি তারাই আমাকে এই মামলায় জড়ানোর ব্যবস্থা করেছে। মামলার বাদী হান্নান আমাকে ফোন করে বলেছে- সে বিপদে আছে। মামলা না করে তার উপায় নেই। আমি সিআইডির মাধ্যমে ঘটনার তদন্ত চাই। যারা এই যড়যন্ত্রে জড়িত তাদের বিচার চাই। তিনি জানান- সংঘর্ষ থামাতে তিনি ঘটনাস্থলে গিয়েছিলেন। তখন একটি ইটের ঢিল তার পায়ে পড়ে। এতে তিনি বেশ আঘাত পান। সরাইল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আলী আরশাদ বলেন এই হত্যা মামলাটি তদন্তাধীন আছে। উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট আবদুর রহমান বলেন- ঘটনা শুনেছি। বিস্তারিত কোনো কিছু জানি না। আমরা মামলার সঠিক তদন্ত চাই।

এ জাতীয় আরও খবর